Krishak Bandhu Id – কৃষক বন্ধু আইডি নম্বর কিভাবে বের করবেন জেনে নিন নতুন পদ্ধতি

Published on:
By
Saheb
Krishak Bandhu Id Number Check

Krishak Bandhu Id Number Check : পশ্চিমবঙ্গের কৃষকদের কল্যাণের উদ্দেশ্যে রাজ্য সরকার কৃষক বন্ধু প্রকল্পটি চালু করেছিল। আমরা কৃষক বন্ধু প্রকল্পে আবেদন করেছি কিন্তু কৃষক বন্ধু আইডি (Krishak Bandhu Id) কি? আমরা অনেকেই তা জানি না। আপনি যদি কৃষক বন্ধু আইডি নম্বর বের করার পদ্ধতি জানার জন্য আমাদের এই আর্টিকেলে প্রবেশ করেছেন, তাহলে আপনি একদম সঠিক জায়গায় এসেছেন। আমরা এই আর্টিকেলে আপনাদের জানাবো আপনারা কিভাবে Krishak Bandhu Id Number বের করবেন। 

Krishak Bandhu Id Number Check
Krishak Bandhu

Krishak Bandhu Id অনেকেরই বিভিন্ন কাজে দরকার পড়ে, যেমন – বাংলা শস্য বীমা ফর্ম ফিলাপ এর জন্য এবং বিভিন্ন রাজ্য সরকারের প্রকল্পের জন্য কৃষক বন্ধু আইডি নাম্বার এর দরকার পড়ে। নিচের দুটি পদ্ধতির মাধ্যমে নিজের Krishak Bandhu Id Number বের করে নিতে পারবেন খুব সহজেই বাড়িতে বসে মোবাইল ফোন দিয়ে।

কিভাবে Krishak Bandhu Id Number বের করবেন?

প্রথম পদ্ধতি :-

১) প্রথমে আপনাকে কৃষক বন্ধুর অফিসিয়াল ওয়েবসাইট krishakbandhu.net তে যেতে হবে।
২) এরপর ‘নথিভুক্ত কৃষকের তথ্য‘ তে ক্লিক করতে হবে।
৩) এরপর ভোটার কার্ড, আধার কার্ড, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর এবং মোবাইল নম্বর – এই তিনটি বিকল্পের মধ্যে আপনাকে যেকোনো একটি বেছে নিয়ে সেই ডকুমেন্টের নম্বরটি উল্লেখ করতে হবে।
৪) এরপর Search বোতামে ক্লিক করলে কৃষক বন্ধু আইডি অর্থাৎ KB ID দেখতে পাবেন।

দ্বিতীয় পদ্ধতি :-

১) পশ্চিমবঙ্গ সরকারের কৃষি বিভাগের তরফ থেকে একটি নতুন WhatsApp নম্বর চালু করা হয়, সেই নম্বরের সাহায্যে কৃষক বন্ধু আইডি (KB ID) বের করতে পারবেন।
২) এর জন্য প্রথমে +91 9830383383 এই নম্বরটি সেভ করে হোয়াটসঅ্যাপে Hi অথবা Hello লিখে পাঠাতে হবে।

৩) এরপর বাংলা অথবা ইংরেজি ভাষা বেছে নিতে হবে।
৪) এরপর কৃষক বন্ধু (নতুন) প্রকল্পটি বেছে নিতে হবে।
৫) এরপর KB ID জানুন বিকল্পটি বেছে নিতে হবে।

৬) এরপর আধার নম্বর অথবা ভোটার কার্ড নম্বর বেছে নিয়ে সেই ডকুমেন্টের নম্বরটি লিখে পাঠাতে হবে।
৭) পশ্চিমবঙ্গ সরকারের কৃষি বিভাগের তরফ থেকে আপনাকে আপনার Krishak Bandhu Id Number পাঠিয়ে দেওয়া হবে।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Saheb -এর সম্পর্কে
I'm Saheb, a content writer in education and government schemes. I research, write, and edit articles on education and government schemes, presenting complex information clearly. I'm passionate about creating engaging, informative content that educates. In my free time, I read, travel, and spend time with loved ones. I'm always learning. Read More...
For Feedback - [email protected]

Leave a Comment

Join Join