Ayushman card – আয়ুষ্মান কার্ড তৈরি করতে এখন আর লাগবে না রেশন কার্ড! নতুন নির্দেশ দিলেন স্বাস্থ্যমন্ত্রী

এতদিন পর্যন্ত আয়ুষ্মান কার্ড (Ayushman card) করানোর জন্য রেশন কার্ড (Ration Card) ছিল বাধ্যতামূলক। রেশন কার্ড ছাড়া কোনভাবেই আয়ুষ্মান কার্ড করা সম্ভব ছিল না। আয়ুষ্মান কার্ড না থাকার জন্য বহু মানুষেরা এতদিন পর্যন্ত বিনামূল্যের স্বাস্থ্য পরিষেবা থেকে বঞ্চিত হয়েছেন। এবার ঐ সকল মানুষের জন্য একটি সুখবর আসতে চলেছে। আয়ুষ্মান কার্ড করানোর জন্য এখন রেশন কার্ডের প্রয়োজন হবে না। বিস্তারিত তথ্যের জন্য আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

এবার থেকে উত্তরাখণ্ড রাজ্যে যাদের রেশন কার্ড নেই  তারাও আয়ুষ্মান কার্ড করাতে পারবেন। এই রাজ্যের সমস্ত অধিবাসীদের আয়ুষ্মান কার্ড করানোর পরিকল্পনা রয়েছে। তবে এখনো পর্যন্ত বহু মানুষের এই কার্ড করানো হয়নি। সেই নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ডক্টর ধান সিং রাওয়াত।

আরও পড়ুন »

স্বাস্থ্য কর্তৃপক্ষের সাথে পর্যালোচনা সভায় আয়ুষ্মান কার্ড (Ayushman card) তৈরির জন্য রেশন কার্ডের দরকার নিয়ে আলোচনা করা হয়েছিল‌। যাদের রেশন কার্ড নেই তাদের বিকল্পভাবে আয়ুষ্মান কার্ড তৈরীর বিষয়টি নিয়ে পর্যালোচনা করা হয়। কিছুদিনের মধ্যেই রেশন কার্ড ছাড়া আয়ুষ্মান কার্ড তৈরির বিকল্প ব্যবস্থাটি চালু হবে। এই নিয়ে এবার মন্ত্রিসভাতেও একটি বিল পেশ করার চেষ্টা চলছে। এই প্রসঙ্গে স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেছেন যে আধিকারিকদের ১৬ থেকে ২৩শে জানুয়ারি পর্যন্ত রাজ্যজুড়ে আয়ুষ্মান কার্ডের জন্য প্রচার চালাতে র্নিদেশ দেওয়া হয়েছে। আর এই অভিযান সফল করার লক্ষ্যে ১৫ ই জানুয়ারি লাইন বিভাগের সদস্যদের উপস্থিতিতে বৈঠক ডাকা হয়েছে।

আরও পড়ুন » রাজ্যে চালু হলো ‘যোগ্যশ্রী’ প্রকল্প, জেনে নিন কি কি সুবিধা মিলবে

এই অভিযান সফল করার জন্য প্রধান এবং কাউন্সিলরদের চিঠি দেওয়া হবে বলে স্বাস্থ্যমন্ত্রী ডক্টর ধান সিং রাওয়াত জানিয়েছেন। আয়ুষ্মান প্রকল্পের অধীনে থাকা গ্রিন চ্যানেল পেমেন্ট এর আওতায় হাসপাতালগুলিকে রাজ্যবাসীদের স্বাস্থ্য ব্যবস্থার জন্য ৫০ শতাংশ অগ্রিম অর্থ দেওয়া হবে। এই বৈঠকে উপস্থিত ছিলেন ন্যাশনাল রুরাল হেলথ এন্ড মনিটরিং কাউন্সিলের ভাইস চেয়ারম্যান সুরেশ ভাট।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin