Pradhan Mantri Suraksha Bima Yojana – দেশের নাগরিকদের জন্য প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা! বছরে মাত্র ২০ টাকার প্রিমিয়ামে দুই লক্ষ টাকার বীমা দিচ্ছে মোদী সরকার

Pradhan Mantri Suraksha Bima Yojana: সাধারণ মানুষের সুবিধার্থে এর আগে একাধিক প্রকল্প শুরু করেছে কেন্দ্রীয় সরকার। প্রতিটি প্রকল্পেরই উদ্দেশ্য হল, জনসাধারণকে সামাজিক সুরক্ষা প্রদান। এরমধ্যে একটি উল্লেযোগ্য প্রকল্প হল প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা (Pradhan Mantri Suraksha Bima Yojana)। দেশীয় কোনো নাগরিক যদি দুর্ঘটনার কবলে পড়েন, তবে এই বীমা যোজনা তাঁকে ও তাঁর পরিবারকে আর্থিক সুরক্ষা প্রদান করবে।

সরকারের তরফে প্রকল্পের ঘোষণা হওয়ার পরই শোরগোল পড়েছে বিভিন্ন মহলে। জনসাধারণের মধ্যে প্রশ্ন, প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনায় কিভাবে আবেদন জানানো যায়? কিভাবে এখানে আবেদন জানাতে হয়? কী কী সুবিধা মেলে এই প্রকল্পে? সমস্ত প্রশ্নের উত্তর তুলে ধরা হল আজকের প্রতিবেদনে। 

❖  Related Articles

Pradhan Mantri Suraksha Bima Yojana

প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা প্রকল্পে কী সুবিধা মেলে?

দেশের আমজনতার জন্য প্রধানমন্ত্রী কর্তৃক সিদ্ধান্ত হওয়া সুরক্ষা প্রকল্প হল ‘প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা’ (Pradhan Mantri Suraksha Bima Yojana)। দুর্ঘটনার ফলে শারীরিক অক্ষমতা ও মৃত্যু ঘটলে একটি বীমা বন্দোবস্ত করা হয়। যদি কোনো নাগরিক দুর্ঘটনার ফলে শারীরিকভাবে স্থায়ী অথবা আংশিক অক্ষম হয়ে পড়েন তবে তিনি সরকারের তরফে আর্থিক সাহায্য মেলে এই প্রকল্পে।

ব্যাক্তির চোখের সম্পূর্ণ ক্ষতি, একটি চোখের দৃষ্টিশক্তি হারানো অথবা তাঁর একটি হাত বা পায়ের কার্যকারিতা হারানোকে আংশিক ও স্থায়ী অক্ষমতার পর্যায়ে ধরা হয়। এছাড়া, দুর্ঘটনাজনিত মৃত্যুর ক্ষেত্রেও কেন্দ্রীয় সরকার একটি আর্থিক সহায়তা প্রদান করে মৃত ব্যক্তির পরিবার কে। প্রধানত সমাজের নিম্ন আয়ের অন্তর্গত মানুষ দের জন্য এই প্রকল্পটি শুরু করেছিল কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনায় প্রতি বছর মাত্র ২০ টাকা প্রিমিয়াম দিতে হয়। এই প্রকল্পের সুবিধা পেতে হলে নির্দিষ্ট প্রক্রিয়ায় আবেদন জানাতে হবে।

প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনার যোগ্যতা কী?

১) সমাজের আর্থিক অনগ্রসর শ্রেণীর মানুষেরা এই বীমার সুবিধা পেতে পারেন।
২) এই প্রকল্পে আবেদনকারীর বয়স হতে হবে ১৮ থেকে ৭০ বছরের মধ্যে। আবেদনকারীকে অবশ্যই ভারতের অধিবাসী হতে হবে।
৩) দুর্ঘটনাজনিত কারণবশত এই বীমা যোজনার আর্থিক সহায়তা মেলে।
৪) বীমা প্রকল্পের সুবিধা পেতে হলে ব্যাক্তির নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে। জয়েন্ট অ্যাকাউন্টের ক্ষেত্রে আলাদা আলাদা করে আবেদন করা যাবে।

প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনায় কত টাকার আর্থিক সহায়তা মেলে?

এই বীমা যোজনার মাধ্যমে একজন ব্যক্তি যদি দুর্ঘটনায় আহত হন ও স্থায়ীভাবে অক্ষম হয়ে পড়েন তবে তিনি সরকারের তরফে ১ লাখ টাকার আর্থিক সহায়তা পাবেন। আর যদি কোনো ব্যক্তি দুর্ঘটনার ফলে মৃত হন, তবে সেই ব্যাক্তির পরিবার ২ লাখ টাকার আর্থিক সহায়তা পাবেন।

আরও পড়ুন » রাজ্য সরকারের এই দুর্দান্ত প্রকল্পে রাজ্যের বেকার যুবক-যুবতীরা প্রতিমাসে পাবেন ১৫০০, জানুন আবেদন পদ্ধতি

Pradhan Mantri Suraksha Bima Yojana -তে আবেদন জানাবেন কিভাবে?

এই বীমা যোজনায় অফলাইনে আবেদন জানানোর জন্য পোস্ট অফিসে বা যে ব্যাঙ্কে আপনার সেভিংস অ্যাকাউন্ট রয়েছে সেই ব্যাঙ্কের শাখায় গিয়ে এর জন্য আবেদন জানাতে হবে। এছাড়াও PMSBY -এ অনলাইনে নেট ব্যাংকিংয়ের মাধ্যমে আবেদন জানাতে পারবেন। তবে আবেদন জানানোর সময় ব্যাক্তির আধার কার্ড লাগবে। এই প্রকল্পের আবেদন জানানোর সময় ১ জুন থেকে পরের বছরের ৩১ জুন পর্যন্ত। এই প্রকল্পে নাম নথিভুক্ত করতে হয় প্রতি বছর ৩১ শে মের মধ্যে।

আবেদন ফর্ম ডাউনলোড করুন » Download PDF

আরও পড়ুন » এবার জীবন বীমা নিগম নিয়ে এলো শিশুদের জন্য নতুন বীমা স্কিম! কী কী সুবিধে রয়েছে এই স্কিমে জেনে নিন

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join