Lakshmir Bhandar Scheme – রাজ্যের লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের নতুন নিয়ম। মাসিক ১০০০ টাকা ভাতা ছাড়াও অতিরিক্ত সুবিধা পাবেন মহিলারা

Published on:
By
Saheb
Lakshmir Bhandar Scheme New Rule 2024

পশ্চিমবঙ্গ সরকারের তরফে চালু হওয়া জনপ্রিয় প্রকল্প লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar Scheme)। মহিলাদের জনকল্যাণ স্বার্থে এই প্রকল্পটি চালু করে কেন্দ্রীয় সরকার। প্রথম থেকেই এই প্রকল্প জনপ্রিয়তা পায় রাজ্য স্তরে। প্রতিমাসে বাংলার লক্ষ্মীদের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করে রাজ্য সরকার। এই অর্থ প্রদান করা হয় মহিলা জনসাধারণের সার্বিক উন্নয়নের লক্ষ্যে।

এই প্রকল্পে নাম নথিভুক্ত করা মহিলাদের অ্যাকাউন্টে প্রতি মাসে ৫০০ টাকা পাঠায় রাজ্য সরকার। প্রথম থেকেই জনপ্রিয় এই প্রকল্পে ইতোমধ্যে নাম লিখিয়েছেন রাজ্যের প্রায় দুই কোটি মহিলা।

West Bengal Budget 2024

সম্প্রতি রাজ্য বাজেটের পরই মহিলাদের সুখবর দিয়েছিল রাজ্য সরকার। লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে বাড়ছে আরও ৫০০ টাকা। এবার থেকে প্রতি মাসে ১০০০ টাকা করে পাবেন আবেদনকারী মহিলারা। ২০২৪ রাজ্য বাজেটে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প (Lakshmir Bhandar Scheme) নিয়ে সুখবরটি দিয়েছেন রাজ্য অর্থ দপ্তরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এখন থেকে নতুন ঘোষণা অনুসারে রাজ্যের মহিলারা পাবেন ১০০০ টাকা মাসিক ভাতা।

অন্যদিকে, তফশিলি জাতি-উপজাতি ও অনগ্রসর জনজাতির মহিলাদের আরও ২০০ টাকা বৃদ্ধি পেয়ে প্রতি মাসে ভাতার পরিমাণ দাঁড়ালো ১২০০ টাকা। তবে এখন থেকে এই প্রকল্পের আবেদনের নিয়মে বিশেষ পরিবর্তন আনা হয়েছে। কী কী পরিবর্তন? জেনে নিন। 

Lakshmir Bhandar Scheme New Rule 2024
Lakshmir Bhandar Scheme New Rule 2024

আরও পড়ুন » মোদী সরকারের এই স্কিমটি কি জানেন? কৃষকদের জন্য দুর্দান্ত স্কিম, অনেকেই জানেন না

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আবেদনের নতুন নিয়ম (Lakshmir Bhandar Scheme New Rule 2024)

এতদিন বাংলার মহিলারা দুয়ারে সরকার শিবির গিয়ে প্রকল্পের জন্য আবেদন জানাতে পারতেন। ফলে অ্যাপ্লিকেশন জমা দেওয়ার জন্য অপেক্ষা করতে হত দুয়ারে সরকার ক্যাম্পের। কিন্তু এখন থেকে কেবল দুয়ারে সরকার ক্যাম্প নয়, সারা বছরই এই প্রকল্পের জন্য আবেদন জানানো যাবে।

আরও পড়ুন » সুখবর! শুধু SC, ST নয়, এবার জেনারেলরাও পাবেন এই প্রকল্পের সুবিধা! ভোটের আগে বড় ঘোষণা মমতার

সম্প্রতি এই মর্মে একটি বিজ্ঞপ্তি-ও জারি করেছে রাজ্য সরকার। সেক্ষেত্রে গ্রামাঞ্চলের মহিলারা স্থানীয় বিডিও অফিসে গিয়ে আবেদন জানাতে পারবেন। আর পৌরসভার মহিলারা মহকুমা শাসকের অফিসে গিয়ে আবেদনপত্র জমা করতে পারবেন। বাকি নিয়মকানুন আগের মতো থাকছে। লোকসভা ভোটের আগে রাজ্য সরকারের সংশ্লিষ্ট সিদ্ধান্তকে বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Saheb -এর সম্পর্কে
I'm Saheb, a content writer in education and government schemes. I research, write, and edit articles on education and government schemes, presenting complex information clearly. I'm passionate about creating engaging, informative content that educates. In my free time, I read, travel, and spend time with loved ones. I'm always learning. Read More...
For Feedback - [email protected]

Leave a Comment

Join Join