How can you get refund after wrong upi payment | How do I get my money back from wrong UPI | Can a wrong UPI transaction be reversed | Can I get my money back if I sent it to the wrong account | How do I reverse UPI transaction in Google pay | How can I reverse UPI transaction in Paytm | How to refund wrong UPI payment
আজকের সময়ে, UPI -এর মাধ্যমে লেনদেন করা খুবই সহজ হয়ে গেছে। আপনি শুধুমাত্র একটি ক্লিকের মাধ্যমে UPI আইডির মাধ্যমে যেকোনো ব্যক্তিকে সহজেই টাকা পাঠাতে পারেন। এছাড়াও আপনি QR কোড থেকে শুধু টাকার সংখ্যা এবং পিন লিখে লেনদেন করতে পারেন। কিন্তু অনেক সময় দেখা গেছে যে তাড়াহুড়ো বা অন্য কারণে, লোকেরা UPI-এর মাধ্যমে অর্থপ্রদান করার সময় ভুল করে ভুল ব্যক্তির অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেয়। এক্ষেত্রে আপনি কিভাবে আপনার টাকা ফেরত পেতে পারেন? আসুন তার সম্পূর্ন প্রক্রিয়া জেনে নিই।

অনলাইনে মাত্র কয়েক মিনিটে খুলে নিন SBI ব্যাঙ্কের জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট
আর লাগবে না ATM Card, কার্ড ছাড়াই টাকা তুলতে পারবেন
প্রথমে UPI অ্যাপের সঙ্গে যোগাযোগ করুন
যদি আপনার পক্ষ থেকে ভুল UPI আইডিতে অর্থপ্রদান করা হয়ে থাকে, তাহলে প্রথমে আপনাকে আপনার UPI অ্যাপের হেল্পলাইন নাম্বারে কল করে একটি অভিযোগ নথিভুক্ত করতে হবে। PhonePe, Google Pay বা Paytm, Amazon-এর মতো অ্যাপগুলিতে গ্রাহকদের এই ধরনের পরিস্থিতিতে সহায়তা করার জন্য হেল্পলাইন নাম্বার রয়েছে। এছাড়াও, ভুল লেনদেনের স্ক্রিনশট নিতে ভুলবেন না।
BHIM-এ অভিযোগ নথিভুক্ত করুন
অ্যাপে অভিযোগ নথিভুক্ত করার পর, আপনাকে BHIM-এর টোল-ফ্রি নাম্বার 1800-120-1740 -এ কল করে সম্পূর্ণ তথ্য দিতে হবে। একইসঙ্গে ভীম অ্যাপে ভুল লেনদেন নিয়ে করা প্রশ্নের জবাবে লেখা হয়েছে পাঠানো টাকা ফেরত দেওয়া যাবে না। শুধুমাত্র যে ব্যক্তি টাকা পেয়েছে সে আপনার টাকা ফেরত দিতে পারবে। এই পরিস্থিতিতে, আপনার অবিলম্বে ব্যাঙ্কে যাওয়া উচিত এবং টাকা ফেরতের জন্য আলোচনা করা উচিত।
প্রত্যেক মোবাইল রিচার্জে ক্যাশব্যাক গ্যারেন্টি পাবেন, এই অ্যাপ থেকে করুন রিচার্জ।
How can you get refund after wrong upi payment, আর একটি ভালো বিকল্প রয়েছে…
RBI-এর কাছে অভিযোগ করুন
আপনার টাকা ফেরত পেতে আপনি রিজার্ভ ব্যাঙ্কে অভিযোগ জানাতে পারেন। এই জন্য আপনি bankingombudsman.rbi.org.in সাইটে ভিজিট করুন। এখানে আপনাকে ভুল লেনদেন সহ ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং যে অ্যাকাউন্টে টাকা গেছে তার সম্পূর্ণ বিবরণ দিতে হবে। অন্যদিকে, যে ব্যক্তির টাকা ভুলবশত তার অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়েছে এবং তিনি তা ফেরত দিতে অস্বীকার করছেন, আপনি NPCI ওয়েবসাইটে গিয়ে অভিযোগ দায়ের করতে পারেন।
কিভাবে NPCI-তে অভিযোগ জানাবেন?
- প্রথমে npci.org.in -এ লগইন করুন,
- এরপর What We Do অপশনে ক্লিক করুন,
- এরপর UPI সেকশনে গিয়ে Dispute Redressal Mechanism অপশনে ক্লিক করুন,
- এরপর, ভুল লেনদেন সম্পর্কিত সমস্ত তথ্য পূরণ করুন,
FAQ’s – How can you get refund after wrong upi payment
UPI এর পুরো নাম কি?
UPI এর Full Form হল “Unified Payment Interface”
QR Code এর পুরো নাম কি?
QR Code এর পুরো নাম হল Quick Response Code
ATM কার্ড ছাড়া UPI PIN সেট করুন, এই পদ্ধতিতে
PAN Card Big Update – আপনার প্যান কার্ড আছে? তবে আজই সেরে নিন এই কাজ! নইলে দিতে হবে 10,000 টাকা জরিমানা।