Google Pay, PhonePe এখন অতীত, টক্কর দিতে বাজারে আসছে TATA Pay, জানুন বিস্তারিত

Published on:
By
Saheb
Tata pay upi payment app

অনলাইন পেমেন্ট অ্যাপ বলতে এক কথায় আমরা জানি GooglePay কিংবা PhonePe । তবে, আপনি কি জানেন যে এই দুই সংস্থাকে এবার প্রতিযোগিতার মুখে ফেলতে বাজারে নামতে চলেছে দেশীয় সংস্থা টাটা গ্রুপ? আজ্ঞে হ্যাঁ এক কথায় বলা যায় অনলাইন পেমেন্ট অ্যাপের দুনিয়ার সবাইকে এবার টেক্কা দিতে কোমর বেঁধে ময়দানে নামতে চলেছে দেশের অন্যতম নির্ভরযোগ্য প্রতিষ্ঠান টাটা গ্রুপ (TATA Group)। টাটাগ্রুপ বেশ কিছু ক্ষেত্রেই নিজের আধিপত্য বিস্তার করেছে, এবার ইতিমধ্যে অনলাইন পেমেন্ট ক্ষেত্রে কাজ করার জন্যে আরবিআই এর থেকে সবুজ সংকেতও পেয়েছে এই গ্রুপটি। 

জানা যাচ্ছে যে, চলতি বছরের ১লা জানুয়ারি আরবিআই, টাটা গ্রুপের পেমেন্ট অ্যাপ টাটা পেমেন্টকে (TATA Pay) প্রয়োজনীয় পেমেন্ট আগ্রিগেটর লাইসেন্স দিয়েছে। এর আগে সংস্থাটি প্রিপেইড পেমেন্ট বিজনেস শুরু করার জন্যে অনুমতি চাইলে আরবিআই তা নাকজ করে দেয়। এরপর তারা ইউপিআই পেমেন্ট সিস্টেম (UPI Payment System) চালোনোর জন্যে অনুমতি চায় এবং অবশেষে দীর্ঘ সময়ের অপেক্ষার পর আরবিআই এর থেকে অনুমতি পায় গ্রুপটি। মূলত টাটার সহযোগী গ্রুপ TATA Digital এই TATA Pay অ্যাপটির পরিচালনা ও নিয়ন্ত্রণের দায়িত্বে থাকছে।

এর আগে ২০২২ সালে সংস্থাটি আইসিআইসিআই ব্যাংকের সাথে যৌথ উদ্যোগে ডিজিটাল পেমেন্ট অ্যাপ নিয়ে এসেছিল, যার মাধ্যমে ইউপিআই পেমেন্ট করা যেত, তবে এবার নতুন এই লাইসেন্স পাওয়ায় ই কমার্স ক্ষেত্রে এই দেশীয় অ্যাপের মাধ্যমে সরাসরি পেমেন্ট করা যাবে। 

এখনো পর্যন্ত বাজারে জনপ্রিয় পেমেন্ট অ্যাপ বলতে গুগলপে, ফোনপে, পেটিএম, আমাজনপে ইত্যাদি অ্যাপগুলি বহুল প্রচলিত। তবে জনপ্রিয়তার নিরিখে প্রথমেই মাথায় আসে গুগলপে এর নাম। গুগলপে তৈরি করেছে গুগল। এই অ্যাপটির মাধ্যমে ইউপিআই পেমেন্টের পাশাপাশি একাউন্ট নম্বরের মাধ্যমে ও ফোন নম্বরের মাধ্যমে পেমেন্ট করা যেতে পারে এবং পেমেন্ট রিসিভ ও করা যায়। এর পাশাপাশি মোবাইল রিচার্জ, বিল পেমেন্ট, গ্যাস সিলিন্ডার বুকিং ইত্যাদি করা যায়।

আরও পড়ুন » ভারতের সবচেয়ে নিরাপদ এই তিন ব্যাঙ্কের নাম জানেন? না জানলে দেখুন

এর পরেই যে পেমেন্ট অ্যাপটির নাম মাথায় আসে তা হলো ফোনপে। এটিও একটি দেশীয় পেমেন্ট অ্যাপ, যা তৈরি করেছে ফ্লিপকার্ট। এই অ্যাপের মাধ্যমেও অনলাইনে টাকা পাঠানো বা গ্রহন করা যায়। এছাড়াও রয়েছে পেটিএম। এই অ্যাপটি ভারতের তৃতীয় সর্বাধিক ব্যবহৃত পেমেন্ট অ্যাপ। অনলাইন এবং অফলাইন উভয় ক্ষেত্রেই পেমেন্ট করতে ব্যবহার করা হয় পেটিএম।

এই ধরনের আরও নিত্য নতুন আপডেট পেতে আমাদের infoNet Bangla ওয়েবপোর্টালটি ফলো করুন।

আরও পড়ুন » অনলাইনে টাকা ট্রান্সফারের নতুন নিয়ম চালু হচ্ছে ১০ জানুয়ারি থেকে, টাকা পাঠানোর আগে অবশ্যই দেখুন

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Saheb -এর সম্পর্কে
I'm Saheb, a content writer in education and government schemes. I research, write, and edit articles on education and government schemes, presenting complex information clearly. I'm passionate about creating engaging, informative content that educates. In my free time, I read, travel, and spend time with loved ones. I'm always learning. Read More...
For Feedback - [email protected]

Leave a Comment

Join Join