এবার কেন্দ্র সরকারের এই জনপ্রিয় প্রকল্পে পুরুষরা পাবেন ৬০০০ ও মহিলারা পাবেন ১২০০০ টাকা! জানুন বিস্তারিত

কেন্দ্র সরকার সাধারণ মানুষের সুবিধার কথা মাথায় রেখে সময়ে সময়ে নিত্য নতুন প্রকল্পের ঘোষণা করে চলেছে। শুধু কেন্দ্রীয় সরকার নয়, রাজ্য সরকারের তরফ থেকে সাধারণ মানুষের সুবিধার দিক বিচার করে বেশ কিছু প্রকল্প চালু করা হয়েছে, যার থেকে মানুষ বেশ উপকৃত হচ্ছেন। কেন্দ্র সরকারের পক্ষ থেকে চালু করা হয়েছে জনকল্যাণকর এমনই একটি প্রকল্প, যার নাম হলো পিএম কিষান যোজনা (PM Kisan Yojana)। ব্যবসা, প্রযুক্তি, পরিষেবা প্রভৃতি ক্ষেত্রে ভারতীয় অর্থনীতি বিপুল উন্নতি করেছে, কিন্তু তাসত্ত্বেও আজও ভারতের জিডিপিতে কৃষি ক্ষেত্রের অবদান সর্বাধিক।

ভারত কৃষি প্রধান দেশ হওয়ায় এদেশে কৃষক এবং কৃষি কাজের গুরুত্ব বেশি। যদিও দেশের বেশিরভাগ কৃষকের আর্থিক অবস্থা ভালো নয়। তাই তাদের সেই পরিস্থিতি বদলাতেই কেন্দ্র সরকার প্রধানমন্ত্রী কিষান যোজনা চালু করেছে। এই দেশের দরিদ্র কৃষকরা, খরা, বন্যা প্রভৃতি প্রাকৃতিক বিপর্যয় বা বাজারের ওঠা পড়ায় হামেশাই ক্ষতির সম্মুখীন হন। অভাবের তাড়নায় দরিদ্র কৃষকদের আত্মঘাতী হওয়ার ঘটনা ভারতীয় সমাজ ব্যবস্থার এক দুরারোগ্য ব্যাধিতে পরিণত হয়েছে।

❖  Related Articles

PM Kisan Yojana

এবার দেশের কৃষকদের সেই সমস্যা থেকে খানিক রেহাই দিতে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে চালু করা হয়েছে পিএম কিষান যোজনা (PM Kisan Yojana)। কেন্দ্রীয় সরকার তার পিএম কিসান যোজনা নামক এই প্রকল্পের মাধ্যমে দেশের কৃষকদের বছরে ৬,০০০ টাকা করে আর্থিক অনুদান দেয়। তবে, কৃষকরা এই অনুদানের অর্থ একসঙ্গে পান না। এই ৬০০০ টাকা বছরে তিনটি পর্যায়ে ২,০০০ টাকা করে সরাসরি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢোকে। তবে, এবার নতুন বছরের শুরুতেই কৃষকদের জন্য রয়েছে খুশির খবর।

আরও পড়ুন » আগামী ২১শে ফেব্রুয়ারী কারো অ্যাকাউন্টে ঢুকবে না ১০০ দিনের কাজের টাকা! কবে মিলবে? জানুন

পিএম কিষানের অনুদানের অর্থ সম্ভবত দ্বিগুণ হয়ে যেতে চলেছে বলে জানা গেছে। বর্তমানে এই প্রকল্পের মাধ্যমে দেশের ১১.৮ কোটি কৃষক সরকারের কাছ থেকে আর্থিক অনুদান পেয়ে থাকেন। কৃষকরা এই প্রকল্পের অধীনে ইতিমধ্যেই ১৫টি কিস্তির টাকা পেয়ে গেছেন। এখন ১৬তম কিস্তির টাকা পাওয়ার জন্য সকল কৃষকেরা প্রতীক্ষা করছেন। এরই মাঝে এক দুর্দান্ত সুখবরের সম্ভাবনা তৈরি হয়েছে, যেখানে শোনা যাচ্ছে যে, এবার থেকে ভারতের কৃষকরা বছরে ১২,০০০ টাকা করে পাবেন।

আরও পড়ুন » BSNL দিচ্ছে ৯১ টাকার রিচার্জ প্ল্যান! ৯০ দিনের বৈধতা সহ রয়েছে আনলিমিটেড কলের সুবিধা, জানুন বিস্তারিত

যদিও সব কৃষকদের জন্য এই সুবিধা চালু হচ্ছে না। শুধুমাত্র মহিলা কৃষকরা সরকারের তরফ থেকে বছরে ১২ হাজার টাকা করে অনুদান পাবেন, অর্থাৎ মহিলা কৃষকরা পুরুষ কৃষকদের তুলনায় ঠিক দ্বিগুণ টাকা আয় করবেন। তবে, যে মহিলা কৃষকদের নিজের নামে জমি আছে, কেবলমাত্র তারাই এই অতিরিক্ত অর্থ পাবেন বলে জানা গেছে। যদিও এই বিষয়টি নিয়ে আর তেমন কোনো তথ্য প্রকাশ্যে আসেনি। আগামী কয়েকদিনের মধ্যেই এই প্রকল্প সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশিত হবে বলে জানা গেছে।

আরও পড়ুন » রাজ্যে শুরু হল পাইপলাইনে গ্যাস প্রেরণ পরিষেবা! কতটা খরচ কমবে গ্রাহকের? বাড়তি সুবিধা কী?

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join