Aadhaar Card – জন্মের প্রমাণপত্র হিসাবে আর আধার কার্ড চলবে না! বড় সিদ্ধান্ত কেন্দ্রের

Published on:
By
Saheb
epfo removes aadhaar card for dob proof

বর্তমানে আধার কার্ড (Aadhaar Card) হলো একটি অতি গুরুত্বপূর্ণ নথি। আর এবার সেই আধার কার্ড নিয়ে বড় ঘোষণা করলো কেন্দ্র। আধার কার্ডের জমানা এবার শেষ। জন্মের প্রমাণপত্র (Date of Birth Proof) হিসাবে আর গৃহীত হবে না এই আধার কার্ড। ভারত সরকারের শ্রম মন্ত্রকের অধীনে পরিচালিত ইপিএফও অর্থাৎ এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন ১৬ই জানুয়ারি এই ঘোষণা করেছে। সেখানে অ্যাকাউন্টের ক্ষেত্রে জন্মের প্রমাণপত্র হিসাবে আধার কার্ডকে গণ্য না করার কথা জানানো হয়েছে। যদিও অনেক সংস্থায় আধার কার্ডকে জন্মের প্রমাণপত্র হিসাবে গণ্য করে থাকে। কিন্তু আধার অ্যাক্ট, ২০১৬ অনুযায়ী আধার কার্ড কোনো ব্যক্তির জন্মের প্রমাণপত্র নয়। 

আধার কার্ডের সুরক্ষা বজায় রাখার জন্য এর আগে কেন্দ্র একাধিকবার জানিয়েছে, বিশেষ কিছু ক্ষেত্রে আধার কার্ড (Aadhaar Card) ব্যবহার করা যাবে না। শুধু সুরক্ষার কারণে নয়, আসলে আধার কার্ড এইসব ক্ষেত্রে গ্রহণযোগ্য প্রমাণও হয়ে উঠতে পারে না। তাই এই বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্র। আবারও সেই একই কাজ শুরু করা হলো। কেন্দ্র মারফত এই বিষয়ে একটি সার্কুলার জারি করা হয়েছে, যেখানে গোটা দেশবাসীকে সতর্ক করে জানানো হয়েছে, আধার কার্ডকে বৈধ নথির তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। সম্প্রতি এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন দেশে একটি সার্কুলার জারি করেছে। 

সার্কুলার বলা হয়েছে, প্রভিডেন্ট ফান্ড (EPFO) প্রকল্পে অনেক আবেদনকারী নিজের জন্ম শংসাপত্রের প্রমাণ হিসেবে আধার কার্ড জমা করেন, তবে সুবিধা পেতে জন্ম শংসাপত্র প্রমাণ দেখানো জরুরী, কিন্তু সেই প্রমাণ হিসেবে সকলে আধার কার্ড দেখান, যা কখনোই সঠিক নয়। এটি কেবল একজন ব্যক্তির ১২ সংখ্যার একটি অনন্য পরিচয়পত্রের প্রমাণ হিসেবে ব্যবহৃত হতে পারে। এমনকি বাসস্থানের প্রমাণ হিসেবেও ব্যবহার করা যায় এটিকে, কিন্তু জন্ম শংসাপত্র রূপে কোনভাবেই আধার কার্ড বৈধ নয়, কারণ এই কার্ড তৈরির সময় একাধিক নথি দেখে জন্ম তারিখ বসানো হয়, যাতে কোনো সত্যতা থাকে না। 

তাই আধার কার্ড (Aadhaar Card) প্রমাণ হিসেবে দেখিয়ে সরকারি সুবিধে পাওয়া যাবে না। সম্প্রতি বোম্বে হাইকোর্টে আরো একবার এই কেসটি উঠেছিল। গত বছর অর্থাৎ ২০২৩ সালের ২২শে ডিসেম্বর তাদের দেওয়া সিদ্ধান্তের উপর ভিত্তি করেই এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন এই সার্কুলার জারি করেছে। যার সঙ্গে জানানো হয়েছে নতুন নিয়ম না মানলে সুবিধা থেকে বঞ্চিত করা হবে আবেদনকারীকে। জন্ম তারিখের প্রমাণপত্র হিসেবে কি কি নথি ব্যবহার করতে পারবেন নীচে দেখুন।

আরও পড়ুন » Trade License – ট্রেড লাইসেন্স অনলাইনে আবেদন কিভাবে করবেন জেনে নিন, ২০২৪ সালের নতুন পদ্ধতি

Aadhaar Card এর পরিবর্তে কি ব্যবহার করা যাবে?

  • জন্ম শংসাপত্র (Birth Certificate),
  • মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিকের সময় প্রাপ্ত এডমিট কার্ড,
  • প্যান কার্ড,
  • পাসপোর্ট,
  • সিভিল সার্জনের দেওয়া মেডিকেল সার্টিফিকেট,
  • আবাসিক শংসাপত্র,
  • কেন্দ্র বা রাজ্যের পেনশনের নথি,
  • যে কোনও বোর্ড বা বিশ্ববিদ্যালয়ের মার্কশিট, স্কুল ট্রান্সফার সার্টিফিকেট বা মাধ্যমিকের সার্টিফিকেট 

আরও পড়ুন » আর কোথাও ছুটতে হবে না, ঘরে বসেই এক ক্লিকেই পেয়ে যাবেন জন্ম-মৃত্যুর শংসাপত্র, কিভাবে করবেন, দেখুন

আধার আইন ২০১৬ -তে আধার কার্ডকে জন্ম শংসাপত্র হিসেবে ব্যবহার করা নিয়ে UIDAI এর আগে একাধিকবার কোর্টে কেস করেছে, যার পরিপ্রেক্ষিতে এই বিষয়টি নিয়ে বহুবার শুনানি হয়েছে। সব কেসগুলিতে আদালত শেষ পর্যন্ত এই রায় দিয়েছে যে, আধার কার্ডকে পরিচয় পত্র অথবা আবাসিক প্রমাণপত্র হিসেবে ব্যবহার করা যেতে পারে।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Saheb -এর সম্পর্কে
I'm Saheb, a content writer in education and government schemes. I research, write, and edit articles on education and government schemes, presenting complex information clearly. I'm passionate about creating engaging, informative content that educates. In my free time, I read, travel, and spend time with loved ones. I'm always learning. Read More...
For Feedback - [email protected]

Leave a Comment

Join Join