আপনি কি জানেন! মোবাইল রিচার্জে টেলিকম কোম্পানিগুলি ৩০ দিনের পরিবর্তে ২৮ দিন করে কেন

Updated on:
Why telecom companies do 28 days instead of 30 days in mobile recharge

বর্তমানে আমাদের মোবাইল ফোন নিত্যদিনের সঙ্গী হয়ে উঠেছে। এখন যেকোনো দরকারি কাজের জন্য মোবাইল নম্বরের প্রয়োজন হয়ে থাকে। এর জন্য মোবাইল নম্বরটি সক্রিয় কখার জন্য রিচার্জ করাটাও জরুরি। আর এটিকেই টেলিকম কোম্পানিগুলি হাতিয়ার বানিয়েছে। যেখানে সিম গ্রাহকদের বোকা বানিয়ে বছরে ১২ মাসে ১২ বার রিচার্জের জায়গায় ১৩ বার রিচার্জ করিয়ে নিচ্ছে অর্থাৎ বলতে গেলে ১ বার রিচার্জ অধিক করিয়ে নিচ্ছে। এবার দেখুন কিভাবে বেশি রিচার্জ করিয়ে নিচ্ছে।

প্রত্যেক মোবাইল রিচার্জে ক্যাশব্যাক গ্যারেন্টি পাবেন, এই অ্যাপ থেকে করুন রিচার্জ।

টেলিকম কোম্পানিগুলি একে অপরকে টেক্কা দিতে নতুন নতুন রিচার্জ প্ল্যান নিয়ে আসে। কিন্তু গ্রাহকদের মাস ভিত্তিক রিচার্জের ক্ষেত্রে ৩০ দিনের বদলে ২৮ দিনের বৈধতা প্রদান করে। এক্ষেত্রে দুই মাসের রিচার্জে গ্রাহকরা পান ৫৬ দিন, আর তিন মাসের রিচার্জে পান ৮৪ দিন বৈধতা।

আগে কিন্তু এমনটা হতো না, এক মাসের রিচার্জের ভিত্তিতে ৩০ দিনের বৈধতা প্রদান করতে টেলিকম কোম্পানিগুলি। কিন্তু এখন অতিরিক্ত লাভ্যাংশের জন্য মাস ভিত্তিক রিচার্জে ৩০ দিনের বদলে ২৮ দিন বৈধতা প্রদান করে থাকে টেলিকম কোম্পানিগুলি। ফলে প্রতি মাসে এই দুদিনের বৈধতা কম দিয়ে টেলিকম কোম্পানিগুলি কোটি কোটি টাকা লাভ করছে।

এবার গ্রাহকেরা ভাবছে, তারা হয়ত প্রতি মাসেই মোবাইল রিচার্জ করছেন অর্থাৎ ১২ মাসে ১২ বার, তাহলে ওই মাত্র ২ দিন কম হলে গায়ে লাগার কিছুই নেই। কিন্তু হিসাব দেখলে টেলিকম কোম্পানিগুলি আপনার কাছ থেকে বছরে ১২ বার রিচার্জের জায়গায় ১৩ বার রিচার্জ করিয়ে নিচ্ছে। কিভাবে? একবার হিসেবটা চোখ বুলিয়ে নিন।

young woman

প্রতি মাসে অতিরিক্ত ২ দিনের কারণে বছরে তা হয় ২৪ দিন। এছাড়াও বছরে ৬ টি ৩১ দিনের মাস রয়েছে, সুতরাং আরও ৬ দিন। অর্থাৎ ২৪+৬=৩০ দিন। এভাবে গ্রাহকদের কাছ থেকে অতিরিক্ত আরও ১ মাস রিচার্জ করিয়ে নিচ্ছে টেলিকম কোম্পানিগুলি।

📌 UPI Transaction Limit – আপনি কি জানেন? PhonePe, Google Pay, Paytm এর মাধ্যমে দিনে সর্বোচ্চ কত টাকা পাঠানো সম্ভব? জেনে নিন

📌 ভুল অ্যাকাউন্টে হয়ে গেছে UPI পেমেন্ট, তবে টাকা পাবেন ফেরত, জানুন এর সম্পূর্ন উপায়

📌 বিরাট বড় ঘোষণা! ফের প্যান-আধার লিঙ্ক করার সময়সীমা বাড়ানো হলো, কত দিন বাড়লো দেখুন

📌 Voter Aadhaar Link: ৩১ মার্চের মধ্যে ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ডও লিঙ্ক করতে হবে, কিভাবে করবেন? ক্লিক করে জেনে নিন

📌 আজ থেকে দুয়ারে সরকার ক্যাম্প শুরু, আপনার এলাকায় কবে হবে দেখুন

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

ÍnfoNet Bangla (Admin) -এর সম্পর্কে
I'm a professional blogger. Here on infonetbangla.in I write about Sarkari Yojana, News, Job, Technology, Banking & Finance. Read More...
For Feedback - [email protected]

Leave a Comment

Join Join