Yoggyshree Scheme – রাজ্যে চালু হলো যোগ্যশ্রী প্রকল্প, জেনে নিন কি কি সুবিধা মিলবে

Yoggyshree Scheme : নতুন বছরের শুরুতেই রাজ্যে এক নতুন প্রকল্পের সূচনা করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পের নাম হলো ‘যোগ্যশ্রী প্রকল্প’ (Yoggyshree Scheme)। পশ্চিমবঙ্গ সরকারের অনগ্রসর শ্রেণী কল্যাণ বিভাগ দ্বারা পরিচালিত হবে নতুন এই প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে কারা ও কি কি সুবিধা পাবেন? কিভাবে আবেদন করবেন? দেখে নিন সমস্ত কিছু এই প্রতিবেদনে।

এই যোগ্যশ্রী প্রকল্পের (Yoggyshree Scheme) মাধ্যমে রাজ্যের পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রী বিশেষ করে তপশিলি জাতি ও আদিবাসী ছাত্র ছাত্রীদের বিভিন্ন সরকারি চাকরির প্রবেশিকা থেকে শুরু করে JEE, NEET ও WBJEE পরীক্ষার জন্য বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়া হবে।

যোগ্যশ্রী প্রকল্প (Yoggyshree Scheme) সোমবার ৮ জানুয়ারি, ২০২৪ তারিখে কলকাতায় ধনধান্য অডিটোরিয়ামে শুভ সূচনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন »

JEE, NEET ও WBJEE-র পরীক্ষার জন্য প্রশিক্ষণ

তিনি জানিয়েছেন, Yoggyshree Scheme -এর মাধ্যমে JEE, NEET ও WBJEE-র পরীক্ষার জন্য প্রশিক্ষণ গত ২ বছর ধরে চালু রয়েছে। রাজ্যজুড়ে ৩৬টি সেন্টারে গত ২ বছরে ২৮৮০ জন ছাত্রছাত্রী এই প্রশিক্ষণ নিয়েছেন। এদের মধ্যে ২২৫৪ জন টেকনিক্যাল কোর্সে যথাযথ স্থান পেয়েছেন। ৮ জন IIT-তে, ১৪ জন NIT-তে, IIIT-তে ৫ জন ও ৩৪ জন MBBS ও BDS-এ ভর্তি হয়েছেন।

এখন তিনি এই প্রকল্পটির পরিধি আরও বাড়াতে চায়। প্রশিক্ষণের সময় ১৯৬ ঘণ্টা থেকে বাড়িয়ে ৩২০ ঘণ্টা করার সিদ্ধান্ত নিয়েছে। এই প্রকল্পের মাধ্যমে ২০২৪ সাল থেকে ৫০ টি কেন্দ্রে নতুন করে প্রতি বছর ২০০০ জন তপশিলি জাতি ও আদিবাসী ছাত্রছাত্রী বিনামূল্যে প্রশিক্ষণের সুবিধা পাবেন। এই কোর্সের আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গেছে

আরও পড়ুন » বাংলা শস্য বীমাতে আবেদন করলেই পাবেন টাকা! ফর্ম ফিলাপ ও কি কি ডকুমেন্টস লাগবে দেখুন

সরকারি চাকরির প্রবেশিকা পরীক্ষার জন্য প্রশিক্ষণ

সরকারি চাকরির প্রবেশিকা পরীক্ষার জন্য ব্যাংক, রেল, পোস্ট অফিস, সামরিক ও আধাসামরিক বাহিনী, পুলিশ, সরকারি ও সরকার অধিগৃহীত সংস্থা ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে Group – B, C এবং D ইত্যাদি পদে নিয়োগের জন্য প্রশিক্ষণ দেওয়া হবে।

৩০০ ঘণ্টার এবং ৬ মাসব্যাপী সংযুক্ত কোর্স করানো হবে। প্রতিদিন ৪ ঘণ্টা করে সপ্তাহে তিনদিন ক্লাসের সুব্যবস্থা থাকছে। প্রতিটি জেলায় ২টি করে সেন্টার তৈরি করা হয়েছে। প্রথম বছর (২০২৩-২০২৪) ২৩ টি সেন্টার এবং পরবর্তী পর্যায়ে প্রতি বছর দু’টি করে মোট ৪৬টি সেন্টারে মোট ২৩০০ জন ছাত্রছাত্রী এই সুবিধা পাবেন। এই কোর্সের আবেদন প্রক্রিয়ার শুরু হবে ফেব্রুয়ারি ২০২৪ থেকে

প্রশিক্ষণের জন্য কিভাবে আবেদন করবেন?

আবেদন করার জন্য এর অফিসিয়াল ওয়েবসাইট www.wbbcdev.gov.in এ গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin