SBI Alerts – স্টেট ব্যাঙ্কের লাখ লাখ গ্রাহকদের জন্য বড় ঘোষণা! গ্রাহকদের আলাদা করে সতর্ক করল ব্যাঙ্ক, এই কাজগুলি ভুলেও করবেন না

SBI Alerts: দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। দেশের লাখ লাখ জনতা এসবিআইতে তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলেছে। স্টেট ব্যাঙ্কের দায়িত্ব যেমন জনসাধারণের অর্থ সুরক্ষিত রাখা তেমনই তাঁদের সাবধান করাও এসবিআই (SBI) -এর দায়িত্বের মধ্যে পড়ে। বর্তমানে ব্যাঙ্ক জালিয়াতি যে হারে বেড়েছে, তাতে সঞ্চিত অর্থের সুরক্ষার্থে বাড়তি সতর্ক থাকার প্রয়োজন সবারই। নয়তো অতি সামান্য অসাবধানতার ফলে নিমেষে খালি হয়ে যাবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট। গ্রাহকদের সেই কথা বারংবার মনে করে দিয়েছে স্টেট ব্যাঙ্ক। প্রতারকরা ফাঁদ পেতে রেখেছে সর্বত্রই। সেই ফাঁদে পা না দেওয়ার সাবধানবাণী দিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India)।

সাইবার অপরাধীরা মাঝেমধ্যেই নানান কৌশল করে জনতাকে বিপদে ফেলার চেষ্টা করেন। তাই অপরিচিত লিঙ্কে ক্লিক না করার পরামর্শ দিয়েছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ। তবে এখন শুধু লিঙ্ক নয়, টাকা আত্মসাত করার একাধিক কৌশল বের করছে অপরাধীরা। ব্যাঙ্কের নাম করে ফোনে আসছে কল অথবা মেসেজ। যাতে উত্তর দিলেই মস্ত ভুল! তাই এসবিআইয়ের তরফে বারবার বলা হচ্ছে, কোনো মেসেজ বা ইমেল পেলে তার বৈধতা যাচাই করুন।

❖  Related Articles

বহুবার এমন হয়েছে যে, ব্যাঙ্ক থেকে ফোন করে ওটিপি চাওয়া হয়েছে, যা দেওয়ার পরই খালি হয়ে গিয়েছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট। এরকম বিপদ থেকে দূরে থাকার উপায় অপরিচিত কল, মেসেজ, মেলগুলি এড়িয়ে চলা।

SBI-এর তরফে গ্রাহকদের কী বার্তা পাঠানো হয়েছে?

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) তার সমস্ত গ্রাহকদের জানিয়েছে, কোনটা ব্যাঙ্কের মেসেজ আর কোনটা প্রতারকদের মেসেজ তা চেনার জন্য কিছু কৌশল রয়েছে। যেমন-

১) স্টেট ব্যাঙ্কের তরফে প্রেরিত মেসেজে কোনো বানান অথবা ব্যাকরণগত ভুল থাকবে না। যদি তেমনটা দেখেন তবে বুঝে নেবেন মেসেজটি মোটেও সুবিধার নয়।
২) SBI-এর থেকে পাঠানো প্রতিটি বার্তায় অবশ্যই (sbibnk, sbiinb, sbyno, sbi/sb, atmsbi) কোডগুলির মধ্যে একটি থাকবে।
৩) SBI কখনোই তার গ্রাহকদের থেকে ব্যক্তিগত তথ্য বা OTP চাইবে না, কোনো লিঙ্কে ক্লিক করতে বলবে না। যদি KYC আপডেট সংক্রান্ত কোনো দরকার হয়, তবে ব্যাঙ্ক আপনাকে সরাসরি ব্রাঞ্চে ডেকে নেবে।

আরও পড়ুন » Credit Card-এ চুটিয়ে শপিং করছেন? এই নিয়ম মেনে চলুন, নাহলে সর্বস্বান্ত হবেন

এর পাশাপাশি, ব্যাংক গ্রাহকদের এও বলেছে যে, যদি গ্রাহকদের কাছে এমন একটি মেসেজ আসে, যেখানে বলা হচ্ছে, ‘তাঁদের YONO অ্যাকাউন্ট ব্লক করা হবে তাই তাঁরা যেন মেসেজের সঙ্গে থাকা লিঙ্কে ক্লিক করে প্যান নম্বর আপডেট করে।’ এমন কোনো বার্তা পেলে গ্রাহক যেন তাঁদের প্যান নম্বর ভুলেও আপডেট না করে, তাই বলেছে স্টেট ব্যাঙ্ক (State Bank of India)। কারণ মেসেজটি জাল। আর লিঙ্কে ক্লিক করলে গ্রাহক প্রতারণার শিকার হবেন। এই ধরনের কল বা এসএমএস এলে স্টেট ব্যাঙ্কে অভিযোগ করুন।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join