ভুল অ্যাকাউন্টে ইউপিআই পেমেন্ট করে ফেলেছেন? কীভাবে টাকা ফেরত পাবেন? জানুন

গত কয়েক বছরে ইউপিআই (UPI) অর্থাৎ ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেসের দৌলতে দেশে বিপ্লব ঘটেছে ডিজিটাল লেনদেনে। ডিজিটাল পেমেন্টের সংখ্যা গত কয়েক বছরে বেশ বেড়েছে। নোটবন্দির পর ডিজিটাল পেমেন্টে দেশবাসীর ভরসা বেড়েছে। এর ফলে এখন ছোটো, বড়ো যেকোনো লেনদেনেই ডিজিটাল পেমেন্ট ব্যবহার করেন বেশিরভাগ মানুষজন। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ডিজিটাল পদ্ধতিতে পেমেন্টের জন্য দেশবাসীকে আহ্বান জানিয়েছেন।

ইউপিআইয়ের সাহায্যে এখন যেকোনো জায়গায়, যখন তখন টাকাতে পাঠানো সম্ভব। এরজন্য ব্যাঙ্কের লম্বা লাইনে গিয়ে আর দাঁড়ানোর প্রয়োজন পড়ে না। এত সুবিধা থাকলে এর অসুবিধাও রয়েছে। এই ডিজিটাল পেমেন্টের সময় একটু অসতর্ক হলেই বড় ভুল হয়ে যেতে পারে। অনেক সময়ই অনেকে ভুল করে অন্যের অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেলেন। অ্যাপ বাইক বা ক্যাব বুক করার সময় তাড়াহুড়োতে খুচরো দেওয়া বা নেওয়ার ঝামেলা এড়াতে হামেশাই ফোন থেকে ‘কিউআর’ কোড (QR Code) স্ক্যান করে ভাড়া মেটান।

❖  Related Articles

ফোন নম্বরের মাধ্যমে টাকা দিতে গিয়ে কখনো ভুল অ্যাকাউন্টে থাকা পাঠিয়ে ফেলেন। উল্টো দিকের মানুষটা সৎ হলে অসুবিধা হয় না। মুহূর্তের মধ্যে সেই টাকা ফিরিয়েও দেবেন, কিন্তু সেই মানুষটা অসৎ হলেই সমস্যা বেড়ে যায়। সেই টাকা ফেরত পেতে হন্যে হয়ে ঘুরে বেড়াতে হয়। ওই টাকা ফেরত পাওয়ার আশা প্রায় ছেড়েই দেন, কিন্তু ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেলার পরেও টাকা ফেরত পাওয়া সম্ভব, তবে তার কিছু শর্ত আছে। আজ আমরা সেই বিষয়ে আলোচনা করতে চলেছি। আসুন জেনে নেওয়া যাক।

কী কী ধরনের ভুল করার পরেও  টাকা ফেরত পাওয়া সম্ভব?

আপনি যদি কোনো ভুল ফোন নম্বর বা ভুল ইউপিআই আইডির (UPI ID) মাধ্যমে টাকা পাঠান, তবে তা ফেরত পাবেন। আবার ধরুন যদি এমন কোনো নম্বর বা অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে থাকেন, যার কোনো বৈধ হোল্ডার নেই, তবে সেক্ষেত্রেও আপনার টাকা ফেরত পাওয়ার সম্ভবনা রয়েছে। টাকা পাঠানোর পর অনেক সময়েই ট্রানজ্যাকশন ফেল্ড হলেও অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেয়। এক্ষেত্রেও আপনি টাকা ফেরত পাওয়ার আশা রাখতে পারেন।

আরও পড়ুন » এবার KYC নিয়ে জারি হল নয়া নির্দেশিকা! কি করবেন, কি করবেন না জানালো RBI

টাকা ফেরত পাবেন কীভাবে?

আপনি ভুল করে ইউপিআইয়ের মাধ্যমে অন্যের অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেললে প্রথমেই আপনাকে নিজের ব্যাঙ্কে তা জানাতে হবে। অনেক সময় ব্যাঙ্কের টোল ফ্রি নম্বরে ফোন করেও এই সমস্যার সুরাহা মেলে না। অনেকেই তখন হাল ছেড়ে দেন। তবে, এক্ষেত্রে আপনি সরাসরি ব্যাঙ্কের কাস্টমার কেয়ার বা রিলেশনশিপ বিভাগে যোগাযোগ করতে পারেন।

আরও পড়ুন » এবার পাবেন ব্লু আধার কার্ড! কারা পাবেন এই নয়া আধার কার্ড? আগের আধার কি বাতিল হবে? জানুন বিস্তারিত

অনলাইন বা অফলাইনে ব্যাঙ্কের থেকে কোনোরকম সাড়া না পাওয়া গেলে তখন সরাসরি ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার (NPCI) দফতরে যোগাযোগ করতে পারেন।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join