PM Golden Hour Scheme – ভোটের আগেই সুখবর! কেন্দ্রীয় সরকারের নতুন প্রকল্পে ১.৫ লক্ষ টাকার বীমা পাবেন দেশবাসী! জেনে নিন আবেদন পদ্ধতি

PM Golden Hour Scheme: লোকসভা ভোটের কাউন্টডাউন শুরু হয়েছে। আর কিছুদিন পরেই দেশজুড়ে আয়োজিত হবে নির্বাচন কর্মসূচি। এর মধ্যে দেশবাসীর জন্য নতুন প্রকল্পের সূচনা করতে চলেছে মোদী সরকার। যাতে উপকৃত হবেন সকলেই। এই নতুন স্কিমটিতে বিশেষ সাহায্য পাবেন আবেদনকারী। বীমা প্রকল্পের মাধ্যমে দেড় লক্ষ টাকার সাহায্য তুলে দেবে কেন্দ্রীয় সরকার। নতুন স্কিমটির নাম ‘গোল্ডেন আওয়ার স্কিম’ (PM Golden Hour Scheme)। এই স্কিমে আবেদন জানাবেন কিভাবে? স্কিমের সাহায্য কিভাবে মিলবে? যাবতীয় তথ্য তুলে ধরা হল এই প্রতিবেদনের মাধ্যমে।

কেন্দ্রীয় সরকারের ‘গোল্ডেন আওয়ার স্কিম’ কী? (What is PM Golden Hour Scheme)

দেশে ক্রমাগত বাড়ছে পথ দুর্ঘটনা। আর দুর্ঘটনার কবলে পড়া মানুষদের চিকিৎসা নিয়েও সন্তুষ্ট নয় সরকার। কখনও দেখা যায় টাকার অভাবে সঠিক চিকিৎসা হচ্ছে না, তো কখনও অভিযোগ ওঠে অতিরিক্ত টাকা চার্জ করা হয়েছে চিকিৎসার স্বার্থে। তাই এবার গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল মোদী সরকার।

❖  Related Articles

নতুন বীমা প্রকল্পের মাধ্যমে হাসপাতালে নিখরচায় চিকিৎসা পাবেন আহতেরা। পাশাপাশি, তাঁদের আর হয়রানির শিকার হতে হবেনা। পথ দুর্ঘটনায় একজন আহত ব্যক্তিকে বাঁচাতে হলে অবিলম্বে তাঁর চিকিৎসা শুরু করতে হয়। সেক্ষেত্রে দুর্ঘটনার পরের ৬০ মিনিট অত্যন্ত গুরুত্বপূর্ণ। চিকিৎসার পরিভাষায় একে বলা হয় ‘গোল্ডেন আওয়ার’। আর সেই বিষয়টিকে কেন্দ্র করেই নতুন বীমা প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘গোল্ডেন আওয়ার স্কিম’ (PM Golden Hour Scheme)

সূত্রের খবর, নতুন এই প্রকল্প অনুসারে দুর্ঘটনার আহতকে যদি দুর্ঘটনা ঘটার সাত থেকে দশ দিনের মধ্যে হাসপাতালে ভর্তি করা হয় তবে বিনামূল্যে মিলবে চিকিৎসা। সেক্ষেত্রে আহত ব্যাক্তি ‘গোল্ডেন আওয়ার স্কিমের’ মাধ্যমে দেড় লক্ষ টাকার বীমা সাহায্য পাবেন। জানা যাচ্ছে, অতি শীঘ্রই সারা দেশে এই প্রকল্পটি চালু করতে চলেছে কেন্দ্রীয় সরকার। প্রকল্পের আওতাধীন আহত ব্যাক্তির চিকিৎসার খরচ বহন করবে একটি বীমা সংস্থা। যার জন্য ১০০ কোটি টাকা দেবেন তাঁরা। এখনও প্রকল্পের আনুষ্ঠানিক ঘোষণা না হলেও অতি শীঘ্রই যে প্রকল্পের সূচনা হতে চলেছে, তা জানা যাচ্ছে।

আরও পড়ুন » স্বাস্থ্য সাথী কার্ডের জন্য অনলাইন আবেদন করুন, জেনে নিন বিস্তারিত পদ্ধতি।

প্রসঙ্গত, জনসাধারণের জন্য বেশ কিছু জনদরদি প্রকল্পের সূচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। যার মধ্যে অন্যতম এই প্রকল্পটি। খবর মিলছে, প্রাথমিকভাবে হরিয়ানা ও চন্ডীগড়ে পরীক্ষামূলকভাবে এই স্কিম চালু হবে। তারপর দেশজুড়ে প্রকল্পটি চালু করে দেবে কেন্দ্রীয় সরকার। এই প্রকল্প ছাড়াও আয়ুষ্মান ভারত প্রকল্পের মাধ্যমে আরও হাসপাতালকে যুক্ত করা হবে বলে কেন্দ্রীয় সরকার সূত্রে খবর।

সরকারের ‘গোল্ডেন আওয়ার স্কিমে’ আবেদন জানাবেন কিভাবে?

এখনও পর্যন্ত এই স্কিম নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা হয়নি। তবে অতি শীঘ্রই বিস্তারিত জানানো হবে কেন্দ্রীয় সরকারের তরফে। তখনই স্কিমের আবেদন সম্পর্কে যাবতীয় তথ্য মিলবে। সরকারের নির্দেশ মতো আবেদন জানাতে পারবেন ভারতবর্ষের জনসাধারণ।

আরও পড়ুন » কেন্দ্র সরকারের তরফ থেকে চালু করা একের পর এক দুর্দান্ত প্রকল্প রয়েছে মহিলাদের জন্য! দেখে নিন তালিকা

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join