WB Budget 2024 – লক্ষ্মীর ভান্ডারে এবার ৫০০ থেকে বেড়ে ১০০০ টাকা, রাজ্যবাসীর জন্য বাজেটে একগুচ্ছ ঘোষণা

Published on:
By
Saheb
Wb Budget 2024

এবারের WB Budget 2024 -এ একের পর এক চমক দেখা গেলো। রাজ্যবাসীর লক্ষ্মীবারে হলো লক্ষ্মীলাভ। রাজ্যবাসীর জন্য মমতা বন্দ্যোপাধ্যায় একগুচ্ছ সুখবর নিয়ে হাজির হলো। তিনি জনকল্যাণমুখী প্রকল্পগুলিতে ভাতা বাড়ানোর পাশাপাশি কর্মসংস্থানের উপর বিশেষ জোর দিয়েছেন এবারের বাজেটে। রাজ্যে পাঁচ লাখ কর্মসংস্থানের কথা বলা হয়েছে। পাশাপাশি রাজ্য বাসীর জন্য আরও নতুন প্রকল্পের ঘোষণা করেছেন। স্বাভাবিকভাবেই এই ঘোষণায় খুশি হয়েছেন অনেকেই।

West Bengal Budget 2024

রাজ্য সরকারের তরফ থেকে West Bengal Budget 2024 -এ এবার লক্ষ্মীর ভান্ডার প্রকল্প, স্বাস্থ্য সাথী কার্ড, DA, ট্যাব কেনার টাকা, কর্মসংস্থান, সিভিক ভলান্টিয়ারদের বেতন বৃদ্ধি বিভিন্ন জনকল্যাণমুখী প্রকল্প নিয়ে একাধিক উল্লেখযোগ্য বার্তা দিয়েছেন রাজ্য অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এর পাশাপাশি নতুন প্রকল্পের সূচনা করেছেন।

১) লক্ষ্মীর ভান্ডারের টাকা বৃদ্ধি

রাজ্য সরকারের উল্লেখযোগ্য ঘোষণাগুলির মধ্যে অন্যতম হলো লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। এতদিন পর্যন্ত এই প্রকল্পের আওতায় জেনারেল কাস্টের মহিলারা পেতেন ৫০০ টাকা এবং তফশিলি জাতি উপজাতির মহিলারা পেতেন ১০০০ টাকা। 

মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবার সেই বরাদ্দের পরিমাণ বৃদ্ধি করার কথা ঘোষণা করলেন। তিনি বলেন, ‘অনেকেই এই বৈষম্যে প্রসঙ্গ টেনে আনেন। এবার এই টাকা প্রায় এক করে দেওয়া হল। লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে এবার জেনারেল মহিলারা পাবেন ১০০০ টাকা এবং তফশিলি মহিলারা পাবেন ১২০০ টাকা।’ এই সবকিছুর পাশাপাশি ডিএ বৃদ্ধির ঘোষণা করা হয়েছে। গত বাজেটে ৩ শতাংশ ডিএর কথা ঘোষণা করা হয়েছিল। তাই সরকারি কর্মীদের এইবছর প্রত্যাশা বাড়ছিল। আর এই বছর বাজেটে চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, ‘রাজ্য সরকারি কর্মীদের জন্য চার শতাংশ ডিএ ঘোষণা করা হয়েছে।’

আরও পড়ুন » PM Kisan Yojana – ভোটের আগেই টাকা ঢুকবে অ্যাকাউন্টে, আপনি কি পাবেন? একবার চেক করে নিন

২) সিভিক, ভিলেজে ও গ্রিন পুলিশের বেতন বৃদ্ধি

West Bengal Budget 2024 এ রাজ্য অর্থমন্ত্রী জানান, সিভিক, গ্রিন ও ভিলেজ পুলিশরা এবার থেকে ১০০০ টাকা করে বেশি ভাতা পাবেন। এদিকে শুধু বেতন বৃদ্ধিতেই বিষয়টি থেমে থাকছে না। এবার থেকে সিভিক পুলিশ এবং ভিলেজ পুলিশ থেকে রাজ্য পুলিশে কর্মী নিয়োগের সংখ্যাও বৃদ্ধি করা হচ্ছে। রাজ্য পুলিশে যদি নতুন করে ১ হাজার জনকে নিয়োগ করা হয় সেক্ষেত্রে কাজের নিরিখে সিভিক পুলিশ এবং ভিলেজ পুলিশ থেকে ২০০ জন চাকরি পাবেন। রাজ্য বাজেটে তেমনই ইঙ্গিত দেওয়া রয়েছে। এই খাতে চলতি বাজেটে রাজ্য সরকার ১৮০ কোটি টাকা বরাদ্দ করেছে। 

৩) কর্মসংস্থান নিয়ে বড় ঘোষণা

রাজ্য অর্থমন্ত্রী জানান, ৫ লক্ষ চাকরির ব্যবস্থা করা হবে। রাজ্যের বিভিন্ন দপ্তরে প্রচুর কর্মী নিয়োগ করা হবে। রাজ্য সরকারি অফিসে ও রাজ্যের আওতাধীন অফিসগুলিতে নিয়োগ করা হবে।

৪) স্বাস্থ্য সাথী কার্ড নিয়ে বড় ঘোষণা

এবার পরিযায়ী শ্রমিকদের স্বাস্থ্য সাথী কার্ডের আওতায় আনা হলো। অর্থাৎ পশ্চিমবঙ্গের যে সমস্ত শ্রমিকরা রাজ্যের বাইরে কাজ করতে আছেন, তারা সেখানকার হাসপাতালেও স্বাস্থ্য সাথী কার্ড ব্যবহার করে চিকিৎসা করাতে পারবেন।

৫) আবাস যোজনা নিয়ে বড় ঘোষণা

আবাস যোজনা নিয়ে রাজ্য বাজেটে বড় ঘোষণা। ঘোষণ করা হয়েছে, কেন্দ্র বকেয়া টাকা যদি না দেয় তাহলে রাজ্য সরকার মে মাসের ১ তারিখ থেকে ১১ লক্ষের ঘরের জন্য টাকা দেবে রাজ্য সরকার।

৬) মিড ডে মিলের রাঁধুনিদের বেতন বৃদ্ধি

মিড ডে মিলের রাঁধুনিদের ৫০০ টাকা মাসিক আর্থিক সাহায্য বাড়ছে। অর্থাৎ মাসিক বেতন ১০০০ টাকা থেকে ১৫০০ টাকা করা হল। ফলে ২ লক্ষ মিড ডে মিলের রাঁধুনিরা লাভবান হবেন।

৭) ১০০ দিনের শ্রমিকদের জন্য ঘোষণা

মোট ২১ লক্ষ শ্রমিক ১০০ দিনের কাজের বকেয়া টাকা পান। সেই টাকা মেটাতে রাজ্য বাজেটে ৩৭০০ কোটি টাকা বরাদ্দ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ২১ ফেব্রুয়ারির মধ্যে সেই টাকা পরিশোধ করে দেওয়ার আশ্বাস দিয়েছেন তিনি। যাদের জব কার্ড আছে এমন শ্রমিকরা পাবেন এই টাকা।

আরও পড়ুন » সুখবর! শুধু SC, ST নয়, এবার জেনারেলরাও পাবেন এই প্রকল্পের সুবিধা! ভোটের আগে বড় ঘোষণা মমতার

৮) পড়ুয়াদের জন্য ট্যাব কেনার টাকা

পড়ুয়াদের ট্যাব কেনার জন্য ১০,০০০ টাকা দেওয়া হয়। এবার মাধ্যমিক পাশ করে একাদশ শ্রেণিতে ভর্তি হলেই পড়ুয়ারা পাবে ট্যাবলেট। আগে দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারা ট্যাব কেনার টাকা পেটি। 

৯) কর্মশ্রী প্রকল্পের ঘোষণা

এবার বছরে ৫০ দিনের কাজ প্রকল্প চালু করলো রাজ্য সরকার। এই নতুন প্রকল্পের নাম রাখা হয়েছে কর্মশ্রী প্রকল্প (Karmasree Prakalpa)। অর্থাৎ কেন্দ্র সরকারের ১০০ দিনের কাজের মতোই এই প্রকল্প। আগামী মে মাস থেকে কার্যকর হবে নতুন এই প্রকল্প।

১০) শস্য বিমার প্রিমিয়াম

আলুচাষিদের সহায়তা শস্য বিমার প্রিমিয়াম সরকার সম্পূর্ণ ভাবে বহন করবে রাজ্য সরকার।

১১) DA নিয়ে বড় ঘোষণা

ভোটের মুখে রাজ্য সরকার আরও ৪ শতাংশ ডিএ ঘোষণা করেছে। কেন্দ্রের DA এর সাথে ব্যবধান এখনও ৩২ শতাংশ। এই ডিএ নিয়ে ঘোষণার পরই রাজ্য সরকারি কর্মীদের তরফ থেকে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেছে। সরকারি কর্মচারি পরিষদের তরফে জানানো হয়েছে তারা আইনি লড়াই চালিয়ে যাবেন, তবে এই ঘোষণায় বেশ খুশি সরকারি কর্মীদের একাংশ। এই নতুন হারে মহার্ঘ ভাতা কার্যকর হবে চলতি বছরের মে থেকে।

আরও পড়ুন » Bharat Rice – এবার একেবারে সস্তায় মিলবে ‘ভারত চাল’! দাম কত? কোথায় পাবেন? জেনে নিন বিস্তারিত

১২) সমুদ্রসাথী প্রকল্প

রাজ্যের মৎস্যজীবীদের জন্য চালু করা হলো সমুদ্রসাথী প্রকল্প। এই প্রকল্পের অধীনে ২ লক্ষ মৎস্যজীবী উপকৃত হবেন। ২০০ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর এই তিনটি জেলার মৎস্যজীবীদের ২ মাস ৫,০০০ টাকা আর্থিক সহায়তা করা হবে।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Saheb -এর সম্পর্কে
I'm Saheb, a content writer in education and government schemes. I research, write, and edit articles on education and government schemes, presenting complex information clearly. I'm passionate about creating engaging, informative content that educates. In my free time, I read, travel, and spend time with loved ones. I'm always learning. Read More...
For Feedback - [email protected]

Leave a Comment

Join Join