Air Hostess Job – এয়ার হোস্টেস হওয়ার স্বপ্ন দ্যাখেন? উচ্চমাধ্যমিকে কত শতাংশ নম্বর থাকলে এই পদে চাকরি করা যায়? জেনে নিন খুঁটিনাটি

Air Hostess Job: রাজ্যের অনেক ছাত্রছাত্রীদেরই স্বপ্নের চাকরি হল বিমানসেবিকা (Air Hostess) হওয়া। কিন্তু স্বপ্নের উড়ানে উড়তে হলে বিশেষ কিছু ক্ষেত্রে পারদর্শিতা থাকা বাঞ্ছনীয়। উচ্চমাধ্যমিকের নম্বর-সহ প্রার্থীদের আরও কিছু যোগ্যতা থাকতে হয়। প্রতিবছর বহু পড়ুয়াই এয়ার হোস্টেস কোর্সের ট্রেনিং নেন। যাঁরা যোগ্য, তাঁরা চাকরি পান সংশ্লিষ্ট পদে।

অনেকের মনেই প্রশ্ন থাকে, কত শত নম্বর, কি কি যোগ্যতা থাকলে এই স্বপ্নের চাকরিতে অংশগ্রহণ করা যায়? আজকের এই প্রতিবেদনে রইল সে সম্পর্কিত তথ্য।

❖  Related Articles

এয়ারহোস্টেস হতে গেলে কী কী যোগ্যতা থাকতে হয়?

এয়ারহোস্টেস তথা বিমানসেবিকার চাকরি (Air Hostess Job) দেশের উচ্চ বেতনের চাকরিগুলির মধ্যে একটি। প্রতিমাসে মোটা টাকা ইনকাম করা যায় এই চাকরি পেলে। তবে অনেকগুলি যোগ্যতা নির্ণায়ক ধাপ পেরোতে হয় এই পদে চাকরি পাওয়ার জন্য। বিমানসেবিকা পদে নিযুক্ত থাকা প্রার্থীকে একটি নয় একাধিক ক্ষেত্রে যোগ্য হতে হয়। যেমন, এয়ারহোস্টেস হতে গেলে দ্বাদশ শ্রেণীতে অন্ততপক্ষে ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে। যে কোনো কোর্সে পড়াশোনা করা ছাত্রছাত্রীরা এয়ারহোস্টেস পদে চাকরি করতে পারেন। তবে তার আগে বিমানসেবিকার ট্রেনিং নিতে হয়। এর পাশাপাশি, প্রার্থীকে দুই/তিনটি ভাষায় ঝরঝরে কথা বলার দক্ষতা থাকতে হবে। নিজ মাতৃভাষা ছাড়াও ইংরেজি ও হিন্দি ভাষায় দক্ষতা থাকতে হবে প্রার্থীর। দ্বাদশ শ্রেণী পাশের পর কোনো প্রতিষ্ঠান থেকে দুই বছর মেয়াদের এয়ার হোস্টেস কোর্স করে নিতে পারেন।

আরও পড়ুন » EWS সার্টিফিকেট পাবার নিয়মে পরিবর্তন, এবার থেকে OBC প্রার্থীরাও সুযোগ পাবেন

কেবল শিক্ষাগত যোগ্যতা নয়, বিমিনসেবিকা হতে গেলে চেহারার দিকেও বিশেষ নজর রাখতে হবে। যেমন, বিমিনসেবিকা পদে চাকরি পাওয়া নারীর উচ্চতা হতে হবে ৫.৫ ফুট। আর দৈহিক ওজন হতে হবে ৫৫ থেকে ৬০ কেজির মধ্যে। এছাড়া প্রার্থীর ত্বক ও চুল ঝকঝকে হতে হবে। এই পদে চাকরি করতে হলে জীবনযাত্রায় প্রভাব পড়ে। যার সঙ্গে মানিয়ে চলতে হয় এয়ারহোস্টেস চাকুরিরতদের। একটি প্রতিবেদনে প্রকাশিত খবর অনুযায়ী বিমান সেবিকা পদে চাকরি করা একজন প্রার্থীর মাসিক বেতন হয় ৪০ হাজার ৬৭১ টাকা থেকে ২ লক্ষ ৯ হাজার ২৭৩ টাকা পর্যন্ত। সঠিক যোগ্যতা থাকলে এবং নিয়োগ প্রক্রিয়ায় উত্তীর্ণ হলে স্বপ্নের এয়ারহোস্টেস পদে চাকরি পেতে পারেন আপনিও।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join