100 Days Work – আগামী ২১শে ফেব্রুয়ারী কারো অ্যাকাউন্টে ঢুকবে না ১০০ দিনের কাজের টাকা! কবে মিলবে? জানুন

100 Days Work: কেন্দ্র সরকার একাধিক প্রকল্পে বাংলার প্রাপ্য টাকা আটকে রেখেছে, এমন অভিযোগ তুলে ফেব্রুয়ারী মাসের শুরুর দিকে রেড রোডে অম্বেডকর মূর্তির সামনে দুদিনব্যাপী ধর্নায় বসেন মুখ্যমন্ত্রী। কেন্দ্র সরকারের বিরুদ্ধে রেড রোডে তৃণমূলের ধর্নামঞ্চ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন যে, কেন্দ্র বকেয়া টাকা আটকে রাখলেও বাংলার গরিব মানুষদের আর বঞ্চিত হয়ে হবে না। বঞ্চিতদের ১০০ দিনের কাজের (100 Days Work) টাকা রাজ্য সরকারই মিটিয়ে দেবে। 

মমতা জানিয়েছিলেন, আগামী ২১শে ফেব্রুয়ারি থেকে সবার অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেওয়া হবে। আগামী ২১শে ফেব্রুয়ারির মধ্যে ২১ লক্ষ বঞ্চিতকে টাকা দেবে রাজ্য সরকার, তবে সেই কাজে আরো সাত দিন সময় নিলেন। আপাতত ২১ তারিখ সেই টাকা কারো অ্যাকাউন্টে ঢুকছে না বলেই এদিন বিধানসভা থেকে জানালেন মুখ্যমন্ত্রী। ২১শে ফেব্রুয়ারির পরিবর্তে ১লা মার্চ থেকে ওই টাকা দেওয়া হবে বলে জানালেন তিনি।

❖  Related Articles

বৃহস্পতিবার রাজ্য বিধানসভায় বাজেট বক্তৃতা দেওয়ার সময় মুখ্যমন্ত্রী বলেন, সমীক্ষা করে দেখা গেছে যে, ২১ লক্ষ নয়, বঞ্চিত শ্রমিকের সংখ্যা ২৪ লক্ষে গিয়ে ঠেকেছে, তবে নিজের প্রতিশ্রুতি তৃণমূল সুপ্রিমো রাখবেন। মমতা জানান যে, ২১শে ফেব্রুয়ারীর পরিবর্তে ১০০ দিনের কাজের (100 Days Work) টাকা দেওয়া শুরু হবে আগামী ১লা মার্চ থেকে। সেখানেই বাড়তি একসপ্তাহ সময় নেওয়ার কথা জানান তিনি। 

মমতা বলেন, “২১ লক্ষ মানুষকে ২১শে ফেব্রুয়ারি থেকে টাকা দেওয়ার কথা বলেছিলাম আমরা, কিন্তু সমীক্ষা করে দেখা গেছে ১০০ দিনের কর্মীর সংখ্যা ২১ লক্ষ নয়, ২৪ লক্ষ ৫০ হাজার। সকলের পাওনা মেটাতে রাজ্যের আরও অর্থের দরকার। তার সংস্থান করতেই সকলের কাছে কিছু দিন সময় প্রয়োজন। অ্যাকাউন্ট খুলে প্রসেস করতে আরো এক সপ্তাহ সময় লাগবে। তাই ১লা মার্চ থেকে টাকা দেব আমরা।”

wb 100 days work

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন আরো জানান যে, আগামী ১লা এপ্রিলের মধ্যে আবাস যোজনার বকেয়া টাকা না কেন্দ্র না দিলে সেই টাকাও রাজ্য সরকার নিজের রাজকোষ থেকে মিটিয়ে দেবে। আবাস যোজনার আওতায় প্রায় ১১ লক্ষ আবেদন পড়ে রয়েছে।

আরও পড়ুন » পিএম কিষানের ১৬তম কিস্তির টাকা কবে মিলবে? অ্যাকাউন্টে আসবে? কীভাবে লিস্টে নাম চেক করবেন? জানুন বিস্তারিত

২০১১ সালে ক্ষমতায় আসার পর থেকে একের পর এক প্রকল্প চালু করেছে মমতা সরকার। রাজ্য সরকারের চালু করা দুয়ারে সরকার প্রকল্প বেশ সাফল্য পেয়েছে। ১১ কোটি মানুষ সমস্যা নিয়ে হাজির হন। এই ১১ কোটি মানুষের মধ্যে ৮ কোটি মানুষ উপকৃত হয়েছেন। রাজ্যের ৩ কোটি মানুষ পাড়ায় সমাধান প্রকল্পের আওতায় উপকৃত হয়েছেন। এই মুহূর্তে রাজ্যের ২ কোটি ১৩ লক্ষ মহিলা লক্ষ্মীর ভণ্ডার প্রকল্পে টাকা পান। আগামী দিনে ৫ লক্ষ বেকার যুবক ও যুবতীর কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে রাজ্য সরকারের তরফ থেকে।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join