৩১ মার্চের মধ্যে করতে হবে এই কাজ, নয়তো বন্ধ হয়ে যাবে PPF, NPS ও সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট

Deposit Amount: উপার্জনের অর্থ ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে চান সকলেই। তবে অর্থ বিনিয়োগের আগে মেনে নিতে হয় বেশ কিছু নিয়মকানুন। বর্তমানে ভারতবর্ষে বেশ কিছু ক্ষুদ্র ও বৃহৎ সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ করা যায়। তবে তার মধ্যেও কিছু প্রকল্প বিনিয়োগকারীদের মধ্যে জনপ্রিয় হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হল সুকন্যা সমৃদ্ধি যোজনা ও পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা PPF। এছাড়াও রয়েছে ন্যাশনাল পেনশন সিস্টেম বা NPS। এই তিনক্ষেত্রেই বিনিয়োগ করতে আগ্রহী আমজনতা। তবে শুধু বিনিয়োগের সিদ্ধান্ত নিলেই হবে না, গ্রাহককে মাথায় রাখতে হবে এই স্কিমগুলির নিয়মকানুন সম্পর্কেও। যেখানে স্পষ্ট উল্লেখ রয়েছে যে, এই স্কিমগুলিতে প্রতি অর্থবর্ষে ন্যুনতম অর্থলগ্নি করতে হবে গ্রাহককে।

প্রতি বছরের সাধারণত ৩১ মার্চ তারিখটি আর্থিক দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ মার্চ মাসের ৩১ তারিখে শেষ হয় একটি অর্থবর্ষ। আবার, ৩১ মার্চ দিনটি আয়কর জমা দেওয়ার দিক থেকেও গুরুত্ব রাখে। দেশের যে সমস্ত গ্রাহকেরা পুরনো কর কাঠামো মেনে কর দেবেন, তাঁদের জন্য গুরুত্বপূর্ণ NPS, PPF ও সুকন্যা সমৃদ্ধি যোজনায় লগ্নি। কন্যা সন্তানের ভবিষ্যত সুরক্ষার্থে অভিভাবক ‘সুকন্যা সমৃদ্ধি যোজনায়’ বিনিয়োগ করতে পারেন।

❖  Related Articles

আবার, আঠেরো অনুর্ধ্ব ও প্রবীণ নাগরিকেরা NPS, PPF স্কিমে অর্থ বিনিয়োগ করতে পারেন। তবে সবক্ষেত্রে মনে রাখতে হবে, গ্রাহককে ৩১ মার্চের আগে একটি ন্যুনতম অর্থ জমা দিতে হবে। সেই অর্থ জমার পরিমাণ কত? আসুন সে বিষয়ে জেনে নেওয়া যাক।

১) পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF)

যে সকল বিনিয়োগকারীরা পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা PPF স্কিমে অর্থ বিনিয়োগ করেন, তাঁদের ন্যুনতম অর্থ জমা দেওয়ার পরিমাণ জেনে নেওয়া দরকার। পিপিএফ নিয়মে উল্লেখ করা হয়েছে, প্রত্যেক অর্থবর্ষে একজন গ্রাহক তাঁর পিপিএফ অ্যাকাউন্টে ন্যুনতম ৫০০ টাকা জমা করবেন। যদি তিনি তা না করেন তবে অ্যাকাউন্টটি সাময়িক ভাবে বন্ধ হয়ে যাবে। তখন অ্যাকাউন্টটি চালু করতে আরও ৫০ টাকা জরিমানা দিতে হবে।

২) ন্যাশনাল পেনশন সিস্টেম (NPS)

দেশের প্রচুর বিনিয়োগকারী বর্তমানে NPS স্কিমে অর্থ বিনিয়োগ করেন। তাঁদের সবাইকেই ১ হাজার টাকা করে জমা করতে হবে প্রতি অর্থবর্ষে। তবেই অ্যাকাউন্টটি সচল থাকবে। আর যদি ন্যুনতম এই অর্থ জমা না করেন, তবে নির্দিষ্ট সময় পর পাঁচশো টাকা জরিমানা দিতে হবে।

আরও পড়ুন » জানেন কি পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট স্কিম কী? এর থেকে কী সুবিধা পেতে পারেন? না জানলে জেনে নিন

৩) সুকন্যা সমৃদ্ধি যোজনা

কেন্দ্রীয় সরকারের এই উল্লেখযোগ্য স্কিমে কন্যা সন্তানের জন্য অর্থ জমা করেন কন্যার পিতা-মাতা ও অভিভাবকেরা। প্রতি বছর নির্ধারিত তারিখের মধ্যে এই প্রকল্পের বিনিয়োগকারীদের ন্যুনতম ২৫০ টাকা জমা দিতে হয়। তা না হলে সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্টটি বন্ধ হয়ে যাবে। যাকে ফের সচল করতে আরও ৫০ টাকা জরিমানা দিতে হবে।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join