UPI Transfer – অনলাইনে টাকা ট্রান্সফারের নতুন নিয়ম চালু হচ্ছে ১০ জানুয়ারি থেকে, টাকা পাঠানোর আগে অবশ্যই দেখুন

Published on:
By
Saheb
UPI Transfer Limit Increase

বর্তমান সময়ে ভারতবর্ষের বেশিরভাগ মানুষ টাকা ট্রান্সফারের ক্ষেত্রে ইউপিআই (UPI Transfer) অ্যাপকেই বেছে নেন। এবার ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া অর্থাৎ এনপিসিআই (NPCI) ব্যাংক পেমেন্ট সার্ভিস প্রোভাইডার এবং ইউপিআই অ্যাপ্লিকেশনগুলিকে হাসপাতাল এবং শিক্ষা পরিষেবার জন্য লেনদেনের ক্ষেত্রে টাকার অংকের সীমা বাড়ানোর নির্দেশ দিয়েছে। আগে এই টাকা লেনদেনের সীমা ছিল এক লক্ষ টাকা। এখন তা বাড়িয়ে পাঁচ লক্ষের দোরগোড়ায় পৌঁছে দিয়েছে।

Big Update on UPI Transfer Rule by NPCI

সম্প্রতি ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) হাসপাতাল এবং শিক্ষা পরিষেবার জন্য ইউপিআই লেনদেনের সীমা (UPI Transaction Limit) বর্ধিত করেছে। ১ লক্ষ টাকা থেকে এই সীমা বাড়িয়ে ৫ লক্ষ টাকা করার সিদ্ধান্ত নিয়েছে NPCI কর্তৃপক্ষ। আর এই সীমা বাড়ানোর বিষয়টি অফিশিয়ালিভাবে কার্যকর হবে চলতি মাসের ১০ই জানুয়ারির মধ্যে।

এনপিসিআই ব্যাঙ্ক পেমেন্ট সার্ভিস প্রোভাইডার (PSP) এবং ইউপিআই (UPI) অ্যাপ্লিকেশনগুলিকে নির্দিষ্ট মার্চেন্ট বিভাগের জন্য লেনদেনের সীমা (UPI Transfer) যাতে বর্ধিত করা হয় সেই বিষয়ে নির্দেশ দিয়েছে। এই প্রসঙ্গে ইনফিবিম অ্যাভিনিউয়ের জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর বিশ্বাস প্যাটেল বলেন, ‘এটি সঠিক পথে একটি পদক্ষেপ। এই সেক্টরগুলিতে গ্রাহকদের খরচ বেড়েছে।’ আর আগামী ১০ই জানুয়ারির মধ্যে এই পরিবর্তনগুলি বাস্তবায়নের রূপ দেওয়া যাবে না বলে তাঁর মনে হচ্ছে। তবে ফোনপে ইতিমধ্যেই নিশ্চিত করেছে যে তারা নির্ধারিত সময়সীমা এর মধ্যেই এই ব্যবস্থা চালু করতে পারবে।

আরও পড়ুন » ইচ্ছে মতো সিম কার্ড কেনার দিন শেষ! এই নতুন নিয়ম না মানলে ১০ লক্ষ টাকা জরিমানা দিতে হবে

এনপিসিআই কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তি মাধ্যমে স্পষ্ট ঘোষণা করেছে যে ‘সদস্যগণ (পিএসপি এবং ব্যাংক), ইউপিআই অ্যাপ্লিকেশন, মার্চেন্ট এবং অন্যান্য পেমেন্ট সরবরাহকারীদের অনুরোধ করা হচ্ছে যে তারা এই বিষয়টি নজরে রাখুন এবং প্রয়োজনীয় পরিবর্তনগুলি করে নিন। ২০২৪ সালের ১০ জানুয়ারির মধ্যে এই বদলগুলি করার অনুরোধ করা হচ্ছে,’।

দিনে দিনে ইউপিআই আইডির ব্যবহারকারীদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। মোট মাসিক লেনদেনের পরিমাণ গত ডিসেম্বর মাসে দাঁড়িয়েছিল ১৮.২৩ লক্ষ কোটি টাকাতে।

পরিসংখ্যান অনুযায়ী ইউপিআই আইডির মাধ্যমে মোট মাসিক লেনদেনের পরিমাণ ২০২২ সালের থেকে ২৩ সালে প্রায় ৫৪ শতাংশ বেশি হয়েছে। লেনদেনের এই সংখ্যাটি ১২.০২ বিলিয়ন হয়েছে। গত নভেম্বরে লেনদেনের সংখ্যা  ছিল ১৭.৪০ লক্ষ কোটি টাকা এবং অক্টোবরে  ছিল ১৭.১৬ লক্ষ কোটি টাকা।

আরও পড়ুন » ভোটার কার্ডে নিজের ছবি নিজেই চিনতে পারছেন না? বদলে নিন অনলাইনে

তবে যে সমস্ত গ্রাহকরা এক বছরের বেশি সময় ধরে ইউপিআই আইডি ব্যবহার করছেন না তাদের ইউপিআই আইডি ডিএক্টিভেট হয়ে যাবে। আর এই ডিএক্টিভেট থাকা ইউপিআই আইডিগুলি ১লা জানুয়ারি থেকে বন্ধ করে দেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। তবে এক্ষেত্রে চিন্তা করার কোনো কারণ নেই। গ্রাহকরা পুনরায় নতুন করে রেজিস্টার করে এই ইউপিআই আইডি ব্যবহার করতে পারবেন।

এই ধরনের নিত্য নতুন আপডেট পেতে আমাদের এই infoNet Bangla ওয়েব পোর্টালটি ফলো করুন।

মিস করবেন না » Best Mobile Recharge App: মোবাইল রিচার্জ ও বিল পেমেন্টে কোনো অতিরিক্ত চার্জ দিতে হবে না, উল্টে ক্যাশব্যাক দেবে এই অ্যাপ

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Saheb -এর সম্পর্কে
I'm Saheb, a content writer in education and government schemes. I research, write, and edit articles on education and government schemes, presenting complex information clearly. I'm passionate about creating engaging, informative content that educates. In my free time, I read, travel, and spend time with loved ones. I'm always learning. Read More...
For Feedback - [email protected]

Leave a Comment

Join Join