Gold Rate Today – ফের দাম বাড়লো সোনার! এক সপ্তাহে ২৩০০ টাকা বাড়ল সোনার দাম, কলকাতায় দাম কত? জেনে নিন

Gold Rate Today: সোনা হলো মেয়েদের সবচেয়ে পছন্দের। আর প্রতিটা বাঙালির জীবনে অর্থ আর সোনার গুরুত্ব অপরিসীম। তাই সোনার দাম বৃদ্ধি পেলে মানুষের কপালে পড়ে চিন্তার ভাঁজ, আবার যদি সোনার দান সস্তা হয়, তখন মন খুশিতে একেবারে ভরে যায়। আর এই হলুদ ধাতুর দাম নানা অর্থনৈতিক ঘটনাপ্রবাহ, জোগান এবং চাহিদার উপর নির্ভর করে পরিবর্তিত হয়। শহর কলকাতায় ফের একবার বাড়ল সোনার দাম। গত সাত দিন ধরে যদি সোনার দামের এই বৃদ্ধির দিকে লক্ষ্য করা যায়, তবে দেখা যাবে যে, সোনার দাম রেকর্ড পরিমাণে বৃদ্ধি পেয়েছে।

শেষ সাত দিনে সোনার দাম প্রায় ২৩০০ টাকা বেড়েছে। ২৪ ক্যারেটের পাশাপাশি, ২২ ক্যারেট ও ১৮ ক্যারেট সোনার দামও বৃদ্ধি পেয়েছে। মঙ্গলবার ও বুধবার পরপর দুদিনই বেড়েছে সোনার দাম। ২৪ ক্যারেট সোনা দিয়ে মূলত বার, গিনি ও কয়েন বানানো হয়। গয়না বানানোর জন্য মূলত ২২ ক্যারেট সোনা ব্যবহার করা হয়। সোনার দাম কখনো কখনো কমলেও যখন এর দাম বাড়ছে তা একেবারে একলাফে অনেকটা বেড়ে যাচ্ছে, যা মধ্যবিত্তের জন্য বড়ই চিন্তার বিষয়।

❖  Related Articles
gold jewellery
Gold Rate Today 6 march 2024

কেন বাড়লো সোনার দাম?

আন্তর্জাতিক বাজারে কমেক্স কমোডিটি মার্কেটে প্রতি আউন্স সোনার দাম প্রায় ২,১১০ ডলার, যা আগের ট্রেডিং সেশনের তুলনায় ১ শতাংশ বেশি। গত তিনটি ট্রেডিং সেশনে মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে সোনার দাম বেড়েছে প্রায় ২,৪০০ টাকা। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে সোনার দাম ০.৫১ শতাংশ বেড়ে বন্ধ হয়েছে ৬৪,৭৯১ টাকায়। এর ফলে দেশীয় বাজারগুলোতেও সোনার দাম বেড়েছে অনেকটাই।

বুধবারে কতটা বাড়লো সোনার দাম?

বুধবার ১০ গ্রামের ২৪ ক্যারেট সোনার দাম প্রায় ২৮০ টাকা বেড়েছে, অর্থাৎ ২৪ ক্যারেট সোনার দাম রয়েছে ৬৫,১৩০ টাকা।। আবার ১০ গ্রামের ২২ ক্যারেট সোনার দাম বেড়েছে ২৫০ টাকা, অর্থাৎ ২২ ক্যারেট সোনার দাম রয়েছে ৫৯,৭০০ টাকা এবং ১৮ ক্যারেট সোনার দাম বেড়েছে প্রতি ১০ গ্রামে ২০০ টাকা, অর্থাৎ ১৮ ক্যারেট সোনার দাম রয়েছে ৪৮,৮৪০ টাকা।

আরও পড়ুন » Flipkart UPI – সুখবর সকল ফ্লিপকার্ট গ্রাহকদের জন্য! নিজস্ব UPI পরিষেবা চালু করল ফ্লিপকার্ট, মিলবে দারুন অফার

যদিও এই দামের সঙ্গে কোনোরকম GST, TCS বা অন্য শুল্ক আরোপ করা নেই। এই শুল্কগুলো আরোপ করা হলে ১০ গ্রাম সোনা কিনতে অনেকটাই খরচ হবে। আর তাছাড়া গয়না বানানোর জন্য আলাদা করে মজুরি লাগে। আর ১০ গ্রাম সোনায় মজুরি ৩ থেকে ৭ হাত টাকা পর্যন্ত হয়ে পড়ে। তাই সবমিলিয়ে ১০ গ্রাম সোনার গয়না বানাতে গ্রাহকের প্রায় ৬৭,০০০ টাকা খরচ হতে পারে।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join