Post Office Schemes – পোস্ট অফিসের এই ৮টি স্কিমে আপনার কন্যার ভবিষ্যৎ হবে সুরক্ষিত, জানুন বিস্তারিত

Post Office Schemes: আজকাল বেশিরভাগ মানুষই তাদের উপার্জিত অর্থ ব্যাংকের পাশাপাশি বিভিন্ন জায়গায় সঞ্চয় করে রাখেন। প্রত্যেক অভিভাবকই চান যে, তার সন্তানের ভবিষ্যত যাতে সুরক্ষিত থাকে। আর সেই জন্য কিছু অর্থ সঞ্চয় করে রাখতে। বিশেষত কন্যা সন্তানের বাবা মায়েরা তাদের মেয়ের ভবিষ্যতের জন্য আগে থেকেই অর্থ সঞ্চয় করেন, যাতে কন্যার উচ্চ শিক্ষা থেকে শুরু করে বিয়ে, সব কিছুর ক্ষেত্রে কোনো অসুবিধা না হয়।

পোস্ট অফিসে এমন কয়েকটি স্কিম (Post Office Schemes) রয়েছে, যেখানে টাকা রাখলে মোটা টাকা লাভ করা যায়। আর বিশেষ করে কন্যা সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত রাখার জন্য এই স্কিমগুলি অন্যতম।

Post Office Schemes

আসুন জেনে নেওয়া যাক সেই স্কিমগুলি সম্পর্কে বিস্তারিত।

❖  Related Articles

১) সুকন্যা সমৃদ্ধি যোজনা :

কন্যাসন্তানের জন্য অর্থ বিনিয়োগ করার ক্ষেত্রে সুকন্যা সমৃদ্ধি যোজনা হলো পোস্ট অফিসের জনপ্রিয় একটি স্কিম। এই স্কিমে ন্যূনতম ১০০০ টাকা থেকে সর্বোচ্চ ১.৫ লাখ টাকা বিনিয়োগ করা যায় এবং এতে ৭.৬ শতাংশ হারে সুদ পাওয়া যায়, তবে কন্যার বয়স ছোট থাকাকালীন এই স্কিমে বিনিয়োগ শুরু করতে হয়। আর কন্যার বয়স ১৮ বছর হলে তারপর এই টাকা তোলা যায়।

২) পোস্ট অফিস মাসিক ইনকাম স্কিম :

পোস্ট অফিস মাসিক ইনকাম স্কিমের মাধ্যমে আপনি বিনিয়োগ করার ১ বছর পরে টাকা তুলতে পারবেন। এতে বার্ষিক ৬.৬ শতাংশ হারে সুদ পাওয়া যায়। এই প্রকল্পে সর্বনিম্ন ১০০০ টাকা থেকে সর্বোচ্চ ৪.৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায়।

৩) ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট :

পোস্ট অফিসের ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিমে পাঁচ বছরের জন্য বিনিয়োগ করতে হয়। বার্ষিক ৬.৮ শতাংশ হারে সুদ দেওয়া হয়। এতে সর্বনিম্ন ১০০ টাকা থেকে  সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায়। এমনকি এই স্কিমের মাধ্যমে বিনিয়োগকারীরা সর্বোচ্চ ১.৫ লাখ টাকার কর ছাড়ের সুবিধাও পান।

৪) পোস্ট অফিস সেভিং অ্যাকাউন্ট :

নিজের কিংবা সন্তানের ভবিষ্যৎ সুরক্ষার জন্য পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট  স্কিমে বিনিয়োগ করতে পারেন। এতে সুদের হার ৪ শতাংশ। আপনার কন্যা সন্তানের বয়স ১০ বছর হলে আপনি এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন। সর্বনিম্ন ৫০০ টাকা থেকে এই স্কিমে বিনিয়োগ করা যায়। এমনকি আপনি অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স হিসেবে আপনি ৫০ টাকাও রাখতে পারেন।

আরও পড়ুন » শেয়ার কেনাবেচা আরো সহজ! নাবালকের নামেও খুলতে পারেন ডিম্যাট অ্যাকাউন্ট, কীভাবে খুলবেন? দেখে নিন

৫) পাবলিক প্রভিডেন্ট ফান্ড :

পোস্ট অফিসের PPF অর্থাৎ পাবলিক প্রভিডেন্ট ফান্ড হলো অন্যতম জনপ্রিয় স্কিম। ১এই স্কিমে ৫ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করা যায়। এতে সুদের হার রয়েছে ৭.১ শতাংশ। আর এই স্কিমের ন্যূনতম ৫০০ টাকা থেকে বিনিয়োগ করা যায়।

৬) রেকারিং ডিপোজিট : 

কন্যা সন্তানের ভবিষ্যৎ সুরক্ষার জন্য রেকারিং ডিপোজিট অন্যতম স্কিম। পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট স্কিমে ৫ বছর পর্যন্ত অর্থ বিনিয়োগ করতে হয়। এতে সুদের হার রয়েছে বার্ষিক ৫.৮ শতাংশ। এই স্কিমে সর্বনিম্ন ১০০ টাকা থেকে বিনিয়োগ করতে পারেন।

৭) পোস্ট অফিস টাইম ডিপোজিট অ্যাকাউন্ট :

আপনার কন্যা সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য পোস্ট অফিস টাইম ডিপোজিট অ্যাকাউন্টে বিনিয়োগ করতে পারেন। এই স্কিমে বিনিয়োগ করলে ৫ বছরের জন্য রেকারিং ডিপোজিট স্কিমে বিনিয়োগ করা যাবে। এতে সর্বনিম্ন ১০০০ টাকা থেকে বিনিয়োগ করা যায় এবং এই স্কিমের অন্যান্য সুবিধা পেতে গেলে অভিভাবকদের ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল জমা করতে হয়। 

৮) কিষান বিকাশ পত্র : 

পোস্ট অফিসের কিষান বিকাশ পত্র স্কিমে অধিক পরিমাণে সুদের হার নির্ধারণ করা রয়েছ। তাই আপনি এই স্কিমে বিনিয়োগ করলে লাভবান হতে পারবেন। ৩০ দিনের জন্য বিনিয়োগ করতে হয় এবং সর্বনিম্ন ১০০০ টাকা থেকে বিনিয়োগ করা যায়। যদিও এই স্কিমে সুদে কর আরোপ করা হয়েছে।

আরও পড়ুন » ভুল অ্যাকাউন্টে ইউপিআই পেমেন্ট করে ফেলেছেন? কীভাবে টাকা ফেরত পাবেন? জানুন

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join