Budget 2024 – মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে মোটা টাকা, বাজেটে বড় ঘোষণা করতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

প্রতি বছরের মতো এই বছরও অর্থমন্ত্রী নির্মলা সীতারমন চলতি বছরের ১লা ফেব্রুয়ারি সংসদে বাজেট (Budget 2024) পেশ করবেন। তবে এবারে নির্বাচনী বছর হওয়ায় অন্তর্বতীকালীন বাজেট পেশ করা হবে। সাধারণত, দেশে নির্বাচনী বছরে অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করা হয়। ভোটের ফলাফল বের হওয়ার পর নতুন সরকার যতক্ষণ না গঠিত হচ্ছে ততদিন পর্যন্ত দেশ চালাতে যে ব্যয় হবে, তার জন্যই মূলত এই বাজেট পেশ করা হয়। এই অন্তর্বতীকালীন বাজেটে আবার একটি অংশ থাকে ভোট অন অ্যাকাউন্ট, যা একটি বিশেষ বিষয়। 

নির্বাচনের সময় সরকারি কর্মীদের বেতন ও বিভিন্ন পরিষেবা খাতে কত খরচ হবে, সেই বিষয়েও বাজেটে উল্লেখ করা হয়। ভোট অন অ্যাকাউন্ট বাজেটের সময় পাশ হলেও, তা নিয়ে সংসদে কোনরকম আলোচনা করা  হয় না। বাজেট পেশ করার ঠিক আগের দিন অর্থাৎ চলতি বছরের ৩১শে জানুয়ারি অর্থ মন্ত্রকের সঙ্গে যুক্ত মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা ও তার দলের তৈরি অর্থনৈতিক সমীক্ষা পেশ করা হবে। এটি সংসদের বাজেট অধিবেশন চলাকালীন সংসদে উপস্থাপন করা হবে। 

১লা ফেব্রুয়ারি সংসদে বাজেট (Budget 2024) পেশ করার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানাবেন যে, গত এক বছরের অর্থনৈতিক হিসাব ঠিক কেমন ছিল এবং আগামী আর্থিক বছরে কোন কাজের জন্য কত টাকা বরাদ্দ করা হবে সেই সম্পর্কে। অর্থমন্ত্রী খোদ জানিয়েছেন, আসন্ন বাজেটে কোনোরকম চমক থাকছে না। তবে, আর্থিক বিশেষজ্ঞরা কেন্দ্রীয় সরকারের দ্বিতীয় মেয়াদ শেষ হওয়ার মাত্র কয়েক মাস আগে এই বাজেটকে যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন। 

আরও পড়ুন »

বিশেষজ্ঞদের একাংশ দাবি করেছেন যে, চলতি বছরে লোকসভা নির্বাচনের আগে দেশের আর্থিক অবস্থা জানতে এই বাজেট অত্যন্ত গুরুত্বপূর্ণ। নির্বাচনী বছরে দুটি বাজেট পেশ করা হয়। ভোটপূর্বে যে সরকার ক্ষমতায় ছিল তারাই প্রথম বাজেট পেশ করে এবং পরবর্তীতে নতুন সরকার গঠনের পর ফের দ্বিতীয় বাজেট পেশ করা হয়। প্রতিটি মানুষেরই এই বাজেটকে ঘিরে প্রত্যাশা একরাশ। কৃষকেরা পিএম কিষান যোজনায় বরাদ্দ বৃদ্ধির আশা করছেন। তবে, কেন্দ্রীয় সরকার, মহিলা কৃষকদের জন্য বরাদ্দ বৃদ্ধি করতে পারে বলে একটি সূত্রে দাবি করা হচ্ছে।

আরো পড়ুন » ভোটের আগেই সরকারি দপ্তরে নিয়োগের ঘোষণা মুখ‍্যমন্ত্রীর, কত শূন্যপদ, কীভাবে আবেদন করবেন, জেনে নিন

এই সবকিছু ছাড়াও একটি বড়রকমের প্রত্যাশা রয়েছে হোম লোনের ওপর ছাড়কে ঘিরে। আসলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত বছর অর্থাৎ ২০২৩ সালের ১৫ই আগস্ট হোম লোনে খানিক ছাড় দেওয়ার বিষয়ে ঘোষণা করেছিলেন। তাই এবারের বাজেটে সেই প্রত্যাশা তীব্র হয়েছে সাধারণ মধ্যবিত্তের। এই প্রত্যাশা মেটে কিনা সেই দিকেই আম জনতা এখন চাতকের ন্যায় দৃষ্টি নিক্ষেপ করে রয়েছে।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin