Safest Bank in India – ভারতের সবচেয়ে নিরাপদ এই তিন ব্যাঙ্কের নাম জানেন? না জানলে দেখুন

বর্তমান সময়ে বলতে গেলে প্রায় প্রত্যেকের অন্তত একটি বা দুটি করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট  রয়েছে। বেশিরভাগ চাকরিজীবীদের রয়েছে সাল্যারি অ্যাকাউন্ট এবং এর পাশাপাশি থাকে সেভিংস অ্যাকাউন্ট। আর তাছাড়া বাকিদেরও আছে সেভিংস অ্যাকাউন্ট। এমনকি সরকারের পক্ষ থেকেও বিভিন্ন যোজনার মাধ্যমে সাধারণ মানুষের জন্যেও খুলে দেওয়া হচ্ছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট। যারা ব্যবসার সাথে যুক্ত কিংবা পড়ুয়াদের জন্যে তৈরী করা হচ্ছে কারেন্ট অ্যাকাউন্ট। মানুষ তার কষ্ট করে খেটে উপার্জন করা অর্থ ভবিষ্যতের কথা মাথায় রেখে জমা রাখে নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে, যাতে বিপদে আপদে প্রয়োজন পড়লে সেই টাকা কাজে লাগানো যায়, কিন্তু অনেক সময় ব্যাঙ্কে টাকা রাখার পরেও শোনা যায় যে, সেই ব্যাঙ্ক দেওলিয়া হয়ে গেছে। 

এইসব ক্ষেত্রে সেই ব্যাঙ্কে টাকা রাখা সকল মানুষকে পড়তে হয় মহা ফাঁপরে। নিজেদের কষ্টার্জিত অর্থ সঞ্চয়ের পরেও সেই অর্থ হারাতে হয়। বেশ কিছু দিন আগেই সঞ্চয়কারিদের নিঃস্ব করে আমেরিকার একাধিক ব্যাঙ্ক দেওলিয়া হওয়ার পথে হেঁটেছে। এদেশেও কিছু ব্যাঙ্কের ক্ষেত্রেও ঘটেছে এই ঘটনা। ব্যাঙ্ক দেওলিয়া হলে সেই ব্যাঙ্ক সঞ্চয়কারিদের অর্থ ফেরত পাওয়াও  একপ্রকার অনিশ্চিত হয়ে পরে। ফলে সাধারণ মানুষের মনে প্রশ্ন জাগে ব্যাঙ্ক টাকা জমানো আদতে কতটা নিরাপদ বা কোন ব্যাংকে টাকা রাখলে নিশ্চিত হওয়া যায় যে তার জমানো টাকার নিরাপদে থাকবে।

আরও পড়ুন »

সম্প্রতি সাধারন মানুষের কথা চিন্তা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অর্থাৎ আরবিআই (RBI) দেশের ৩ টি নিরাপদ ব্যাঙ্কের নাম (Safest Bank in India) ঘোষণা করেছে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক গতবছর ডোমেস্টিক সিস্টেমিক্যালি ইমপোর্ট্যান্ট ব্যাঙ্কস ২০২২ নামে একটি তালিকা প্রকাশ করেছে৷ আরবিআইয়ের প্রকাশিত এই তালিকায় বলা হয়েছে, এই ব্যাঙ্কগুলিই ভারতের সবচেয়ে নির্ভরযোগ্য ও সুরক্ষিত ব্যাঙ্কের অন্তর্ভুক্ত।

এই ব্যাঙ্কগুলির উপর গ্রাহক এবং ভারতীয় অর্থনীতি এতটাই বেশি নির্ভরশীল যে, এরা কোনওভাবে ব্যর্থ হলেই সারা দেশে তার প্রভাব পড়বে। ডোমেস্টিক সিস্টেমিক্যালি ইমপোর্ট্যান্ট ব্যাঙ্কস হলো দেশের অর্থব্যবস্থার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই অন্যান্য ব্যাঙ্কগুলির তুলনায় এদের বিষয়ে বেশি নজর রাখতে হয় রিজার্ভ ব্যাঙ্ককে।

আরও পড়ুন » Bank Holiday January 2024 – নতুন বছরের প্রথম মাসে অর্ধেক দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক! জানুন কোন কোন দিন

এই গুরুত্বপূর্ণ ব্যাঙ্কের তালিকায় রয়েছে ২টি বেসরকারি ব্যাঙ্ক এবং একটি সরকারি ব্যাঙ্ক। এই তালিকায় আরো বেশ কিছু সুপরিচিত ব্যাঙ্কের নামও রয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, এই ব্যাঙ্কগুলির উপর আলাদা করে নজর ও সহায়তা প্রদান করে আরবিআই। যাতে ব্যাঙ্কগুলি নির্বিঘ্নে কার্যক্রম চালাতে পারে, সেদিকেও নজর রাখা হয় এবং এর পাশাপাশি ব্যাঙ্কগুলির উপর বাড়তি নিয়মকানুনও প্রয়োগ করে আরবিআই। এর মাধ্যমে ব্যাঙ্ক ব্যবস্থার সুরক্ষা আরো সুনিশ্চিত করা হয়। ব্যাঙ্কগুলিতে কোনো প্রকারের সমস্যা দেখা দিলে খোদ সরকারই সেই ব্যাঙ্ককে বাঁচানোর চেষ্টা করে। এই নিরাপদ ব্যাঙ্কের (Safest Bank in India) তালিকায় যেসব ব্যাঙ্কের নাম রয়েছে সেগুলি হলো –

  • স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank Of India)
  • এইচডিএফসি ব্যাঙ্ক (HDFC Bank)
  • আইসিআইসিআই ব্যাঙ্ক (ICICI Bank)

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin