PNG Gas – রাজ্যে শুরু হল পাইপলাইনে গ্যাস প্রেরণ পরিষেবা! কতটা খরচ কমবে গ্রাহকের? বাড়তি সুবিধা কী? জেনে নিন বিস্তারিত

পাইপড ন্যাচারাল গ্যাস (PNG Gas) তথা পাইপ লাইনে গ্যাস পরিষেবা চালু হল রাজ্যে। বাড়িতে বাড়িতে রান্নার গ্যাস পৌছচ্ছে পাইপ লাইন মারফত। সোর্স পয়েন্ট থেকে শহরের বাড়ি বাড়ি পৌছে যাচ্ছে গ্যাস। সম্প্রতি দুর্গাপুরে চালু হল এই ব্যবস্থা। নতুন পদক্ষেপে ধীরে ধীরে অভ্যস্ত হচ্ছে শহরের মানুষ। আগামী দিনে রাজ্য জুড়ে এই ব্যবস্থা চালু হবে বলে খবর। জলের মতো রান্নার গ্যাস পৌছবে পাইপলাইন মাধ্যমে। পাইপলাইনে গ্যাস পরিষেবায় কতটা সুবিধা হচ্ছে জনসাধারণের? নয়া পরিষেবায় কত টাকা গুনতে হবে? আজকের প্রতিবেদনে তুলে ধরা হল বিস্তারিত তথ্য। 

পাইপড ন্যাচারাল গ্যাস (Piped Natural Gas) সংযোগ ব্যবস্থা রাজ্যের জন্য একেবারেই অত্যাধুনিক। ২০১৮ সাল-এর পর থেকেই উত্তরপ্রদেশের জগদীশপুর থেকে হলদিয়া পর্যন্ত গ্যাসের পাইপলাইন পাতার বরাত পায় রাষ্ট্রায়ত্ত সংস্থা ইন্ডিয়ান অয়েল ও অপর এক সংস্থা। ইতোমধ্যে জগদীশপুর থেকে হলদিয়া পর্যন্ত পাইপলাইন পাতার কাজ শুরু করেছে রাষ্ট্রায়ত্ত সংস্থা গেইল। পরিকল্পনা মতো রাজ্যের জেলা জুড়ে পাতা হচ্ছে পাইপলাইন। অতি সম্প্রতি কাঁকসার গোপালপুর পঞ্চায়েতে প্রথম পাইপলাইন মারফত রান্নার গ্যাস প্রেরণের পরিষেবার সূচনা হয়েছে। শুভ সূচনা করেন দুর্গাপুর ইস্পাতের আধিকারিক বি পি সিং। কিন্তু নতুন এই ব্যবস্থায় কি আদৌ লাভ হবে জনসাধারণের? প্রশ্ন উঠছে নানান মহলে। 

❖  Related Articles

পাইপলাইনে গ্যাস পরিষেবায় কি সুবিধা রয়েছে?

ভারতের জনসাধারণ এলপিজি (LPG) সিলিন্ডার ব্যবহারের ক্ষেত্রেই অভ্যস্ত। এতে বিপদের আশঙ্কা বেশি থাকে। কিন্তু পিএনজি পরিষেবার ক্ষেত্রে বিপদের আশঙ্কা অনেকটাই কম। এলপিজি (LPG) সিলিন্ডারে যেমন গ্যাস লিক হলে অনেক সময় থিতু হয়ে যায়, সেই সমস্যা অনেকটাই কম হয় পাইপলাইন পরিষেবার ক্ষেত্রে। এমনকি এটিতে বিপদের আশঙ্কাও যথেষ্ট কম। ফলে জনসাধারণের জন্য এই পরিষেবা বিশেষ গ্রহণযোগ্য হবে বলেই মনে করা হচ্ছে। 

PNG Gas পরিষেবার খরচ কেমন? 

এলপিজি সিলিন্ডারের উর্ধ্বমুখী দামে কার্যত দম বন্ধ পরিস্থিতি সাধারণ মানুষের। এই পরিষেবা নিতে হলে বাড়িতে একটি মিটার দেওয়া হবে। সারা মাসে গ্যাসের যা খরচ হবে, তা বিলের আকারে মিটিয়ে দিতে হবে। বাড়িতে বসানো  মিটারে গ্যাসের খরচ দেখে নিতে পারবেন ব্যবহারকারী। তবে বিল আসবে দুই মাস অন্তর। একজন গ্রাহককে এই পরিষেবা পেতে হলে প্রাথমিকভাবে ৭,১১৮ টাকা জমা দিতে হবে। এই এককালীন টাকার মধ্যে ৭০০০ টাকা হবে ফেরতযোগ্য।

আরও পড়ুন » আগামী ২১শে ফেব্রুয়ারী কারো অ্যাকাউন্টে ঢুকবে না ১০০ দিনের কাজের টাকা! কবে মিলবে? জানুন

বিশেষজ্ঞ মহলের ধারণা, আগামী দিনে পিএনজি পরিষেবা রাজ্যে সুদূরপ্রসারী প্রভাব ফেলবে। মানুষ যখন দেখবে এই পরিষেবার সুবিধা বেশি, তখন নয়া পরিষেবার সুবিধা নিতে আগ্রহী হবে নাগরিক। ফলে ক্রমবর্ধমান হারে বাড়বে পাইপলাইনে গ্যাস পরিষেবার ব্যবহার।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join