কেন্দ্র সরকারের তরফ থেকে চালু করা একের পর এক দুর্দান্ত প্রকল্প রয়েছে মহিলাদের জন্য! দেখে নিন তালিকা

দেশের মহিলাদের স্বনির্ভর করার জন্য কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে নানান ধরনের সামাজিক সুরক্ষা প্রকল্প চালু করা হয়েছে। ভিন্ন ভিন্ন রাজ্যে মহিলাদের জন্য যেমন নানা ধরনের প্রকল্প রয়েছে, তেমনই মহিলাদের জন্য কেন্দ্র সরকারের নানা প্রকল্প রয়েছে। ২০১৪ সালে মোদী সরকার ক্ষমতায় আসার পরে শুরু করেছিল সুকন্যা সমৃদ্ধি যোজনা। দারিদ্র সীমার নিচে থাকা সকল মহিলাদের জন্য কেন্দ্র সরকারের তরফ থেকে চালু করা হয়েছিল প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা।

Central Government Schemes for Women

মহিলাদের জন্য মোদী সরকারের উল্লেখযোগ্য প্রকল্পগুলির মধ্যে রয়েছে বেটি বাঁচাও বেটি পড়াও যোজনা, প্রধানমন্ত্রী মাতৃবন্দনা যোজনা, মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র যোজনা, মহিলা শক্তি কেন্দ্র যোজনা, লাডলি বেহেনা যোজনা ইত্যাদি। আসুন জেনে নেওয়া যাক মহিলাদের উন্নতিকল্পে চালু করা কেন্দ্র সরকারের এই যোজনাগুলি সম্পর্কে কিছু কথা।

❖  Related Articles

সুকন্যা সমৃদ্ধি যোজনা

২০১৪ সালে কেন্দ্র সরকারের তরফ থেকে মহিলাদের জন্য জাদু করা অন্যতম একটি সঞ্চয় প্রকল্প হলো সুকন্যা সমৃদ্ধি যোজনা। মূলত এই প্রকল্পটি কন্যা সন্তানের অভিভাবকদের স্বার্থের কথা মাথায় রেখে সরকার তৈরি করেছে। এই প্রকল্পে র্বর্তমান সুদের হার ৮.২ শতাংশ।

বেটি বাঁচাও বেটি পড়াও যোজনা

২০১৫ সালের ২২শে জানুয়ারি কেন্দ্র সরকারের তরফ থেকে চালু করা হয়েছিল বেটি বাঁচাও বেটি পড়াও যোজনা। লিঙ্গ অনুপাতের হ্রাস রোধ করা এবং মহিলাদের ক্ষমতায়ন করাই হলো এই প্রকল্পের উদ্দেশ্য।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা

২০১৬ সালের ১লা মে কেন্দ্র সরকারের তরফ থেকে চালু করা হয়েছিল প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা। এই প্রকল্পের আওতায় অর্থনৈতিকভাবে দুর্বল মহিলাদের জন্য এলপিজি সিলিন্ডার দেওয়া হয়। আর গোটা দেশে এখনো পর্যন্ত এই প্রকল্পের সুবিধা পেয়েছেন প্রায় ৮.৩ কোটি পরিবার।

প্রধানমন্ত্রী মাতৃবন্দনা যোজনা

২০১৯ সালের ১০ই অক্টোবর কেন্দ্র সরকারের তরফ থেকে প্রধানমন্ত্রী মাতৃবন্দনা যোজনা চালু করা হয়েছিল। মা ও নবজাতক শিশুর মৃত্যু রোধ করা হলো এই প্রকল্পের উদ্দেশ্য। এই প্রকল্পের অধীনে গর্ভবতী মহিলা ও নবজাতক শিশুদের জীবন সুরক্ষার জন্য সরকার বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা প্রদান করে থাকে।

আরও পড়ুন » কেন্দ্রীয় সরকারের নতুন প্রকল্প ‘লাখপতি দিদি যোজনা’, দেশের সকল মহিলারা পাবেন এই সুবিধা

মহিলা সম্মান সঞ্চয় প্রকল্প

মহিলাদের জন্য সরকার পরিচালিত ওপর একটি উল্লেখযোগ্য প্রকল্প হলো মহিলা সম্মান সঞ্চয় প্রকল্প। এই প্রকল্পে দুই বছরের জন্য টাকা জমা দিতে হয়। আর বর্তমানে এই প্রকল্পে ৭.৫ শতাংশ সুদ দেওয়া হয়।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join