বিরাট সুখবর! বয়স আর বাধা নয়! এবার নার্সিং পড়ার বয়সের ঊর্ধ্বসীমা তুলে দিল রাজ্য! জানুন বিস্তারিত

শূন্যপদ পরিপপূরণের পাশাপাশি এবার আরো বেশি সুযোগের ভারসাম্য রাখতে অভিনব পদক্ষেপ নিলো স্বাস্থ্য দফতর (Health department)। আর সরকারি ও বেসরকারি কলেজে নার্সিং পড়ার (Nursing Training) জন্য রইল না বয়সের ঊর্ধ্বসীমা। বুধবার স্বাস্থ্যভবনের বিজ্ঞপ্তিতে এমনটাই উল্লেখ্য করা হয়েছে। আসুন জেনে নেওয়া যাক বিজ্ঞপ্তিতে কী বলা হয়েছে সেই সম্পর্কে বিস্তারিত। স্বাস্থ্য দফতরের দেওয়া নতুন বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, BSc নার্সিং, ANM, GNM অথবা MSc নার্সিংয়ে ভর্তি হওয়ার জন্য বয়েসের কোনো ঊর্ধ্বসীমা থাকবে না। 

Health Department removed age limit in nursing training

যদিও নার্সিং কলেজে ভর্তির ক্ষেত্রে নিয়ম আগের মতই থাকবে। স্বাস্থ্য অধিকর্তা ডা. সিদ্ধার্থ নিয়োগীর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিএসসি, এমএসসি নার্সিং, এএনএম এবং জিএনএম পড়ার ক্ষেত্রে বয়স আর বাধা হবে না। দশম ও দ্বাদশ শ্রেণি পাস এবং ইংরেজিতে ৪০ শতাংশ নম্বর থাকলেই নার্সিং পড়ার (Nursing Training) সুযোগ পাওয়া যাবে, তবে সরকারি হাসপাতালে চাকরি পাওয়ার ক্ষেত্রে বয়সের উর্দ্ধসীমা আগের মতো ৩৮ বছরই থাকছে।

আরও পড়ুন »

স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর, একদিকে রাজ্যে অন্তত দশ হাজার সুস্বাস্থ্য কেন্দ্র এবং প্রাথমিক স্বাস্থ্য তৈরি হয়েছে, আবার অপরদিকে গত তিন-চার বছরে ব্যাপক হারে নার্স অবসর নিয়েছেন, যার ফলে নার্সের চাহিদা বেড়েছে।

Health Department removed age limit in nursing training
Nursing Training

চাহিদা থাকলেও প্রয়োজন মাফিক নার্স না পাওয়ায় স্বাস্থ্যদপ্তরের তরফ থেকে এমন বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এই বিজ্ঞপ্তিকে যদিও রাজ্যের নার্সদের বৃহৎ সংগঠন কটাক্ষ করেছে। এই বিষয়ে নার্সেস ইউনিটির রাজ্য সম্পাদিকা ভাস্বতি মুখোপাধ্যায় জানান, “রাজ্যে ৬০ হাজার নার্স সরকারি হাসপাতালে কর্মরত। এখনও প্রায় ২০ হাজার পদ ফাঁকা। কিন্তু চাকরির ক্ষেত্রে বয়সে ছাড় না দিয়ে লেখাপড়ার সুযোগ দিয়ে কী হবে? সাত মন তেল হয়ত পুড়বে, কিন্তু লাভ কি হবে?

আরও পড়ুন » Student Internship Scheme – সুখবর! চালু হলো ‘স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম’! প্রত্যেকে পাবে ১০ হাজার টাকা, জেনে নিন বিস্তারিত তথ্য

একজন ২১ বছরের পড়ুয়াকে পড়াশোনার পাশাপশি প্রাক্টিকালও করতে হয়। তাহলে বেশি বয়সে এসে কি তারা সেগুলি করতে পারবেন? এছাড়াও ৪০ বছরের উপরে বয়স হলে তারা কি সরকারি চাকরি পাবেন? সরকার এবার শিক্ষার পর স্বাস্থ্য ক্ষেত্রটিকেও খারাপ করতে চাইছে।” 

আরও পড়ুন » আপনার PF অ্যাকাউন্ট কি চলছে? কোম্পানি কি টাকা জমা দিচ্ছে? এক ক্লিকেই জেনে নিন অ্যাকাউন্টের সব তথ্য

নাম প্রকাশে অনিচ্ছুক রাজ্য স্বাস্থ্য দফতরের এক আধিকারিক বলেন, বয়সের কারণে কিছু ছাত্রী ইচ্ছে থাকলেও কোর্স করতে পারেন না, তবে সেই দিক থেকে রাজ্য সরকারের এই পদক্ষেপ তাদের জন্য একটা রাস্তা খুলে দিল। এরফলে ভালোভাবে Nursing Training নিয়ে যেকোনো সরকারি অথবা বেসরকারি হাসপাতালে চাকরির সুযোগও পাবেন তারা।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin