LIC Amritbaal Children Plan – এবার জীবন বীমা নিগম নিয়ে এলো শিশুদের জন্য নতুন বীমা স্কিম! কী কী সুবিধে রয়েছে এই স্কিমে জেনে নিন

LIC Amritbaal Children Plan 874: আজকাল যে হারে মুদ্রাস্ফীতির দেখা যাচ্ছে, তাতে যেমন একাধিক পণ্যের দাম বাড়ছে, এর পাশাপাশি বাড়ছে সন্তানের পড়াশোনার খরচও। এর ফলে অভিভাবকরা তাদের সন্তানদের উচ্চ শিক্ষা ও অনান্য প্রয়োজনীয় চাহিদা মেটাতে রীতিমতো হিমসিম খাচ্ছেন। এই কারণে বিশেষজ্ঞেরাও সন্তানের জন্য বীমা করে রাখার নির্দেশ দিচ্ছেন। এখন জীবন বীমা যেন আমাদের অপরিহার্য একটি অঙ্গ হয়ে উঠেছে। আর এলআইসি গ্রাহকদের কথা মাথায় রেখে মাঝেমাঝেই নিত্য নতুন প্রকল্প নিয়ে আসে।

LIC New Policy for Children

একেক প্রকল্পের একেক রকম সুবিধে রয়েছে। এবার, গ্রাহকদের সুবিধার্থে সম্প্রতি একটি নতুন ইন্সুরেন্স পলিসি লঞ্চ করেছে এলআইসি (LIC)। এটি একটি বিশেষ চিলড্রেন প্ল্যান। সূত্রের খবর, লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার পক্ষ থেকে একটি নয়া এনডাওমেন্ট প্ল্যান লঞ্চ করা হয়েছে। এলআইসির পক্ষ থেকে এই নতুন প্ল্যানটির নাম দেওয়া হয়েছে ‘অমৃতবাল চিলড্রেন প্ল্যান’ (LIC Amritbaal Children Plan)।

LIC অমৃতবাল চিলড্রেন প্ল্যান কি? (What is LIC Amritbaal Children Plan?)

এটি একটি ইন্ডিভিজুয়াল, সেভিংস, লাইফ ইন্সুরেন্স প্ল্যান। এনডাওমেন্ট পলিসি হলো এমন একটি জীবন বীমা চুক্তি, যেখানে নির্দিষ্ট মেয়াদ কিংবা মৃত্যুর পর একটি নির্ধারিত পরিমাণের অর্থ প্রদান করার সুবিধা থাকে। কোম্পানীটির পক্ষ থেকে এই নতুন বীমা পলিসির বিষয়ে আরো জানানো হয়েছে যে, গ্রাহকেরা Amritbaal Children Plan টি অনলাইন এবং অফলাইন উভয় মাধ্যমেই ক্রয় করতে পারবেন। শিশুর উচ্চ শিক্ষা এবং অন্যান্য চাহিদা মেটানোর জন্য পর্যাপ্ত পরিমাণে আর্থিক সংস্থান থাকার বিষয়টির উপর লক্ষ্য রেখে এই নয়া প্রকল্পটি বিশেষভাবে তৈরি করা করা হয়েছে। জানা গেছে যে, চলতি বছরের ১৭ই ফেব্রুয়ারি থেকে গ্রাহকরা এই বীমা ক্রয় করতে পারবেন।

❖  Related Articles

কারা এই পলিসির সুবিধা পাবে?

লাইফ ইন্সুরেন্স কর্পোরেশনের পক্ষ থেকে জানা গেছে যে, সর্বনিম্ন ৩০ দিন থেকে সর্বোচ্চ ১৩ বছর বয়সের শিশুরা এই প্ল্যানের অধীনে বিমার সুবিধে পাবে। কোনো অভিভাবক চাইলে তাদের সন্তানের জন্য এই বয়সসীমায় প্ল্যান নিতে পারেন।

Lic Jeevan Dhara ii policy
LIC Amritbaal Children Plan 874

এই পলিসির কী কী সুবিধে রয়েছে?

১) LIC অমৃতবাল চিলড্রেন প্ল্যানের আওতায় প্রতি ১০০০ টাকা জমা দিলে এলআইসির তরফ থেকে বিমায় ৮০ টাকা করে জমা পড়বে, যা এই বিমার মেয়াদ শেষে একেবারে পাওয়া যাবে। নির্দিষ্ট হারে এই টাকা জমা পড়বে প্রত্যেক পলিসি ইয়ারেই।

২) এই বিমার মেয়াদ সর্বনিম্ন ১৮ বছর এবং সর্বোচ্চ ২৫ বছর বয়সের মধ্যে শেষ হবে। এক্ষেত্রে ২ লক্ষ টাকা ন্যূনতম হতে হবে মোট মূল্যের পরিমাণ। যদিও এর কোনো উর্ধ্বসীমার কথা উল্লিখিত নেই, তবে সর্বোচ্চ কত টাকা দেওয়া যেতে পারে, তা কোনো কোনো ক্ষেত্রে সংস্থার বিবেচনাধীন।

৩) পলিসি ম্যাচিওর করার পরে কেউ চাইলে সেই ম্যাচিওরিটি অ্যামাউন্ট ৫ বছর, ১০ বছর কিংবা ১৫ বছরের মেয়াদে ইনস্টলমেন্টেও নিতে পারেন।

আরও পড়ুন » PAN Card Rules – এই ধরণের প্যান কার্ড থাকলে গুনতে হবে জরিমানা। কড়া নির্দেশ দিল আয়কর বিভাগ

৪) যদি কেউ স্বল্প মেয়াদে প্রিমিয়াম দিতে চান, তবে তাদের ক্ষেত্রে ৫ থেকে ৭ বছরের মেয়াদ ধার্য করা হয়েছে এবং এক্ষেত্রে পলিসির মেয়াদ হবে ন্যূনতম ১০ বছর আর একবারই প্রিমিয়াম দিতে চাইলে ন্যূনতম টার্ম ইয়ার ৫ বছর থাকে, তবে সেক্ষেত্রে পলিসি গ্রাহকরা নিজে থেকে বেছে নিতে পারেন পলিসি নেওয়ার সময় Sum Assured on Death-এই বিকল্প সুবিধেটি।

৫) সংস্থার অনুমোদন অনুসারে একটি অতিরিক্ত প্রিমিয়াম জমা করে গ্রাহকেরা বিশেষ ছাড়ও পাবেন এই প্রকল্পে।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join