Post Office Identity Card Apply: সরকারের বড় আপডেট Post Office identity card বানানো শুরু হয়ে গেছে, জেনে নিন সম্পূর্ন প্রক্রিয়া

Post Office Identity Card Apply: যখন পরিচয় প্রমাণ (ID Proof) বা ঠিকানা প্রমাণের (Address Proof) ক্ষেত্রে, প্রথমে যে জিনিসটি মাথায় আসে তা হল আধার কার্ড (Aadhaar Card) এবং প্যান কার্ড (PAN Card)। এর কারণ হল আজকের সময়ে শুধুমাত্র এই দুটি ডকুমেন্টই সবচেয়ে বেশি লাইমলাইটে রয়েছে এবং এর দ্বারা সহজেই কোনো কাজ সম্পন্ন করা যায়। আধার কার্ড এবং প্যান কার্ড ছাড়া আরো অনেক ডকুমেন্টস রয়েছে, যেমন – ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি, যেগুলি ভারতে আইডি এবং ঠিকানা প্রমাণ হিসাবে স্বীকৃত। অতএব, আপনি যদি কোনো জায়গায় আইডি/ঠিকানার প্রমাণ দিতে চান কিন্তু আপনার কাছে আধার কার্ড বা প্যান কার্ড না থাকে, তাহলে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। তাহলে চিন্তার কোনো কারণ নেই পোস্ট অফিসের নতুন উদ্যোগের সাহায্যে আপনি আপনার Post Office Identity Card পেতে পারেন। Post Office Identity Card-এর সাহায্যে আপনি আপনার আধার কার্ড, প্যান কার্ড, ভোটার কার্ড এবং অন্যান্য সমস্ত নথি বানাতে এবং তাদের সুবিধাগুলি পেতে সক্ষম হবেন।

এই আর্টিক্যালের শেষে, আমরা আপনাকে Quick Link এর সুবিধাও প্রদান করব, যাতে আপনি যত তাড়াতাড়ি সম্ভব এই কার্ডের জন্য আবেদন করতে পারেন।

Aadhar Card Update Online Correction 2023: আর আধার সেন্টারে যাওয়ার প্রয়োজন নেই, এখন বাড়িতে বসে মোবাইল দিয়ে আধার কার্ড সংশোধন করতে পারবেন

Post Office Identity Card Apply

আমাদের সমস্ত আবেদনকারী যাদের কোনো পরিচয় প্রমাণপত্র নেই এবং তারা তাদের আধার কার্ড বা ভোটার কার্ড বানাতে চান, তাহলে এর জন্য আমরা আপনাকে Post Office Identity Card সম্পর্কে বলতে চাই, যার সাহায্যে আপনি অন্য কোনো ডকুমেন্টস ছাড়াই আপনার আধার কার্ড বা ভোটার কার্ড বানাতে পারবেন। যার সম্পূর্ণ প্রক্রিয়া আমরা এই আর্টিক্যালে আপনাকে প্রদান করব।

আপনাকে বলে রাখি, Post Office Identity Card আবেদন করার জন্য আবেদনকারীদের অফলাইন মাধ্যমে আবেদন করতে হবে, যার সম্পূর্ণ প্রক্রিয়া স্টেপ বাই স্টেপ আমরা এই নিবন্ধে আপনাকে প্রদান করব, যাতে আপনি যত তাড়াতাড়ি সম্ভব এই কার্ডের জন্য আবেদন করতে পারেন। চলুন তাহলে আর কথা না বাড়িয়ে Post Office Identity Card আবেদন প্রক্রিয়া জেনে নেওয়া যাক…

Simple Offline Process of Post Office Identity Card Application form?

আপনারা সকল আবেদনকারী এবং যুবক যারা তাদের নিজে নিজের Post Office Identity Card বানাতে চান, তাহলে আপনাকে এই স্টেপগুলি অনুসরণ করতে হবে, যা নিম্নরূপ-

১) Post Office Identity Card Application form এর জন্য আপনাকে প্রথমে এই ডাইরেক্ট লিংকে Download Post Office Identity Card Application form ক্লিক করতে হবে।
২) ক্লিক করে ডাউনলোড করার পর আপনার সামনে এরকম একটি ফর্ম খুলবে-

Post Office Identity Card Application form
৩) এরপর আপনাকে এই ফর্মটি প্রিন্ট করে নিতে হবে।
৪) প্রিন্ট করার পরে আপনাকে এই আবেদনপত্রটি সাবধানে পূরণ করতে হবে।
৫) যেহেতু আপনার নিজের কোনো পরিচয় প্রমাণ নেই, এই অবস্থায় আপনাকে আপনার গ্রাম পঞ্চায়েত সার্টিফিকেট, MP/MLA কাছ থেকে আপনার নামের লেটার প্যাড নিয়ে এবং এই ফর্মের সাথে সংযুক্ত করতে হবে, আর আধার কার্ড বা ভোটার কার্ড থাকে তাহলে তা সংযুক্ত করতে পারেন।
৬) সবশেষে আপনাকে আপনার নিকটবর্তী পোস্ট অফিসে গিয়ে এই ফর্মটি জমা করতে হবে এবং একই সঙ্গে ফি জমা করতে হবে।

সবশেষে, এইভাবে আপনি কয়েকটি স্টেপ সম্পূর্ণ করেই এর সুবিধা পেতে পারেন।

আমরা আশা করছি যে, আপনি আমাদের এই আর্টিক্যালটি খুব পছন্দ করেছেন, যার জন্য আপনি আমাদের এই নিবন্ধটিতে লাইক, শেয়ার এবং মন্তব্য করবেন। এই ধরনের আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি Google News -এ ফলো করুন এবং আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে

Quick Links

Official WebsiteClick Here
Direct Link To Download Post Office Identity Card Application FormClick Here
Join Telegram ChannelClick Here

Pan Card and Aadhar Card Link: এই দিনের মধ্যে আধার কার্ডের সঙ্গে লিঙ্ক না করলে নিষ্ক্রিয় হবে প্যান কার্ড, জানুন ছাড় কাদের?

West Bengal School Guidelines: আর ফাঁকিবাজি নয়, নতুন বছরের শুরুতে কড়া নিয়ম চালু হচ্ছে রাজ্যের সরকারি স্কুলগুলিতে

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin