Samudra Sathi Scheme: রাজ্য সরকারের নতুন ‘সমুদ্র সাথী’ প্রকল্প! প্রতিমাসে মিলবে পাঁচ হাজার টাকা, আবেদন করবেন কিভাবে?

Published on:
By
Saheb
Samudra Sathi Scheme Apply Process

Samudra Sathi Scheme: বঙ্গবাসীর হিতে রাজ্য সরকার নানান ধরনের প্রকল্প চালু করেছে বিগত কয়েক বছরে। বঙ্গের সমস্ত স্তরের মানুষের সুবিধার্থে নির্দিষ্ট কিছু প্রকল্প স্থির করা হয়েছে। বিভিন্ন বয়সী মানুষ বর্তমানে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের বিভিন্ন প্রকল্পের দ্বারা উপকৃত। এপ্রিলের শুরুতে নতুন একটি স্কিম শুরু করল রাজ্য সরকার। নতুন এই প্রকল্পের মাধ্যমে উপকৃত হবেন সমাজের বিশেষ শ্রেণীর মানুষ। প্রতিমাসে তারা পাবেন পাঁচ হাজার টাকার আর্থিক সাহায্য। এই প্রকল্পের আবেদন জানাবেন কিভাবে? প্রকল্প সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল আজকের প্রতিবেদনে।

রাজ্য সরকারের ‘সমুদ্র সাথী’ প্রকল্প কাদের জন্য?

পশ্চিমবঙ্গের মৎস্যজীবীদের জন্য রাজ্য সরকার যে নতুন প্রকল্পের সূচনা করেছে, সেই প্রকল্পের নাম সমুদ্র সাথী প্রকল্প (Samudra Sathi Scheme)। বছরের বিভিন্ন সময় প্রাকৃতিক দুর্যোগকে সঙ্গে নিয়ে জীবনধারণ করতে হয় তাঁদের। তাছাড়া, বছরের নির্দিষ্ট সময় সমুদ্রে মাছ ধরতে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা থাকে। এই নিষেধাজ্ঞা জারি থাকে টানা একষট্টি দিন ধরে। ১৫ এপ্রিল থেকে ১৪ জুন পর্যন্ত সমুদ্রে মাছ ধরতে যেতে পারেন না মৎস্যজীবীরা। যেহেতু তাঁদের জীবন ও জীবিকা সমুদ্রে মাছ ধরতে যাওয়া তাই কেন ৬১ দিন বন্ধ থাকায় চরম সমস্যার মধ্যে দিয়ে যেতে হয় তাঁদের। তাই মৎস্যজীবীদের স্বার্থে চলতি বছর নতুন একটি প্রকল্প চালু করে রাজ্য সরকার। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘সমুদ্র সাথী’ প্রকল্প। গত ১ এপ্রিল থেকে কার্যকরী হয়েছে এই প্রকল্পটি।

এই প্রকল্পের মাধ্যমে কি সুবিধা পাবেন?

বাংলার যে সকল মৎস্যজীবীরা নিষেধাজ্ঞা থাকার কারণে একটানা অনেকদিন সমুদ্রে মাছ ধরতে যেতে পারছেন না, তাঁদের প্রতিমাসে ৫০০০ টাকা করে আর্থিক সাহায্য দেবে রাজ্য সরকার। এই সাহায্য পাওয়া যাবে দুইমাস ধরে। উত্তর চব্বিশ পরগণা, দক্ষিণ চব্বিশ পরগণা, পূর্ব মেদিনীপুর জেলার মৎস্যজীবীরা বছরের নির্দিষ্ট সময় দুমাসের জন্য সরকারের তরফে ভাতা পাবেন।

এই প্রকল্পের আবেদন যোগ্যতা কী?

১) প্রকল্পের সাহায্য পাওয়ার জন্য মৎস্যজীবীকে উত্তর চব্বিশ পরগণা, দক্ষিণ চব্বিশ পরগণা, পূর্ব মেদিনীপুর জেলার বাসিন্দা হতে হবে।
২) আবেদনকারী মৎস্যজীবীর বয়স হতে হবে অন্ততপক্ষে ২১ বছরের বেশি।
৩) একজন পরিবার থেকে একজন মৎস্যজীবী প্রকল্পের সুবিধা পাবেন।

‘সমুদ্র সাথী’ প্রকল্পের জন্য আবেদন জানাবেন কিভাবে?

এই প্রকল্পের জন্য তিনভাবে আবেদন জমা করতে পারবেন। ‌প্রথমত, অনলাইনে আবেদন করতে হলে মৎস্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট থেকে অ্যাপ্লিকেশন জমা দিতে হবে। সেখানে আবেদন পত্র ফিল আপ করে ডকুমেন্ট সহকারে জমা দিতে হবে।‌ দ্বিতীয়ত, আবেদনপত্র জমা দেওয়া যাবে ব্লকের মৎস্য সম্প্রসারণ আধিকারিক কাছে গিয়েও।‌ তৃতীয়ত, ‘নিদর্শ-১’ পূরণ করে দরখাস্ত করে‌ও প্রকল্পের জন্য অ্যাপ্লিকেশন করা যাবে।

আরও পড়ুন – নিজের বাড়িতেই শুরু করে দিন এই ব্যবসা, রাতারাতি হয়ে যাবেন বড়লোক

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Saheb -এর সম্পর্কে
I'm Saheb, a content writer in education and government schemes. I research, write, and edit articles on education and government schemes, presenting complex information clearly. I'm passionate about creating engaging, informative content that educates. In my free time, I read, travel, and spend time with loved ones. I'm always learning. Read More...
For Feedback - [email protected]

Leave a Comment

Join Join