আবাস যোজনা নিয়ে নতুন বড় আপডেট, বাড়ি কী পাবেন উপভোক্তারা?

Updated on:
Big update on Pradhan Mantri Awas Yojana

১/৮: কেন্দ্র সরকার আবাস যোজনা (Pradhan Mantri Awas Yojana)-সহ কয়েকটি কেন্দ্রীয় প্রকল্প নিয়ে আবার রাজ্য সরকারকে চিঠি পাঠালো। এবার রাজ্য সরকারকে ৪৯৩ পৃষ্ঠার চিঠি পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে। 

২/৮: এই চিঠিতে বলা হয়েছে যে, আবাস যোজনা (Pradhan Mantri Awas Yojana), একশো দিনের কাজ এবং সড়ক যোজনায় রাজ্যে কি কাজ হয়েছে, তার জন্য কত টাকা খরচ হয়েছে, আর বিস্তারিতভাবে হিসেব চাওয়া হয়েছে।

৩/৮: নবান্ন সূত্রে খবর, এই সমস্ত প্রকল্পের কাজ নিয়ে বিরোধীদের উত্থাপিত অভিযোগের তালিকাও দেওয়া হয়েছে এই চিঠিতে। কেন্দ্রীয় সরকারের তরফে রাজ্যের পঞ্চায়েত দপ্তরকে চিঠি পাঠিয়ে জানিয়েছি যে, সরকার এর আগে যে হিসেব পাঠিয়েছে তা সন্তোষজনক নয়।

৪/৮: রাজ্যের দাবি, কেন্দ্রীয় সরকার বাড়ি তৈরির অনুমোদন দিলেও এখনও পর্যন্ত টাকা দেওয়া শুরু করেননি। আবাস যোজনার প্রথম কিস্তির টাকা ১ লা জানুয়ারির পর ঢোকার কথা ছিল। কিন্তু সেই টাকা এখনো পর্যন্ত ঢোকেনি।

বাড়িতে বসে ফ্রিতে APL রেশন কার্ডকে BPL রেশন কার্ডে রুপান্তর করুন অনলাইনে

৫/৮: রাজ্য সরকারের অভিযোগ এই যে, টাকা দেওয়ার পরিবর্তে চিঠি পাঠাচ্ছে কেন্দ্র। প্রধানমন্ত্রী আবাস যোজনায় রাজ্যে গ্রামীণ এলাকার ১১ লক্ষ ৩৬ হাজার ৪৮৮টি বাড়ি নির্মাণের অনুমোদন দেওয়া হয়েছে। প্রশ্ন উঠছে যে, যদি টাকা না পাওয়া যায় তবে এই সমস্ত বাড়ি নির্মাণ হবে কিভাবে।

৬/৮: অনেক টানাপোড়েনের পরে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক রাজ্যের পঞ্চায়েত দপ্তরকে আবাস যোজনার (Pradhan Mantri Awas Yojana) জন্য কয়েক হাজার টাকা দেওয়ার কথা জানিয়েছিল। কিন্তু রাজ্য গত বৃহস্পতিবার পর্যন্ত সেই টাকা পায়নি।

৭/৮: রাজ্য পঞ্চায়েত দফতরের হিসেব অনুযায়ী ১১ লক্ষ ৩৬ হাজার ৪৮৮ টি বাড়ি নির্মাণ করতে খরচ পারে প্রায় ১৩ হাজার কোটি টাকা। এর জন্য রাজ্য সরকারকে দিতে হবে প্রায় ৪ হাজার ৮০০ কোটি টাকা। এই টাকার সংস্থান করে রেখেছে রাজ্য সরকার। কিন্তু কেন্দ্রীয় সরকার তাদের ভাগের টাকা না দিলে তাহলে রাজ্য সরকার তাদের ভাগের টাকা দিতে পারবে না।

৮/৮: আমাদের এই প্রতিবেদনটি ভালো লাগলে অবশ্যই আপনার বন্ধু বান্ধবদের সাথে শেয়ার করুন। এছাড়া এই রকমের আপডেট সবার আগে পেতে আমাদের InfoNet Bangla ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হওয়ার জন্য অনুরোধ রইলো, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়ে থাকে। এছাড়া নিচের লিঙ্কে ক্লিক করে যুক্ত হতে পারেন। ধন্যবাদ🙏

Join Our WhatsApp GroupJoin Now
Join Our Telegram ChannelJoin Now

Yuvashree Prakalpa: রাজ্যের যুবক যুবতীদের 1500 টাকা করে দিচ্ছে সরকার। রইলো আবেদন পদ্ধতি।

বিনামূল্যে শৌচালয়ের জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু, এভাবে করুন আবেদন

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা অনলাইন আবেদন পরিবর্তন দেখুন

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

ÍnfoNet Bangla (Admin) -এর সম্পর্কে
I'm a professional blogger. Here on infonetbangla.in I write about Sarkari Yojana, News, Job, Technology, Banking & Finance. Read More...
For Feedback - [email protected]

Leave a Comment

Join Join