Aadhaar Card Update – হাতে খুব অল্প সময়! আপনার আধার কার্ড ১০ বছরের পুরনো হলে করতে হবে এই গুরুত্বপূর্ন কাজ

Aadhaar Card Update : বর্তমানে আধার কার্ড কতটা গুরুত্বপূর্ণ তা সকলেই জানেন। এই আধার কার্ড ছাড়া কোনো গুরুত্বপূর্ণ কাজ সম্ভব নয়। আধার কার্ড ছাড়া আপনি কোনো সরকারি প্রকল্পের সুবিধা নিতে পারবেন না। পাশাপাশি আধার কার্ড ছাড়া নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, প্যান কার্ডের জন্য আবেদন, ভোটার কার্ডের জন্য আবেদন, স্কুল কলেজ ভর্তি, মোবাইলের নতুন সিম কার্ড কেনা, এছাড়াও আরও অন্যান্য সমস্ত গুরুত্বপূর্ন করা সম্ভবই নয়।

আপনার আধার কার্ড যদি ১০ বছরের পুরনো হয়, তাহলে আপনাকে এই গুরুত্বপূর্ণ কাজটি অবশ্যই সেরে নিতে হবে। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা UIDAI এর মতে, যেসমস্ত ব্যাক্তিদের আধার কার্ড ১০ বছরের পুরনো হয়ে যায়, তাদের Aadhaar Card Update করা খুবই জরুরি। আপনি যদি এই সময়ের মধ্যে নিজের আধার কার্ড আপডেট (Aadhaar Card Update) করেন, তাহলে এটি সম্পূর্ন বিনামূল্যে করতে পারবেন। কারণ, বিনামূল্যে আধার কার্ড আপডেটের শেষ তারিখ হলো ১৪ ডিসেম্বর, ২০২৩ ।

Free Aadhaar Card Update

আপনি আপনার আধার কার্ড অনলাইন বা অফলাইনের মাধ্যমে ডকুমেন্ট আপডেট করতে পারবেন। আপনি বাড়িতে বসে নিজের মোবাইল ফোন কিংবা কম্পিউটারের সাহায্যে অনলাইনের মাধ্যমে সম্পূর্ন বিনামূল্যে আপডেট সম্পন্ন করতে পারবেন। UIDAI তাদের ‘X’ হ্যান্ডেলে এই তথ্য বহুবার জানিয়েছে। আপনি চাইলে আপনার নাম, ঠিকানা, জন্ম তারিখ আপডেট করতে হবে। তবে আইরিশ বা বায়োমেট্রিক আপডেট করার জন্য আপনাকে নিকটবর্তী আধার সেন্টারে যেতে হবে। এরজন্য আপনাকে নির্দিষ্ট ফি দিতে হবে।

Aadhaar Card Update Last Date 2023
Aadhaar Card Update

আগামী ১৪ ডিসেম্বর, ২০২৩ তারিখের মধ্যে অনলাইনের মাধ্যমে সম্পূর্ন বিনামূল্যে নিজের আধার কার্ড আপডেট (Aadhaar Card Update) করতে পারবেন। তবে আধার সেন্টারে গিয়ে আপডেট করার জন্য আপনকে নির্দিষ্ট ফি দিতে হবে। আর হাতে বেশি সময় নেই। আপনি যদি এখনও পর্যন্ত নিজের আধার কার্ড আপডেট করেনি, তাহলে খুব শীঘ্রই আপডেট করুন। তা নাহলে পরে আপনাকে ৫০ টাকা ফি দিয়ে আপডেট করতে হবে।

আরও পড়ুন »

Aadhaar Card Update Online Process

আপনার Aadhaar Card Update করার জন্য আপনাকে নিচের কয়েকটি স্টেপ ফলো করতে হবে। অনলাইনে আপডেট করার আগে একটি কথা মাথায় রাখতে হবে যে আপনার আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক থাকতে হবে। তবেই আপনি নিচের স্টেপ ফলো করে আপডেট প্রক্রিয়াটি সম্পন্ন করতে পারবেন। তা নাহলে আপনাকে প্রথমে আধার কার্ডে মোবাইল নম্বর লিঙ্ক করতে হবে তারপর নিচের স্টেপ ফলো করতে হবে অথবা আপনার নিকটবর্তী আধার সেন্টারে গিয়ে আপডেট করতে হবে।

১) আধার কার্ড আপডেট করার জন্য প্রথমে আপনাকে myaadhaar.uidai.gov.in ওয়েবসাইটে যেতে হবে।
২) তারপর Login এ ক্লিক করে আধার নম্বর এবং OTP লিখে ভেরিফাই করতে হবে।
৩) তারপর Document Update অপশনে যেতে হবে। সেখানে সমস্ত তথ্য ভেরিফিকেশন করতে হবে আপনাদের।

৪) তারপর Proof of Identity (POI) Document বেছে নিয়ে সেই সম্পর্কিত ডকুমেন্ট স্ক্যান করে আপলোড করতে হবে। ঠিক একইভাবে Proof of Address (POA) Document বেছে নিয়ে সেই সম্পর্কিত ডকুমেন্ট স্ক্যান করে আপলোড করতে হবে।
৫) তারপর Next বোতামে ক্লিক করে ফাইনাল Submit বোতামে ক্লিক করতে হবে।
৬) আপনি Acknowledgement Slip পাবেন সেটি ডাউনলোড করে সঙ্গে রাখুন, ভবিষ্যতে আপডেট স্ট্যাটাস চেক করতে কাজে লাগবে।
আরোও খবরের আপডেট পেতে InfoNet Bangla ফলো করুন।

আরও পড়ুন » রাজ্যে ফের শুরু দুয়ারে সরকার ক্যাম্প। আপনার এলাকায় কবে থেকে শুরু? কি কি প্রকল্পের সুবিধা মিলবে?

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin