Smokeless Oven – এবার রাজ্যের ১ কোটি পরিবারকে ধোঁয়াহীন উনুন দেওয়ার সিদ্ধান্ত নিলো রাজ্য সরকার! কীভাবে পাবেন জানুন

এবার রাজ্য সরকারের বিরাট ঘোষণা। রাজ্য সরকার এবার কলকাতা ও রাজ্যের ছয়টি গ্রামে পাঁচ হাজার বাড়িতে ‘ধোঁয়াহীন উনুন’ (Smokeless Oven) পৌঁছে দেওয়ার জন্য একটি পাইলট প্রকল্প চালানোর পরিকল্পনা করছে। রাজ্য সরকারের এহেন পদক্ষেপের ফলে বহু মানুষ উপকৃত হবেন বলে আশা করা হচ্ছে। অনেকের মতে, কেন্দ্রের উজ্জ্বলা যোজনাকে প্রবল প্রতিদ্বন্দ্বিতা দিতে চলেছে রাজ্য সরকারের এই বিশেষ প্রকল্প। দেশের দরিদ্র পরিবারগুলিকে বিনামূল্যে রান্নার গ্যাসের সংযোগ দেওয়ার উদ্দেশ্যে কেন্দ্র সরকার ২০১৬ সালের ১লা মে দেশে চালু করেছিল প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা (Pradhan Mantri Ujjwala Yojana)।

কেন্দ্র সরকারের পরিসংখ্যান অনুসারে, দেশে এই প্রকল্পের অধীনে এখনো পর্যন্ত ১০ কোটি রান্নার গ্যাসের সংযোগ দেওয়া হয়েছে এবং সিলিন্ডার পিছু ৩০০ টাকা করে ভর্তুকি পাওয়া যাচ্ছে। তা সত্ত্বেও বেশির ভাগ উপভোক্তার ধরাছোঁয়ার বাইরে থেকে যাচ্ছে এই সিলিন্ডার। মোটা টাকার বিনিময়ে সিলিন্ডার কিনতে না পেরে লক্ষ লক্ষ উপভোক্তা সেই কয়লার উনুনই ব্যবহার করা শুরু করেছেন। আর এবার এখানেই বড় সুবিধা দিতে চলেছে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। রাজ্যে বসবাসকারী গরীব পরিবারগুলিকে ধোঁয়াহীন উনুন দেওয়ার কথা ঘোষণা করেন।

❖  Related Articles

Free Smokeless Oven to 1 Crore Families

বৃহস্পতিবার রাজ্য বাজেট পেশ করেন রাজ্য সরকার, আর এই বাজেট পেশ করার সময়ে সরকার ঘোষণা করেছে যে, রাজ্যের দারিদ্রসীমার নীচে বসবাস করা প্রায় এক কোটি পরিবারকে দেওয়া হবে ‘ধোঁয়াহীন উনুন’ (Smokeless Oven)। নবান্ন সূত্রে জানা গেছে, ধোঁয়াহীন উনুনে জ্বালানি হিসাবে যাই ব্যবহার করা হোক না কেন, কোনো ধোঁয়া বের হবে না। একেবারে বিনা পয়সায় এই দূষণহীন উনুন দেওয়া হবে রাজ্য সরকারের তরফ থেকে। এর মূল লক্ষ্য হলো দূষণ ঠেকানো। সেই লক্ষ্য ঠিক মতন পূরণ হচ্ছে কিনা তা দেখতে রাজ্য জুড়ে ৮৩টির বেশি এলাকার প্রায় ২০০টি স্টেশন তৈরি করা হয়েছে।

সেখান থেকে প্রতিনিয়ত নজরদারি করা হবে। ইতিমধ্যেই এই প্রকল্পকে পরীক্ষামূলক ভাবে পশ্চিম বর্ধমান ও হাওড়া জেলায় চালু করা হয়েছে। এই ধোঁয়াহীন উনুনকে অনেকেই আবার স্মার্ট উনুন বলতে শুরু করেছেন। গ্রাম বাংলার মানুষ থেকে শুরু করে দেশের এমন মানুষ রয়েছেন, যারা এখনো গ্যাস সিলিন্ডারের ছেড়ে উনুনে রান্না করেন। ঘরোয়া রান্নার গ্যাসের দাম এতটাই বেশি যে, মানুষ বাধ্য হন কাঠ, কয়লা দিয়ে উনুনে রান্না করতে, যার ফলে পরিবেশ যথেষ্ট দূষিত হয়। এই ধোঁয়াহীন উনুন পেতে রাজ্যে দারিদ্র সীমার নিচে বসবাসকারী পরিবারগুলিকে বিডিও অফিস বা পুরসভায় যাবতীয় সরকারি পরিচয়পত্র-সহ আবেদন জানাতে হবে।

আরও পড়ুন » PNG Gas – রাজ্যে শুরু হল পাইপলাইনে গ্যাস প্রেরণ পরিষেবা! কতটা খরচ কমবে গ্রাহকের? বাড়তি সুবিধা কী? জেনে নিন বিস্তারিত

বাংলায় অধিকাংশ মানুষের গ্যাস সিলিন্ডার কেনার টাকা নেই বলে ১ কোটি ১০ লক্ষ পরিবার উনুনের ওপর এখন নতুন করে নির্ভরশীল হয়ে পড়েছেন, যার জেরে বাড়ছে দূষণ, তাই রাজ্যের এই পরিস্থিতি বদলানোর লক্ষ্যেই রাজ্যের এহেন পদক্ষেপ।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join