Sukanya Samriddhi Yojana: সুকন্যা সমৃদ্ধি যোজনায় আবেদন করুন এবং পেয়ে যান আপনার মেয়ের নামে সর্বোচ্চ ১৫ লক্ষ টাকা

Updated on:
Sukanya Samriddhi Yojana

Sukanya Samriddhi Yojana 2023 (SSY): ভারতের বিভিন্ন ক্ষেত্রে মেয়েদের সামাজিক ও শিক্ষাগত উন্নতির পাশাপাশি অর্থনৈতিক উন্নয়নের জন্য কেন্দ্রীয় সরকার দ্বারা বেশ কয়েকটি প্রকল্প এবং স্কলারশিপ কার্যকর করা হয়েছে, যার মধ্যে অন্যতম উল্লেখযোগ্য হল সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana)।

ভারতে বসবাসরত বিভিন্ন অর্থনৈতিক স্তরের নাগরিকরা যাতে তাদের মেয়ের ভবিষ্যত সুরক্ষিত করতে পারে সেজন্য এই প্রকল্পটি বাস্তবায়িত হয়েছে। তবে এখনও পর্যন্ত অনেকেই সুকন্যা সমৃদ্ধি যোজনার সম্পর্কে সঠিকভাবে জানেন না। তাই আমরা আজকের এই প্রতিবেদনে সুকন্যা সমৃদ্ধি যোজনায় (Sukanya Samriddhi Yojana) কিভাবে আবেদন করবেন এবং কত টাকা ফেরত পাওয়া যাবে তা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। তাই আপনার কাছে একটাই অনুরোধ এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত অবশ্যই পড়ুন।

সুকন্যা সমৃদ্ধি যোজনায় কি কি সুবিধা পাবেন?

  1. মোট ডিপোজিটের উপর ৭.৬% হারে সুদ দেওয়া হয়ে থাকে।
  2. মোদী সরকার দ্বারা দেশের ১০ বছরের কম বয়সের কন্যা সন্তানের আর্থিকভাবে ভবিষ্যৎ সুরক্ষিত করতে এই যোজনাটি কার্যকরী করা হয়েছে।
  3. বিনিয়োগকারী তার আর্থিক অবস্থা অনুসারে এই যোজনার অধীনে প্রতি বছর নূন্যতম ২৫০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারবেন।
  4. এই যোজনার অধীনে ৮০সি (80C) ধারায় আয়করে ছাড় পাওয়া যায়।
  5. এই যোজনার অধীনে অভিভাবক সময়মতো কিস্তির টাকা না জমা দিলে নূন্যতম ৫০ টাকা জরিমানা দিতে হয়।
  6. সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট ভারতের পোস্ট অফিস বা অনুমোদিত ব্যাঙ্ক থেকে তৈরি করতে পারবেন।
  7. এর পাশাপাশি অ্যাকাউন্টটি ভারতের যেকোনো জায়গায় এক পোস্ট অফিস বা ব্যাঙ্ক থেকে অন্য জায়গায় স্থানান্তর করা যেতে পারে।
  8. সুকন্যা সমৃদ্ধি যোজনার (Sukanya Samriddhi Yojana) সবচেয়ে আকর্ষণীয় বিষয় হলো এই যোজনার অধীনে বিনিয়োগ করে ভবিষ্যতের জন্য ১৫ লক্ষ টাকা পর্যন্ত ফেরত পেতে পারেন। তবে এই যোজনার অধীনে কত টাকা ফেরত পাবেন তা নির্ভর করে কত দিনের জন্য কত টাকার কিস্তিতে বিনিয়োগ করেছেন তার উপর। এক্ষেত্রে এই যোজনার অধীনে সর্বোচ্চ ১৫ বছরের জন্য বিনিয়োগ করা যেতে পারে। কন্যা সন্তানের বয়স ২১ বছর হলে এই যোজনার সম্পূর্ন টাকা ওই কন্যা সন্তানের নিজের পড়াশোনার জন্য অথবা বিয়ের জন্য অথবা কোনো ব্যবসার কাজে লাগাতে পারবেন।

Lakshmir Bhandar – বিরাট সুখবর! স্বাস্থ্য সাথী কার্ড না থাকলেও এবার থেকে মিলবে লক্ষ্মীর ভান্ডারের টাকা, বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

এই যোজনায় আবেদন করতে যোগ্যতা কি লাগবে?

  1. সুকন্যা সমৃদ্ধি যোজনার (Sukanya Samriddhi Yojana) অ্যাকাউন্ট শুধুমাত্র কন্যা সন্তানের পিতামাতা বা আইনী অভিভাবকই খুলতে পারবেন।
  2. যেকোনো ভারতীয় নাগরিক এই প্রকল্পের অধীনে তার সর্বাধিক দুটি কন্যা সন্তানের জন্য অ্যাকাউন্ট খুলতে পারবেন। তবে শর্ত থাকে যে, একটি পরিবারে দুটির বেশি অ্যাকাউন্ট খোলা যেতে পারে, যদি প্রথম কন্যা সন্তানের জন্মের পর দ্বিতীয়বার যদি যমজ কন্যা সন্তানের জন্ম হয় তবে যেকোনো ভারতীয় নাগরিক এই তিনটি কন্যা সন্তানের জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনার অধীনে অ্যাকাউন্ট খোলার অনুমতি পাবেন।

আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় ডকুমেন্টস

  1. কন্যা সন্তানের জন্মের শংসাপত্র,
  2. কন্যা সন্তানের পিতা মাতার অথবা অভিভাবকের পরিচয়পত্র (আধার কার্ড, প্যান কার্ড, ভোটার কার্ড, ইত্যাদি)
  3. কন্যা সন্তানের পিতা মাতার অথবা অভিভাবকের স্থায়ী বাসিন্দার প্রমাণপত্র,
  4. যমজ সন্তানের ক্ষেত্রে মেডিক্যাল সার্টিফিকেট,
  5. ব্যাংক বা পোস্ট অফিস দ্বারা চাওয়া সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস।

সুকন্যা সমৃদ্ধি যোজনার অধীনে অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়া

  1. সবার প্রথমে আপনার নিকটবর্তী ব্যাঙ্ক বা পোস্ট অফিস থেকে আবেদন ফর্মটি সংগ্রহ করতে হবে,
  2. আপনাকে এই ফর্মে উল্লেখিত সমস্ত তথ্যগুলি সঠিকভাবে লিখতে হবে,
  3. এরপর আবেদন ফর্মের সঙ্গে প্রয়োজনীয় সমস্ত ডকুমেন্টস যুক্ত করতে হবে,
  4. এরপর এই ফর্মটি জমা করতে হবে,
  5. এরপর আপনাকে এই যোজনার অধীনে প্রথম কিস্তির টাকা জমা দিতে হবে এবং জমা হয়ে গেলে অ্যাকাউন্টটি এক্টিভ হয়ে যাবে। প্রথম কিস্তির টাকা আপনি নূন্যতম ২৫০ টাকা থেকে শুরু করে ১.৫ লক্ষ টাকার মধ্যে জমা করতে পারবেন।

Medhashree Prakalpa: রাজ্য সরকারের নতুন প্রকল্পের ঘোষণা। প্রত্যেক ছাত্র-ছাত্রীরা পাবে ৮০০ টাকা

FAQ’s of Sukanya Samriddhi Yojana 2023

Q1: সুকন্যা সমৃদ্ধি যোজনা কি?

Ans: সুকন্যা সমৃদ্ধি যোজনা হলো ভারত সরকারের একটি ছোট ডিপোজিট স্কিম যা শুধুমাত্র কন্যা সন্তানের জন্য। এটি বেটি বাঁচাও বেটি পড়াও ক্যাম্পেইন-এর অংশ।

Q2: সুকন্যা সমৃদ্ধি যোজনার ক্ষেত্রে কত বছর বিনিয়োগ করতে হবে?

Q3: সুকন্যা সমৃদ্ধি যোজনা কত হারে সুদ প্রদান করে?

Ans. সুকন্যা সমৃদ্ধি যোজনা বছরে ৭.৬% হারে সুদ প্রদান করে।

Q4: সুকন্যা সমৃদ্ধি যোজনার অধীনে অ্যাকাউন্ট খোলার যোগ্যতা কি?

Ans: সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্টটি খোলা যাবে কন্যা সন্তানের নামে, তার পিতা-মাতা বা আইনী অভিভাবক দ্বারা। মেয়ে শিশুর ১০ বছর বয়সে পৌঁছানোর আগে যে কোনও সময় খোলা যেতে পারে।

[PDF] আবাস প্লাস ফাইনাল লিস্ট ২০২৩, এই দ্বিতীয় লিস্টে নাম রয়েছে কিনা দেখুন

বিনামূল্যে শৌচালয়ের জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু, এভাবে করুন আবেদন

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

ÍnfoNet Bangla (Admin) -এর সম্পর্কে
I'm a professional blogger. Here on infonetbangla.in I write about Sarkari Yojana, News, Job, Technology, Banking & Finance. Read More...
For Feedback - [email protected]

Leave a Comment

Join Join