Business from Home – চিন্তার দিন শেষ, দুহাত ভরে আসবে টাকা, সরকারের টাকায় ঘরে বসেই শুরু করুন এই ব‍্যবসা

একের পর এক সংস্থার দরজায় লাইন দিয়ে ঘুরেই চলেছেন। অথচ কাজ মিলছে না। আর যদিও বা কোনো সংস্থায় কাজ পাওয়া যায়, তাও একেবারে নামমাত্র বেতনে। তার উপরে বিভিন্ন অভিযোগ রয়েছে এইসব সংস্থাগুলির বিরুদ্ধে। কর্মচারীদের সঠিক সময়ে বেতন দেওয়া হয় না, অন্যান্য সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করে রাখা হয়। আবার যখন খুশি ছাটাই (Layoff) করে দেওয়া হয়। ফলে দেশের যে সামগ্রিক কর্মসংস্থানের পরিস্থিতি (Employment Situation of Country) তাতে আগামী দিনে কি  অবস্থা অপেক্ষা করে আছে, তা সহজেই একবার চিন্তা করলে অনুমান করতে পারবেন।

যেকোনো সরকারের কাছেই প্রথমেই যদি কোনো একটি বিষয়কে গুরুত্ব দিতে হয়, তা হল কর্মসংস্থানের ক্ষেত্র তৈরি করা (Employment Generate Very Important Policy for Any Government) এটা না করতে পারলে স্বাভাবিকভাবেই দেশ, রাজ্য তথা সমাজে বিরূপ প্রতিক্রিয়া ভবিষ্যতে তৈরি হতে পারে। সে যাই হোক, তার জন্য তো আর আপনি অপেক্ষা করে বসে থাকতে পারবেন না। কষ্টের মধ্যে দিয়েও আপনাকে বেঁচে থাকতে হবে। তাই ঘরে বসে যদি অল্প পুঁজিতে কোনো ব্যবসা করা যায়, সেই দিকে নজর দিতে পারেন। কারণ ব্যবসা করার কথা উঠলেই প্রচুর টাকা মূলধনের প্রশ্ন আসে।

দেশের অধিকাংশ মানুষেরই বিরাট পরিমাণ একটা পুঁজিবিনিয়োগ করে ব্যবসা শুরু করা সম্ভব নয়। তারপর তো রয়েছে ব্যবসার আনুষঙ্গিক বিষয়, মার্কেটিং করা, যন্ত্রপাতি কেনা, আদৌ ব্যবসা কতদিন চলবে, মার্কেটে ধার কিরকম পড়ে যাবে, লাভ কতখানি হবে, এরকম হরেক কিসিম বিষয় পড়ে রয়েছে। ফলে কম বিনিয়োগে ঘরে বসে যদি (Low Investment Business from Home) কোনো ব্যবসা করা যায়, আর তার চাহিদা যদি মার্কেটে যথেষ্টই থাকে, তাহলে দেরি না করে  শুরু করে দিতে পারেন। এরকম একটি ব্যবসার বিষয়ে এখানে জানানো হবে।

আরও পড়ুন »

কি সেই ব্যবসা ?

ব্যবসাটি হল টমেটো সস তৈরির ব্যবসা (Tomato Sauce Making Business)। এই মুহূর্তে সমস্ত হোটেল, রেস্টুরেন্টে টমেটো সস এর বিরাট চাহিদা। যেকোনো খাবার তৈরিতে এই টমেটো সস প্রয়োজন। তাছাড়া বাড়িতেও এখন অধিকাংশ মানুষ টমেটো সস বা অন্যান্য সস ব্যবহার করে থাকেন খাবারকে সুস্বাদু করার জন্য। ফলে এই ব্যবসা শুরু করে যথেষ্ট ভালো লাভ (Tomato Sauce Business Making Huge Profit) করতে পারেন। এমনকি মহিলারাও ঘরে বসেই ব্যবসা শুরু করতে পারেন।

কত টাকা পুঁজি লাগবে? (How Many Investment for Start This Business)

টমেটো সস তৈরির ব্যবসা ঘরে বসেই শুরু করা যায়। মহিলারাও শুরু করতে পারেন। তবে সেক্ষেত্রে ছোট করে শুরু করতে গেলে কম বেশি 50 হাজার টাকা বিনিয়োগ করতে হবে। আর যদি একটু বড় আকারে শুরু করতে চান তাহলে 2 লক্ষ টাকা লাগবে। সেখানে বিভিন্ন ধরনের মেশিন, আনুষঙ্গিক যন্ত্রপাতির প্রয়োজন হবে।

টমেটো সস তৈরীর করার প্রক্রিয়া (Tomato Sauce Making Process)

এর জন্য প্রথমে কাঁচা এবং পাকা টমেটোগুলিকে ছোট ছোট করে কেটে নিয়ে স্টিম তৈরি করতে হবে। পাল্প বানাতে হবে। বীজ এবং ফাইবারকে সম্পূর্ণ আলাদা করে দিতে হবে। এরপর তাতে আদা, গোলমরিচ, লবঙ্গ, চিনি, ভিনিগার সহ আনুষঙ্গিক মশলা দিয়ে Preservatives Pulp মেশাতে হবে। তাতে দীর্ঘদিন সস ভালো থাকবে। খারাপ হয়ে যাবে না। এবার আসা যাক আসল কথায়। সস তো তৈরি করলেন বাজারে চাহিদা কেমন, লাভ কি রকম হতে পারে?

আরও পড়ুন » Unique Business Idea – ২০২৪ এ শুরু করুন এই ব‍্যবসা, মালামাল হয়ে যাবেন

Profit from Sauce Making Business

প্রথমেই বলা হয়েছে টমেটো সস সহ বিভিন্ন সসের বাজারে যথেষ্ট চাহিদা রয়েছে। সেক্ষেত্রে PM Mudra Yojana-র একটা রিপোর্ট থেকে জানা যাচ্ছে, এতে প্রায় ২৮ লক্ষ টাকার বার্ষিক টান ওভার হতে পারে। এখানে খরচ দাঁড়াতে পারে কমবেশি 24 লক্ষ টাকা। তার মানে বছরে লাভের অংক কম বেশি ৪ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। যদি মাসের হিসেবে ধরেন, ৩৫ থেকে ৪০ হাজার টাকা আয় করতে পারেন।

আরো পড়ুন » Amul Franchise নিয়ে প্রতি মাসে আয় করুন লাখ লাখ টাকা।

মূলধন না থাকলে কোথা থেকে জোগাড় করবেন (Business Loan)

এর জন্য খুব একটা চিন্তা করতে হবে না। সঠিক নথিপত্র তৈরি করে যে কোনো ব্যাংকে পিএম মুদ্রা যোজনার অধীনে আবেদন করতে পারেন। সেক্ষেত্রে আপনি সরকারি নিয়ম অনুযায়ী লোন পেয়ে যাবেন। আর এরপরেই শুরু করে দিতে পারেন টমেটো সস তৈরির ব্যবসা।

Written by Rajib Ghosh.

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin