TV Channel Cost – ফেব্রুয়ারি থেকে বাড়ছে টিভি সিরিয়াল থেকে খেলা দেখার খরচ! এত টাকা বেশি দিতে হবে

বর্তমান যুগে ছোট থেকে বড় সকলের বিনোদনের কমন জায়গা হলো টিভি। বিশেষত প্রতিটি বাড়ির মায়েরা এবং গৃহিণীরা দ্রুত কাজ সেরে কখন টিভির সামনে বসে পড়বেন সেই আশাতেই ব্যাকুল থাকেন। প্রতিটি সিরিয়ালের ঘটনা নিয়ে তাদের উৎসাহ তুঙ্গে। সিরিয়াল দেখার প্রিয় চ্যানেল বলতেই প্রথমে নাম উঠে আসে জি বাংলা, তারপর স্টার জলসা আরো কত কি। তবে দিনে দিনে যে হারে দ্রব্যমূল্য বাড়ছে প্রতিটি জিনিসের, এবার সেই তালিকায় নাম লেখাতে চলেছে টিভি চ্যানেল। ফের ৩ বছর পর বাড়ছে টিভি দেখার খরচ (TV Channel Cost)। এরফলে সিরিয়াল, সিনেমা থেকে খেলা দেখার খরচ বাড়ছে। 

Tv channel cost will be increased from february

জি, সোনি-র মতো সম্প্রচারকারী সংস্থাগুলি টিভি চ্যানেলের ভাড়া বাড়াতে চলেছে, তাও আবার একলাফে ১০ শতাংশ থেকে ২৫ শতাংশ পর্যন্ত। স্বভবতই গ্রাহকের টিভি দেখার মাসিক বিল বাড়বে, যার ফলে মধ্যবিত্তের মাথায় হাত দেওয়ার উপক্রম। এই খরচ বৃদ্ধির কারণ হলো, ট্রাই (TRAI) পুরনো ট্যারিফ অর্ডার সংশোধন করে নতুন ট্যারিফ অর্ডার ২.০ কার্যকর করতে চলেছ। তাই দীর্ঘ ৩ বছর পর বাড়তে চলেছে টিভি দেখার খরচ। চলতি বছরের ১লা ফেব্রুয়ারি থেকেই ট্রাইয়ের টিভি চ্যানেলের নয়া দাম (TV Channel Cost) কার্যকর হবে। সূত্রের খবর, দাম বৃদ্ধির ফলে আগের ১২ টাকার চ্যানেলের দাম বেড়ে হতে চলেছে ১৯ টাকা। 

আরও পড়ুন »

গ্রাহকদের টিভি দেখার খরচ ৩০ শতাংশ বাড়তে পারে বলে জানিয়েছেন DTH ও কেবল অপারেটররা। আরো জানিয়েছে, চ্যানেলগুলির দাম বৃদ্ধির ফলে গ্রাহকদের সংখ্যা কমতে পারে। বর্তমানে কেবল অপারেটর ও ডিস টিভির ব্যবসা, OTT চ্যানেলগুলির দাপটে মার খাচ্ছে। আর তার ওপর চ্যানেলের দাম বৃদ্ধি গ্রাহকদের পাশাপাশি কেবল অপারেটরদেরও জোর ধাক্কা দিতে পারে বলে মনে করা হচ্ছে। নেটওয়ার্ক ১৮-এর ভায়াকম ১৮ ও ইন্ডিয়াকাস্ট তাদের চ্যানেলের দাম ২০ থেকে ২৫ শতাংশ বাড়িয়েছে বলে জানা গেছে। এর পাশাপাশি জি নেটওয়ার্ক ৯ থেকে ১০ শতাংশ দাম বাড়িয়েছে। 

সোনি-র দাম বাড়ছে ১০ থেকে ১১ শতাংশ, তবে ডিজনি হট স্টার এখনো তাদের দাম প্রকাশ করেননি। দাম বৃদ্ধির প্রসঙ্গে কেবল টিভি অপারেটরদের বক্তব্য, বর্তমানে OTT এর দাপটে তাদের অবস্থা সঙ্গিন। এর মধ্যে ট্রাইয়ের এমন সিদ্ধান্ত নেওয়া উচিত নয়, যা গ্রাহকদের  বোঝা বাড়ায়। বিভিন্ন সম্প্রচারিত সংস্থা তাদের চ্যানেলের দাম বাড়ালে স্বাভাবিকভাবেই কেবলের প্যাকেজের দাম বাড়বে। এর ফলশ্রুতি হিসেবে কেবল ও ডিস টিভির গ্রাহক সংখ্যা কমতে পারে বলে আশঙ্কা করছে কেবল অপারেটররা। সামনেই দেশের লোকসভা নির্বাচন। বিভিন্ন নেটওয়ার্ক সংস্থার দাম বৃদ্ধি নিয়ে ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি নজরদারি রাখছে। 

অবশ্যই পড়ুন » জন্মের প্রমাণপত্র হিসাবে আর আধার কার্ড চলবে না! বড় সিদ্ধান্ত কেন্দ্রের

এমনকি, গ্রাহকদের অসন্তোষ রোধ করতে ব্রডকাস্টার রেট কার্ডের উপর কড়া নজরদারি চালাচ্ছে। TRAI জানিয়েছে যে, সম্প্রচারকারীদের চ্যানেলের প্যাকেজের তালিকা এবং প্যাকেজ ভিত্তিক দাম উভয়ই ঘোষণা করতে হবে। সম্প্রতি একটি বৈঠকে অল ইন্ডিয়া ডিজিটাল কেবল ফেডারেশনের তরফে জানানো হয়েছে, কেবল টিভি সেক্টর প্রতি মাসে ২.৫ শতাংশ হারে গ্রাহক হারাচ্ছে। এই নতুন ট্যারিফ বাস্তবায়িত হলে এই গ্রাহক হারানোর হার আরো বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই কেবল অপারেটেরা দাম বৃদ্ধির নির্দেশ যাতে এখনই কার্যকর না হয়, এই আবেদন নিয়ে ট্রাইয়ের দ্বারস্থও হয়েছে, তবে এই বিষয়ে ট্রাইয়ের তরফ থেকে কোনো আশাব্যঞ্জক কথা প্রকাশ্যে আসেনি।

আরও পড়ুন » দুর্দান্ত অফার! হাতখরচের টাকা দিয়েই নিয়ে যান টপ মাইলেজের স্কুটি, সুযোগ হাতছাড়া করবেন না

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin