HDFC Loan – ফের গ্রাহকদের বড় ধাক্কা দিল বেসরকারি খাতের বৃহত্তম ব্যাঙ্ক HDFC! সুদের হার বাড়তেই মাথায় হাত গ্রাহকদের, জানুন বিস্তারিত

এবার লোনের ওপর সুদের হার বৃদ্ধি করায় মাথায় হাত পড়লো HDFC Loan গ্রাহকদের। MCLR অর্থাৎ মার্জিনাল কস্ট অফ ফান্ড বেসড লেন্ডিং রেট বৃদ্ধি করায় সুদের ওপর বাড়তি টাকা গুনতে হবে গ্রাহকদের। চলুন জেনে নেওয়া যাক এইচডিএফসির কতটা সুদের হার বৃদ্ধি করলো সেই সম্পর্কে বিস্তারিত তথ্য। কিছুদিন আগে দেশের বৃহত্তম বেসরকারি ব্যাংক HDFC তাদের এমসিএলআর বৃদ্ধি করায় গ্রাহকদের মাথায় বাজ ভেঙে পড়েছে। এই দুর্মূল্যের বাজারে নতুন করে লোনের বোঝা বাড়তে চলেছে এমসিএলআর বৃদ্ধি করায। লোনের ওপর ইএমআই এর পরিমাণও বাড়তে চলেছে।  বেশ কয়েকটি ঋণের মেয়াদে এমসিএলআর হার বাড়িয়েছে ব্যাঙ্ক। এর ফলে এবার থেকে সুদের হার বাড়বে। গত ৪ঠা জানুয়ারি থেকে এই বর্ধিত সুদের হার কার্যকর হয়েছে বলে জানানো হয়েছে ব্যাংকের তরফে।

MCLR রেটে কতটা বদল এসেছে?

ব্যাংকের ওয়েবসাইট থেকে প্রাপ্ত খবর অনুযায়ী জানা যাচ্ছে যে, ব্যাঙ্কের বর্তমান এমসিএলআর ৮.৮০ শতাংশ থেকে ৯.৩০ শতাংশের মধ্যে এবং একদিনের হিসেবে এই  এমসিএলআর ১০ বেসিস পয়েন্ট বেড়েছে, ফলত এই হার ৮.৭৫ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৮.৮০ শতাংশ। ব্যাংক এক মাসের এমসিএলআর সুদ ৫ বেসিস পয়েন্ট বাড়িয়েছে । এই কারণে গাড়ি, বাড়ির লোনের ক্ষেত্রে মাসিক সুদের হার বৃদ্ধি পেয়ে ৮.৭৫ শতাংশ থেকে ৮.৮০ শতাংশ হয়েছে। ত্রৈমাসিক এমসিএলআর ৮.৯৫ শতাংশ থেকে ৯ শতাংশে বেড়েছে। আবার ৬ মাসের ক্ষেত্রে তার পরিমাণ বৃদ্ধি পেয়ে ৯.২০ শতাংশ হয়েছে। এক বছরের ক্ষেত্রে এমসিএলআর সুদ ৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি পাওয়ার দরুন ৯.২০ শতাংশ থেকে ৯.২৫ শতাংশ হয়েছে। ৩ বছরের এমসিএলআরের পরিমাণ ৯.৩০ শতাংশ।

আরও পড়ুন »

এমসিএলআর কী?

বিশেষজ্ঞদের মতে, এমসিএলআর তথা মার্জিনাল কস্ট অফ ফান্ডস বেসড লেন্ডিং রেট হল ঋণ দেওয়ার সর্বনিম্ন হার, যে হারের নিচে ব্যাংকগুলি লোনের ওপর সুদের হার বসাতে পারবেনা, এমসিএলআর, রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার নির্দেশিকা মেনে তৈরি করা হয়ে থাকে। একেই ব্যাংকের রেফারেন্স রেট বলা হয়। এই হারের ওপর আলাদা করে স্প্রেড যোগ করে ব্যাংক গুলি সুদের হার নির্ধারণ করে। এমসিএলআর যত বৃদ্ধি পাবে সুদের হার তত বাড়তে থাকবে। অর্থাৎ ব্যাংক এমসিএলআর বৃদ্ধি করার সাথে সাথে  তখন গাড়ি, বাড়ি-র মতো লোনে সুদের হার বৃদ্ধি পায়। এর ফলে নতুন করে যারা লোন করবেন, তাদের প্রথম থেকেই মোটা টাকা সুদ হিসেবে দিতে হয়, তবে শুধু এইচডিএফসি ব্যাংক নয়, এর আগে আইসিআইসিআই ব্যাংক, ইন্ডিয়ান ব্যাংক, এবং স্টেট ব্যাংক নিজেদের এমসিএলআর বৃদ্ধি করেছে। গত ৫ মাসে রিজার্ভ ব্যাংকের রেপো রেট অপরিবর্তিত, তাসত্ত্বেও যেভাবে ব্যাংকগুলো নিজেদের এমসিএলআর বৃদ্ধি করছে তাতে চরম অসুবিধের সম্মুখীন হতে চলেছে গ্রাহকরা।

আরও পড়ুন » মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে মোটা টাকা, বাজেটে বড় ঘোষণা করতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin