PM Kisan Yojana – ভোটের আগেই টাকা ঢুকবে অ্যাকাউন্টে, আপনি কি পাবেন? একবার চেক করে নিন

কৃষকরা দেশের মূল চালিকাশক্তি। চাকরি জীবনে যত বড় পদেই অধিষ্ঠিত থাকুন না কেন, অথবা বিরাট মাপের প্রতিষ্ঠিত ব্যবসায়ী হোন, প্রত্যেককেই বেঁচে (Food for Life) থাকার জন্য খাদ্য জোগাড় করতে হয়। আর মানুষের মুখে সেই খাদ্য তুলে দেওয়ার মূল কাজটি করে থাকেন আপামর কৃষকরা (Farmers) কিন্তু অধিকাংশ সময়ে দেখা যায়, দেশের সেই কৃষকেরা বহু ক্ষেত্রে বঞ্চিত হন।

নিজেরা সারা দেশবাসীর মুখে অন্ন, খাদ্যের ব্যবস্থা করে দেওয়ার চেষ্টা করলেও তারা সমাজ থেকে সেই অর্থে কিছুই পান না। এবার একটু হলেও তাদের দিকে কেন্দ্র এবং রাজ্য, বিভিন্ন সরকার নজর দিয়েছে বলে দেখা যাচ্ছে। তাই কেন্দ্রীয় সরকারের তরফে কৃষকদের উদ্দেশ্যে বিশেষ করে ক্ষুদ্র এবং প্রান্তিক চাষীদের জন্য বিভিন্ন ধরনের আর্থিক সহযোগিতামূলক প্রকল্প আনা হয়েছে। এরকম একটি প্রকল্পের নাম প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা (PM Kisan Samman Nidhi Yojana)।

PM Kisan Yojana
PM Kisan Yojana

PM Kisan Yojana -র অধীনে দেশের ক্ষুদ্র এবং প্রান্তিক কৃষকদের ৬০০০ টাকা করে আর্থিক সাহায্য করা হয়ে থাকে। প্রতিবছরে ২০০০ টাকা করে ৩ টি কিস্তিতে এই টাকা দেওয়া হয়। যদিও বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিতে এই টাকাটা কিছুই নয়। তবুও যাই হোক, কিছুটা হলেও তাদের পাশে দাঁড়ানোর চেষ্টা করছে কেন্দ্র। এর পাশাপাশি ১৮ থেকে ৪০ বছর বয়সি কোনো ছোট চাষিরা ব্যাংকে প্রধানমন্ত্রী কিষাণ মানধন যোজনার (PM Kisan Mandhan Yojana) অধীনে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা জমা দিলে ৬০ বছর বয়স হয়ে যাওয়ার পর নিয়মিত পেনশন (Regular Pension) পেতে থাকবেন। এই নিয়মটি একটু দেখে নেওয়া যাক।

আরও পড়ুন »

কবে একাউন্টে টাকা ঢুকবে?

এবার PM Kisan Samman Nidhi যোজনার অধীনে ১৬ তম কিস্তির টাকা পাঠাতে চলেছে কেন্দ্রীয় সরকার। সম্ভবত ফেব্রুয়ারি মাস নাগাদ এই টাকা কৃষকদের অ্যাকাউন্টে ঢুকে যেতে পারে। তবে সেক্ষেত্রে নির্দিষ্ট কৃষকদের অ্যাকাউন্টে KYC করতে হবে। কেওয়াইসি করা না থাকলে ১৬ তম কিস্তির টাকা অ্যাকাউন্টে ঢুকবে না। এক্ষেত্রে CSC বা NIC National Informatics Center থেকে E-KYC করা যেতে পারে। আবার ব্যাংকের শাখায় গিয়েও কেওয়াইসি জমা দিতে পারেন। পিএম কিষাণ যোজনার টাকা পেতে হলে কেওয়াইসি করা বাধ্যতামূলক। কিন্তু আপনি যদি পিএম কিষাণ সম্মান নিধি যোজনায় তালিকাভুক্ত থাকেন, সেক্ষেত্রে ১৬তম কিস্তির টাকা পাবেন কিনা? এক নজরে একবার নিজেই চেক করে দেখে নিতে পারেন।

নিজের নাম কিভাবে চেক করবেন?

  • প্রথমেই অফিশিয়াল ওয়েবসাইট pmkisan.gov.in এতে লগইন করতে হবে।
  • এরপর Beneficiary List অপশনে ক্লিক করতে হবে।
  • সেখানে রাজ্য, জেলা, ব্লক এবং নিজের গ্রামের নাম সিলেক্ট করে ক্লিক করলেই সম্পূর্ণ তালিকাটি দেখতে পাবেন। সেখান থেকে আপনার নাম উপভোক্তার তালিকায় রয়েছে কিনা দেখে নিতে পারেন।

আরও পড়ুন » PMEGP Scheme – আধার কার্ড থাকলেই বেকার ছেলে মেয়ে সবাই পাবে লাখ লাখ টাকা, মোদী সরকারের এই প্রকল্পের সম্পর্কে জানেন?

PM Kisan Samman Nidhi Yojana কারা আবেদন করতে পারবেন?

  • ক্ষুদ্র এবং প্রান্তিক কৃষকরাই PM Kisan Mandhan Yojana অ্যাকাউন্ট খুলতে পারবেন।
  • ১৮ থেকে ৪০ বছর বয়স হতে হবে।
  • প্রতিমাসে ৫৫ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত নিজের ক্ষমতা অনুযায়ী অ্যাকাউন্টে জমা করতে হবে।
  • কেন্দ্রীয় সরকার এই প্রকল্পে সেই কৃষকের সমান অর্থ ওই অ্যাকাউন্টে জমা দেবে।
  • ৬০ বছর বয়স হয়ে যাওয়ার পর ওই নির্দিষ্ট কৃষক প্রতিমাসে ৩ হাজার টাকা করে পেনশন পেতে থাকবেন।

Written by Rajib Ghosh.

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin