Medhashree Prakalpa: রাজ্য সরকারের নতুন প্রকল্পের ঘোষণা। প্রত্যেক ছাত্র-ছাত্রীরা পাবে ৮০০ টাকা

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের জন্য বিভিন্ন স্কলারশিপ থেকে শুরু করে বিভিন্ন প্রকল্প বাস্তবায়িত হয়েছে। কন্যাশ্রী, শিক্ষাশ্রী, ঐক্যশ্রী, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, স্বামী বিবেকানন্দ স্কলারশিপ থেকে ওয়েসিস স্কলারশিপ এবং আরও অনেক প্রকল্প এবং স্কলারশিপের নাম এই তালিকায় রয়েছে। তবে শিক্ষার্থীদের জন্য কার্যকরী এই সব প্রকল্পের তালিকায় যুক্ত হয়েছে আরও একটি নতুন প্রকল্পের নাম। 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের অন্যান্য অনগ্রসর শ্রেণীর (OBC) ছাত্র-ছাত্রীদের জন্য একটি নতুন প্রকল্প চালু করেছেন। বিগত বৃহস্পতিবার আলিপুরদুয়ারের হাসিমারায় প্রশাসনিক সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই নতুন প্রকল্পের ঘোষণা করেন। এই নতুন প্রকল্পটি রাজ্যব্যাপী “মেধাশ্রী প্রকল্প” (Medhashree Prakalpa) নামে পরিচিত। রাজ্য সরকারের প্রকাশিত তথ্য অনুসারে জানা গেছে যে, পশ্চিমবঙ্গের দরিদ্র পরিবারের ছাত্র-ছাত্রীরা যাতে শিক্ষার ক্ষেত্রে এগিয়ে যেতে পারে তার জন্য এই প্রকল্পটি কার্যকর করা হয়েছে। 

শুধুমাত্র ওবিসি সম্প্রদায়ের ছাত্র-ছাত্রীরাই এই মেধশ্রী প্রকল্পের (Medhashree Prakalpa) অধীনে নিজেদের নাম নথিভুক্ত করতে  পারবেন। তবে এই ক্ষেত্রে শুধুমাত্র পঞ্চম থেকে অষ্টম শ্রেণির ছাত্র-ছাত্রীরাই এই প্রকল্পের অধীনে অনুদান পাবে। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে যে, এই প্রকল্পের অধীনে প্রত্যেক ছাত্র-ছাত্রীকে প্রতিবছরে ৮০০ টাকা করে অনুদান দেওয়া হবে। বরাজ্য সরকারের তরফে কার্যকর নির্দেশিকা অনুসারে, পশ্চিমবঙ্গের ২ লক্ষ ৬০ হাজার ওবিসি সম্প্রদায়ভুক্ত ছাত্র-ছাত্রীরা আগামী দিনে এই প্রকল্পের অধীনে অনুদান পাবেন।

প্রসঙ্গত উল্লেখ্য, ইতিপূর্বে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছিল যে, ওবিসি সম্প্রদায়ভুক্ত ছাত্র-ছাত্রীরা প্রি-ম্যাট্রিক স্কলারশিপের অধীনে কোনও অনুদান পাবে না। আর তাই এবার ওবিসি সম্প্রদায়ভুক্ত ছাত্র-ছাত্রীদের জন্য প্রি-ম্যাট্রিক স্কলারশিপের দায়িত্ব নিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার, এমনটাই দাবি করা হয়েছে বিভিন্ন সূত্র মারফত।

Reliance Scholarship: রিলায়েন্স স্কলারশিপে আবেদন করুন এবং পেয়ে যান ৬ লক্ষ টাকা

১.৫ লক্ষ টাকা করে পেয়ে যান এই স্কলারশিপে আবেদন করে, কিভাবে আবেদন করবেন?
শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment

Join Join