সুখবর! শুধু SC, ST নয়, এবার জেনারেলরাও পাবেন এই প্রকল্পের সুবিধা! ভোটের আগে বড় ঘোষণা মমতার

সামনেই লোকসভার ভোট, আর তার আগেই এবার রাজ্যের তরুণদের জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী দিলেন বিরাট সুখবর। এবার রাজ্যের SC-ST -দের পাশাপাশি জেনারেলদের জন্যেও বড় প্রকল্পের ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের পড়ুয়াদের জন্য একাধিক সরকারি প্রকল্প চালু করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সবুজ সাথী প্রকল্পের আওতায় পড়ুয়াদের সাইকেল দেওয়া হয়। এর পাশাপাশি পড়ুয়াদের  ট্যাবও দেওয়া হচ্ছে, এছাড়াও রয়েছে কন্যাশ্রীর প্রকল্প। এমনকি স্টুডেন্ট ক্রেডিট কার্ড-এর মাধ্যমে ৫ লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারেন পড়ুয়ারা। 

তিনি বুধবার হাওড়া জেলায় বিভিন্ন দফতরের একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন, শিলান্যাস এবং সরকারি পরিষেবা প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বুধবার সেই অনুষ্ঠানের মঞ্চ থেকেই তিনি এক বড়ো ঘোষণা করেন। তিনি বলেন যে, এবার থেকে যোগ্যশ্রী প্রকল্প (Yoggyashree Scheme)-র সুবিধা পাবে জেনারেল কাস্টরাও। শুধু তফসিলি জাতি, উপজাতি এবং আদিবাসী পড়ুয়াদের মধ্যেই এই প্রকল্পকে সীমাবদ্ধ রাখতে চান না তিনি। আর তাই তিনি রাজ্যের সকল তরুণদের জন্যই নিয়ে এসেছেন ‘যোগ্যশ্রী প্রকল্প’ (Yoggyashree Scheme)। 

আরও পড়ুন »

এইদিন মুখ্যমন্ত্রী বলেন যে, ‘রাজ্যের অনেক পড়ুয়া IAS, IPS, ডাক্তার, WBCS, WBPS ইঞ্জিনিয়ার, শিক্ষক হতে চান। তাদের লক্ষ্যে পৌঁছনোর ক্ষেত্রে যাতে কোনওভাবেই আর্থিক প্রতিবন্ধকতা কাজ না করে সেই জন্য বিনা মূল্যে ট্রেনিং সেন্টারের ব্যবস্থা করা হচ্ছে রাজ্যের তরফে।’ সূত্রের খবর, এই মুহূর্তে সমগ্র রাজ্যে মোট ৫১টি কোচিং সেন্টার রয়েছে। এরপর জেনারেল কাস্টের অন্তর্ভূক্ত ছাত্রছাত্রীদের কথা মাথায় রেখে এমন আরো ৫০টি সেন্টার তৈরির কথা বললেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

আসন্ন নির্বাচনের আগে এই ঘটনা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। প্রসঙ্গত উল্লেখ্য, পড়ুয়াদের সর্বভারতীয় স্তরের পরীক্ষার প্রস্তুতি নিতে অনেক খরচ করতে হয়। অনেক সময় খরচের পরিমাণ শুনে অনেকের মাথা বাজ পরে, তখন আর্থিকভাবে পিছিয়ে পড়া ছাত্রছাত্রীরা খরচের আশঙ্কায় পিছিয়ে আসে। তফসিলি জাতি, উপজাতি এবং আদিবাসী পড়ুয়াদের জন্য নানাবিধ সুযোগ সুবিধা থাকলেও জেনারেল কাস্টের ছাত্রছাত্রীদের জন্য আলাদা করে কোনো সুযোগ সুবিধা না থাকায় তারা বঞ্চিত হন। 

আরও পড়ুন » Bharat Rice – এবার একেবারে সস্তায় মিলবে ‘ভারত চাল’! দাম কত? কোথায় পাবেন? জেনে নিন বিস্তারিত

তাই এবার তাদের কথা চিন্তা করেই এবার মমতা এই সুবিধা দিতে চলেছেন জেনারেল কাস্টের ছাত্রছাত্রীদের, যাতে যোগ্য পড়ুয়ারা আর্থিক সমস্যার কারণে পিছিয়ে না পড়ে, তবে এই ট্রেনিং সেন্টারগুলিতে প্রশিক্ষণের জন্য আগে প্রবেশিকা পরীক্ষা দিতে হবে।

আরও পড়ুন » বিরাট সুখবর! বয়স আর বাধা নয়! এবার নার্সিং পড়ার বয়সের ঊর্ধ্বসীমা তুলে দিল রাজ্য! জানুন বিস্তারিত

প্রবেশিকা পরীক্ষায় পাশ করলে, তবেই মিলবে অ্যাডমিশন এবং সেখান থেকে সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণ নিতে পারবেন এই ছাত্রছাত্রীরা। WBCS, IPS, IAS হওয়ার জন্য নামীদামি কোচিং সেন্টারে যাওয়ার উপায় অনেকের কাছে থাকে না। এতদিন পর্যন্ত SC-ST পড়ুয়াদের জন্য এই সুবিধা দেওয়া হত। এবার থেকে জেনারেল কাস্টের পড়ুয়ারাও পাবেন সেই সুযোগ।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin