Aadhar Mitra 2023: আধার ধারকদের জন্য সুখবর দিল UIDAI, আধার মিত্র দেবে আপনার সব প্রশ্নের উত্তর

Updated on:
Aadhar Mitra

Aadhar Mitra: যেমন ব্যাঙ্ক মিত্র হয়ে থাকে, স্বাস্থ্য মিত্র হয়ে থাকে ঠিক তেমনই UIDAI Aadhar Mitra চ্যাটবট লঞ্চ করেছে, যাতে এই Aadhar Mitra -এর সাহায্যে সকল আধার ধারকেরা নিজে নিজের আধার কার্ড সম্পর্কিত সমস্যার সমাধান করতে পারেন এবং এর সুবিধা পেতে পারেন।

আপনাকে বলে রাখি যে, Aadhar Mitra -এর মাধ্যম ছাড়াও আপনি আধার হেল্পলাইন নাম্বার 1947-এ কল করে এবং ইমেইল করে অভিযোগ নতিভুক্ত করতে পারেন।

এই চ্যাটবটে আধার তালিকাভুক্তি / আপডেট স্ট্যাটাস চেক, আধার পিভিসি কার্ড স্ট্যাটাস ট্র্যাকিং এবং আধার কেন্দ্রের অবস্থানের তথ্যের মতো আরও অন্যান্য তথ্য পেতে পারেন। অভিযোগ নথিভুক্ত করতে এবং চ্যাট বট ব্যবহার করে তা ট্র্যাক করতে পারেন।

আসুন আমরা আপনাকে আধার মিত্র নিয়ে নতুন আপডেট সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি, যা এই রকমের –

আধার কার্ডের ঠিকানা পরিবর্তন কোনো ডকুমেন্টস ছাড়াই

অভিযোগ করলেই সঙ্গে সঙ্গে সমাধান :

  • প্রশাসনিক সংস্কার ও জনঅভিযোগ বিভাগ (DARPG) দ্বারা প্রতি মাসে জনগণের অভিযোগের প্রতিকারের জন্য সরকারি বিভাগের র‌্যাঙ্কিং প্রকাশ করে যেখানে UIDAI লাগাতার তিন মাস ধরে এক নম্বরে রয়েছে অর্থাৎ প্রতি মাসে UIDAI দেশের প্রতিটি সরকারি  দপ্তরের থেকে বেশি অভিযোগ জমা পড়েছে।
  • এই কারণে, জনগণের অভিযোগের সমাধানের উদ্দেশ্যে Aadhar Mitra চ্যাট বট লঞ্চ করেছে। এর মাধ্যমে আপনি আপনার নথিভুক্ত অভিযোগগুলি ট্র্যাক করতে পারেন। এর ফলে আপনি জানতে পারবেন যে আপনার নথিভুক্ত অভিযোগগুলির ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হয়েছে কিনা।

আর মাত্র ৩ মাস বাকি, অবিলম্বে করুন এই কাজ। নাহলে নিষ্ক্রিয় হয়ে যাবে প্যান কার্ড

হেল্পলাইন নম্বর ও ইমেইলের মাধ্যমে অভিযোগ করতে পারেন :

  • Aadhar Mitra চ্যাটবট ছাড়াও, আপনি UIDAI -এর টোল-ফ্রি হেল্পলাইন নম্বর 1947 এ কল করে আপনি আপনার অভিযোগ নথিভুক্ত করতে পারেন। এই কলিং সুবিধা 12 টি ভাষায় উপলব্ধ রয়েছে। ইংরেজি, বাংলা, অসমীয়া, হিন্দি, ওড়িয়া, উর্দু, পাঞ্জাবি, গুজরাতি, মারাঠি, তেলেগু, তামিল, কন্নড় ভাষায় এই হেল্পলাইন নম্বরের মাধ্যমে কথা বলতে পারেন।
  • এর পাশাপাশি, আপনি UIDAI -এর ইমেইলের মাধ্যমে আপনি আপনার অভিযোগ নথিভুক্ত করতে পারেন। এর জন্য আপনাকে আধারের অফিসিয়াল ইমেইল [email protected] -এ আপনার অভিযোগ নথিভুক্ত করতে হবে।

আরও জানতে আধারের অফিসিয়াল ওয়েবসাইটে যান uidai.gov.in

আরও পড়ুন

Aadhar Card Correction 2023: আর আধার সেন্টারে যাওয়ার প্রয়োজন নেই, এখন বাড়িতে বসে মোবাইল দিয়ে আধার কার্ড সংশোধন করতে পারবেন

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

ÍnfoNet Bangla (Admin) -এর সম্পর্কে
I'm a professional blogger. Here on infonetbangla.in I write about Sarkari Yojana, News, Job, Technology, Banking & Finance. Read More...
For Feedback - [email protected]

Leave a Comment

Join Join