PMEGP Scheme – আধার কার্ড থাকলেই বেকার ছেলে মেয়ে সবাই পাবে লাখ লাখ টাকা, মোদী সরকারের এই প্রকল্পের সম্পর্কে জানেন?

আজকাল চাকরির বাজার মন্দা হওয়ার কারণে বেড়ে চলেছে বেকারত্বের সমস্যা। অনেক যোগ্য ছেলে মেয়েদের চাকরির জন্যে হন্যে হয়ে ঘুরে বেড়াতে হচ্ছে। চাকরি না পেয়ে ব্যবসা করার কথা ভাবছেন, কিন্তু পুঁজি কম থাকার  কারণে পিছিয়ে আসতে বাধ্য হচ্ছেন। তবে, এবার দেশের বেকার যুবকদের কর্মসংস্থানের বিরাট সুযোগ নিয়ে এসেছে কেন্দ্র সরকার, যার নাম কেন্দ্র সরকারের প্রধানমন্ত্রী রোজগার যোজনা (PMEGP Scheme)। আপনার আধার কার্ড থাকলেই এই প্রকল্পের মাধ্যমেই পেয়ে যাবেন ১০ লাখ টাকা। হ্যা ঠিকই শুনেছেন ১০ লাখ টাকা পেয়ে যেতে পারেন আপনার আধার কার্ড (Aadhaar Card) থাকলেই। শুধু তাই নয় সাথে মিলবে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত ভর্তুকি।

PMEGP Scheme

কেন্দ্র সরকার জনকল্যাণে একাধিক প্রকল্প চালু করেছে। আর এই রকমই একটি প্রকল্প হলো প্রধানমন্ত্রী রোজগার যোজনা (PMEGP Scheme)। প্রধানমন্ত্রী রোজগার যোজনার অধীনে দেশের সকল বেকার যুবকরা স্বল্প সুদের হারের ব্যাঙ্ক থেকে ঋণ নিতে পারবেন। ওই টাকা দিয়ে নিজস্ব ব্যবসা শুরু করতে পারবেন। ভারতের তরুণ প্রজন্মকে স্বনির্ভর করার ক্ষেত্রে এটি একটি বড়সড় পদক্ষেপ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তবে, এই প্রকল্পের সুবিধা পেতে মানতে হবে বেশ কিছু শর্ত। আসুন তবে জেনে নেওয়া যাক এই প্রকল্প সম্পর্কে বিস্তারিত তথ্য। 

এই প্রকল্পের মূল উদ্দেশ্য কি?

প্রধানমন্ত্রী রোজগার যোজনা চালু করার মূল উদ্দেশ্য হলো, দেশের সকল বেকার যুবকদের নিজস্ব ব্যবসা শুরু করার জন্য স্বল্প সুদে লোন প্রদান করা, যাতে দেশে বেকারত্বের সমস্যা হ্রাস পাওয়ার পাশাপাশি দেশের বেকার যুবক যুবতীরা যাতে তাদের নিজস্ব ব্যবসা শুরু করে স্বাবলম্বী হতে পারেন এবং দেশের অর্থনীতিকে আরো এগিয়ে নিয়ে যেতে পারেন। 

আরও পড়ুন »

কারা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন?

যারা এই প্রকল্পের সুবিধা পেতে চাইছেন, তাদের বয়স হতে কমপক্ষে ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে হতে হবে। দেশের আর্থিকভাবে দুর্বল যে সকল বেকার যুবকদের বার্ষিক পারিবারিক আয় ৪০ হাজার টাকা, তারাই মূলত এই প্রকল্পের সুবিধা পেতে আবেদন করতে পারবেন। যারা এই প্রকল্পের সুবিধা পাবেন, তাদেরকে ১০ থেকে ১৫ দিনের জন্য একেবারে বিনা খরচায় দেওয়া হবে প্রশিক্ষণ। তফসিলি জাতি, মহিলা এবং পিছিয়ে পড়া শ্রেণিতে থাকা লোকজন এই প্রকল্পের সুবিধা পাবেন।

এছাড়াও, আবেদনকারীকে কমপক্ষে অষ্টম শ্রেণি উত্তীর্ণ হতে হবে এবং তার স্থায়ী বসবাসের প্রমানপত্র ৩ বছর পুরাতন হতে হবে। যারা এর আগে কখনো ঋণ নেননি, শুধুমাত্রই তারাই কেবলমাত্র এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। যদি এর আগে সরকারের তরফ থেকে কোনো ঋণ পেয়ে থাকেন, তবে এই ঋণের জন্যে আর আবেদন করা যাবেনা। 

আরও পড়ুন » জন্মের প্রমাণপত্র হিসাবে আর আধার কার্ড চলবে না! বড় সিদ্ধান্ত কেন্দ্রের

কত পরিমাণ ঋণ পাবেন এবং সুদের হার কত?

এই প্রকল্পের অধীনে যে ঋণ নেওয়া হয়, তার সুদের হার বিভিন্ন রকম। কেউ যদি এই প্রকল্পের আওতায় ২৫ হাজার টাকা ঋণ নেন, তাহলে সুদের হার হবে ১২ শতাংশ। যদি কেউ ২৫ হাজার থেকে ১লাখ টাকা পর্যন্ত ঋণ নেন, তবে সুদের হার ১৫.৫ শতাংশ। ঋণের পরিমাণ বাড়ার সাথে সাথে সুদের হারও বাড়তে থাকবে। এই প্রকল্পের অধীনে ২ থেকে ১০ লাখ পর্যন্ত ঋণ পাওয়া যাবে, যার সুদের হার হবে ১১ থেকে ১২ শতাংশ। এই ঋণ পরিশোধ করার জন্যে ৩ থেকে ৭ বছর সময় পাওয়া যাবে। এই ঋণ পরিশোধের ক্ষেত্রে গ্রামাঞ্চলে ৩৫ শতাংশ ও শহরাঞ্চলে ২৫ শতাংশ পর্যন্ত সরকারী ভর্তুকি পাওয়া যাবে। 

ঋণ পেতে কী কী নথি প্রয়োজন?

কেন্দ্রীয় সরকারের PMEGP Scheme এই প্রকল্পের অধীনে ঋণ পেতে হলে আবেদনকারীকে আবেদন করার সময় যেসমস্ত নথির প্রয়োজন হবে, সেগুলি হলো –

  • আধার কার্ড,
  • প্যান কার্ড,
  • আয় শংসাপত্র,
  • জাতি শংসাপত্র,
  • ব্যাংকের পাসবুকের কপি,
  • এছাড়াও যে ব্যবসা করার জন্যে ঋণ নেওয়া হচ্ছে তার বিবরণ,
  • রুরাল এরিয়া সার্টিফিকেটের কপি,
  • মোবাইল নম্বর এবং
  • পাসপোর্ট সাইজের ছবি।

আরও পড়ুন » কেন্দ্রীয় সরকারের নতুন প্রকল্প ‘লাখপতি দিদি যোজনা’, দেশের সকল মহিলারা পাবেন এই সুবিধা

PMEGP Scheme এই প্রকল্পে আবেদন করার পদ্ধতি

১) এই প্রকল্পে আবেদন করতে হলে প্রথমেই www.kviconline.gov.in বা my.msme.gov.in এই দুটি ওয়েবসাইটের মধ্যে যেকোনো একটিতে প্রবেশ করতে হবে।
২) এরপর ‘Prime Minister Employment Generation Programme’ বা ‘PMEGP’ এ ক্লিক করতে হবে।
৩) সেখান থেকে Application For New Unit এ Apply অপশনে ক্লিক করে ফর্মটি সঠিকভাবে পূরণ করতে হবে।
৪) এরপর Save Applicant Data এই অপশনে ক্লিক করে প্রয়োজনীয় নথির স্ক্যান কপি যথাযথভাবে আপলোড করতে হবে।
৫) এরপর Submit বাটনে ক্লিক করে আপনার আবেদন জমা করতে হবে।
৬) ফর্ম সাবমিট করার পরে আবেদনকারির মোবাইলে অ্যাপ্লিকেশন আইডি ও পাসওয়ার্ডটি আসবে, যা যত্ন করে নিজের কাছে রাখতে হবে, কারণ পরবর্তীকালে এটির প্রয়োজন পড়বে।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin