WB Government Scheme – কৃষকদের জন্য বিরাট সুখবর! এবার রাজ্যবাসী পাবেন ১৬ লক্ষ টাকার ভর্তুকি, পশ্চিমবঙ্গ সরকারের নতুন প্রকল্প

WB Government Scheme: পশ্চিমবঙ্গের জনসাধারণের জন্য একঝাঁক নতুন প্রকল্পের সূচনা করেছে মমতা বন্দোপাধ্যায়ের সরকার। জনদরদি এই প্রকল্পগুলির মাধ্যমে নানান খাতে আর্থিক সাহায্য পান রাজ্যবাসী। পশ্চিমবঙ্গ অধিবাসীদের দৈনন্দিন জীবন যাতে সঠিকভাবে অতিবাহিত হতে পারে, তার জন্য চালু হয়েছে একাধিক স্কিম।

সম্প্রতি কৃষকদের জন্যও নতুন প্রকল্পের সূচনা করতে চলেছে রাজ্য সরকার। প্রায় ১৬ লাখ টাকার ভর্তুকি (Agriculture Subsidy) দেওয়া হবে বলে জানানো হয়েছে রাজ্য সরকারের তরফে।

❖  Related Articles

WB Government Scheme for Agriculture Subsidy

পশ্চিমবঙ্গের কৃষি ব্যবস্থা মূলত ঋতু নির্ভর। এখনো আধুনিকতার ছোঁয়া পায়নি বাংলার কৃষি। রাজ্যের বিভিন্ন প্রান্তে শ্রমনির্ভর কৃষি ব্যবস্থা প্রচলিত। এর পিছনে সবচেয়ে বড় কারণ হল কৃষকদের আর্থিক অবস্থা। বাংলার অধিকাংশ কৃষকরাই আর্থিকভাবে অস্বচ্ছল। ফলে আধুনিক কৃষির যন্ত্রপাতি, বীজ, সার, কীটনাশক কেনা একপ্রকার অসম্ভব তাঁদের জন্য। ভাড়ায় নিলেও মাথায় চাপে আর্থিক বোঝা। বলাইবাহুল্য, ইচ্ছে থাকলেও উপায় নেই তাঁদের। এছাড়া রয়েছে মৌসুমী বায়ুর খামখেয়ালিপনা। বছর বছর খরা ও বন্যার প্রাদুর্ভাবে কৃষিতে প্রভাব পড়ে। সমস্যায় পড়েন কৃষকেরাও।

WB Government Scheme for Agriculture Subsidy
WB Government Scheme for Agriculture Subsidy

কবে থেকে শুরু হবে এই নতুন প্রকল্প?

বঙ্গ কৃষকদের অবস্থার উন্নতিতে এবার বড় পদক্ষেপ নিল রাজ্য সরকার। কৃষকদের দেওয়া হবে আর্থিক সাহায্য। এর দ্বারা একদিকে যেমন কৃষকদের অবস্থার উন্নতি হবে তেমনই বাংলার কৃষি ব্যবস্থা সংগঠিত হবে। আর সেই উদ্দেশ্যেই এপ্রিলের শুরুতে নতুন প্রকল্পের সূচনা করবে রাজ্য সরকার (WB Government Scheme)। সূত্রের খবর, আগামী ১ এপ্রিল থেকে চালু হতে চলেছে প্রকল্পটি। যার মাধ্যমে ১৬ লক্ষ টাকার ভর্তুকি (Agriculture Subsidy) দেওয়া হবে। রাজ্য সরকারের এই ঘোষণায় নিঃসন্দেহে খুশি কৃষকেরা। এপ্রিলের শুরুতে নতুন প্রকল্পের উদ্বোধনের জন্য অপেক্ষায় রয়েছেন তারা।

আরও পড়ুন » কেন্দ্র সরকারের তরফ থেকে চালু করা একের পর এক দুর্দান্ত প্রকল্প রয়েছে মহিলাদের জন্য! দেখে নিন তালিকা

প্রসঙ্গত, গত কয়েক বছরে বাংলার কৃষি ব্যবস্থার উন্নতির স্বার্থে বেশ কিছু কাজ করেছে পশ্চিমবঙ্গ সরকার। ইতোমধ্যে রাজ্য কৃষি দপ্তরের তত্ত্বাবধানে ৫০০টি কাস্টম হেয়ারিং সেন্টার এবং ১৫০০টি ফার্ম মেশিনারি হাব গড়ে তোলার পরিকল্পনা করা হয়েছে। প্রযুক্তির মাধ্যমে চারাগাছ রোপন, সার, কীটনাশক ছড়ানো, কৃষি যন্ত্রপাতির সরবরাহ সবই করা হবে। কাস্টম হেয়ারিং ও ফার্ম মেশিনারি হাব গড়ে তুলতে প্রায় ৪৫০ কোটি টাকা খরচ হবে বলে জানা যাচ্ছে।

যদিও কৃষিক্ষেত্রের উন্নতিতে তৎপর রাজ্য সরকার। এসবের পাশাপাশি কৃষকদের হাতে ১৬ লক্ষ টাকার ভর্তুকি তুলে দিতে অগ্রণী ভূমিকা নেওয়া হচ্ছে। শুধু তাই নয় প্রয়োজন স্বার্থে কৃষকরা যাতে ব্যাঙ্ক ঋণ নিতে পারেন, তারও বন্দোবস্ত করা হচ্ছে।

আরও পড়ুন » Kisan Credit Card – এবার কেন্দ্র সরকারের এই স্কিমে কৃষকরা ব্যাঙ্ক থেকে স্বল্পসুদে পাবেন ঋণ! কীভাবে আবেদন করবেন জানুন

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

1 thought on “WB Government Scheme – কৃষকদের জন্য বিরাট সুখবর! এবার রাজ্যবাসী পাবেন ১৬ লক্ষ টাকার ভর্তুকি, পশ্চিমবঙ্গ সরকারের নতুন প্রকল্প”

Leave a Comment

Join Join