Ujjwala Yojana – নারী দিবসে মোদী সরকারের গিফট! রান্নার গ্যাসে অতিরিক্ত ভর্তুকি পাবেন মহিলারা, জেনে নিন বিস্তারিত

কেন্দ্রীয় সরকার (Central Government)-এর তরফে চালু হওয়া একটি উল্লেখযোগ্য প্রকল্প হল উজ্জ্বলা যোজনা (Ujjwala Yojana)। এই স্কিমটি তৈরি করা হয়েছিল দেশের মহিলাদের কথা চিন্তা করে। এই যোজনার আওতায় প্রথমবারের জন্য মহিলাদের দেওয়া হয় ডিপোজিট ফ্রি এলপিজি কানেকশন। সঙ্গে সিলিন্ডার পিছু ভর্তুকিও দেওয়া হয়। আন্তর্জাতিক নারী দিবসের দিনে কেন্দ্র এই যোজনার আওতায় অতিরিক্ত সুবিধা যোগ করল। এবার থেকে অতিরিক্ত ভর্তুকি পাবেন মহিলারা। ‘নারী দিবসে’ দেশের নারীদের স্পেশাল গিফট দিলেন প্রধানমন্ত্রী।

‘উজ্জ্বলা যোজনা’ কী?

২০১৬ সালে দেশের দরিদ্র, আর্থিকভাবে অনগ্রসর শ্রেণীর মহিলাদের কথা চিন্তা করে উজ্জ্বলা যোজনা শুরু করে কেন্দ্রীয় সরকার। বিশেষ করে উনুনের ধোঁয়া ও ধুলো থেকে দূরে ভারতের ঘরে ঘরে যাতে গ্যাস কানেকশন পৌছয়, তারই পরিকল্পনা ছিল মোদী সরকারের। পরিকল্পনা মতো, দেশের দরিদ্র পরিবারের মহিলাদের ঘরে গ্যাস কানেকশন পাইয়ে দেয় উজ্জ্বলা যোজনা (Ujjwala Yojana)। বছরে সর্বোচ্চ বারোটি সিলিন্ডারের ভর্তুকি পেতে পারেন বুকিংকারী। প্রতি সিলিন্ডার পিছু ভর্তুকি দেওয়া হয় কেন্দ্রীয় সরকারের তরফে। 

Lpg gas
❖  Related Articles

‘উজ্জ্বলা যোজনায়’ অতিরিক্ত কী সুবিধা?

আন্তর্জাতিক নারী দিবসের কয়েক ঘন্টা আগেই বড়সড় সিদ্ধান্ত জানালো মোদী সরকার। পিএম উজ্জ্বলা যোজনার আওতায় বৃদ্ধি পেল ভর্তুকির সময়সীমা। সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠকের পর বাম্পার ঘোষণাটি করেছেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূস গয়াল। তিনি জানিয়েছেন, নতুন সিদ্ধান্তের আওতায় এবার থেকে ৩০০ টাকা করে ভর্তুকি পাওয়ার মেয়াদ বেড়ে গেল। নতুন সময়সীমায় ভর্তুকি পাওয়া যাবে ২০২৫ সালের ৩১ মার্চ পর্যন্ত। কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে ২০২৪-২৫ আর্থিক বছরেও সুবিধা পাবেন মহিলারা।স্বাভাবিকভাবেই ঘোষণা শোনার পর মুখে হাসি ফুটেছে তাঁদের। কেন্দ্রীয় মন্ত্রী পীযূস গয়াল জানিয়েছেন, নতুন সিদ্ধান্তের ফলে সরকারি কোষাগার থেকে ১২,০০০ কোটি টাকার খরচ হবে।

বর্তমানে কলকাতায় গ্যাসের দাম প্রায় হাজার টাকার গন্ডি ছুঁতে চলেছে। যার ফলে নাভিশ্বাস দশা আমজনতার। বর্তমানে ১৪.২ কেজি গ্যাস সিলিন্ডারের দাম প্রায় ৯২৯/- টাকা। উজ্জ্বলা যোজনার আওতায় থাকা মহিলারা ওই টাকাতেই সিলিন্ডার বুকিং করেন। তবে সিলিন্ডার পাওয়ার কয়েকদিনের মধ্যে সরাসরি ব্যাঙ্ক ট্রান্সফারের মাধ্যমে ৩০০ টাকা পাঠানো হয় কেন্দ্রীয় সরকার-এর তরফে। এই ভর্তুকির সময়সীমা আরও বাড়ল। কেন্দ্রের সিদ্ধান্তের পর ট্যুইট করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তিনি জানিয়েছেন, পিএম উজ্জ্বলা যোজনায় ১০ কোটিরও বেশি সুবিধা ভোগীরা ১৪.১ কেজির সিলিন্ডারে ৩০০ টাকার ভর্তুকি পাবেন। যার সুবিধা মিলবে পরের বছরের ৩১ শে মার্চ ২০২৫ পর্যন্ত।

আরও পড়ুন » কেন্দ্র সরকারের তরফ থেকে চালু করা একের পর এক দুর্দান্ত প্রকল্প রয়েছে মহিলাদের জন্য! দেখে নিন তালিকা

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join