PM Suraj National Portal – লোকসভা ভোটের আগেই বিরাট সুখবর! জনসাধারণের হাতে ১৫ লক্ষ টাকা তুলে দেবে মোদী সরকার

PM Suraj National Portal: দেশজুড়ে চলছে লোকসভা ভোটের চূড়ান্ত প্রস্তুতি। আর নির্বাচন পর্বে জনতার জন্য সুখবর হাজির করল মোদী সরকার। বিগত কয়েক বছরে বেশ কিছু প্রকল্প এনেছে কেন্দ্র সরকার। সেই সকল জনদরদি প্রকল্পে উপকৃত হয়েছেন দেশবাসী। সমাজের সকল স্তরের মানুষের জন্যই কেন্দ্রীয় সরকারি স্কিম চালু রয়েছে। লোকসভা নির্বাচনের আগে নতুন এক পোর্টাল চালু করে জনসাধারণের মুখে হাসি ফোটালো কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের তরফে চালু করা এই পোর্টালটির নাম ‘প্রধানমন্ত্রী সূরজ ন্যাশনাল পোর্টাল’ (PM Suraj National Portal)। এই পোর্টালটি কাজ করে কিভাবে, এর দ্বারা কিভাবে লাভবান হবেন মানুষ? বিস্তারিত তথ্য তুলে ধরা হল আজকের এই প্রতিবেদনে।

❖  Related Articles

১) পিএম সূরজ ন্যাশনাল পোর্টাল কী?

ভারতবর্ষের সামাজিক উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টির উদ্দেশ্যে দেশজুড়ে চালু হল নতুন একটি পোর্টাল। যার নাম ‘প্রধানমন্ত্রী সূরজ ন্যাশনাল পোর্টাল (PM Suraj National Portal)’। এখন প্রশ্ন হলো, এই পোর্টালের কার্যকারিতা কী? জানা যাচ্ছে, সংশ্লিষ্ট পোর্টালটির মাধ্যমে কেন্দ্রীয় সরকার দেশের সকল পিছিয়ে পড়া মানুষদের লোন দেওয়ার ব্যাবস্থা করবে। সরকারি এই পোর্টালের মাধ্যমে অত্যন্ত  অল্প সুদে লোন পাওয়া যাবে। বর্তমানে যেকোনো প্রয়োজনে লোন নেওয়ার দরকার পড়েই। আর সেই লোন নেওয়ার জন্য ব্যাঙ্কের লম্বা লাইনে দাঁড়াতে হয় জনতাকে। অথবা কোনো ব্যক্তি বিশেষ অথবা বেসরকারি খাতে চড়া সুদে লোন নিতে হয় তাঁদের। কিন্তু এবার থেকে ঋণ সম্পর্কিত সমস্যার মুশকিল আসান করবে ‘প্রধানমন্ত্রী সুরজ ন্যাশনাল পোর্টাল’ (PM Suraj National Portal)। 

২) সর্বোচ্চ কত টাকার লোন নেওয়া যাবে?

প্রধানমন্ত্রীর পিএম সূরজ ন্যাশনাল পোর্টালের দ্বারা উপকৃত হবেন দেশের সকল স্তরের মানুষ। এখানে ব্যাঙ্ক, মাইক্রো ফাইন্যান্স ইন্সটিটিউশন, ফাইন্যান্স কোম্পানি, নন ব্যাঙ্কিং সংস্থার মাধ্যমে আবেদনরত ব্যাক্তির হাতে লোন তুলে দেওয়া হবে। এদিন এই পোর্টালটির উদ্বোধনের পরই এক লক্ষ মানুষের হাতে ঋণ তুলে দিয়েছে কেন্দ্রীয় সরকার। পোর্টাল থেকে একজন ব্যক্তি সর্বোচ্চ ১৫ লক্ষ টাকার ঋণ দাবি করতে পারেন।

আরও পড়ুন » রিলায়েন্স জিওর মহাধামাকা অফার! ২৮ দিনের আনলিমিটেড রিচার্জ প্যাক! ৪ টাকা বেশি দিলেই ১৪ জিবি একস্ট্রা ডেটা

৩) পিএম সূরজ ন্যাশনাল পোর্টালে সুবিধা পাবেন কারা?

কেন্দ্রীয় সরকারের এই পোর্টালটির প্রধান উদ্দেশ্য হল সমাজে পিছিয়ে পড়া মানুষের উত্তরণ এবং দেশজুড়ে ব্যাপক হারে কর্মসংস্থান সৃষ্টি। ফলে এই পোর্টালের মাধ্যমে লোন নিতে পারবেন দেশের সমস্ত যুবক-যুবতী এবং সেই সমস্ত মানুষ যাঁরা স্টার্টআপ, ব্যাবসা শুরু করার কথা ভাবছেন। এই পোর্টালটি দেশে কর্মসংস্থান সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলেই ধারণা করা যাচ্ছে। কেন্দ্রের এই সিদ্ধান্তের প্রশংসা করেছেন বিভিন্ন মহলের বিশেষজ্ঞরাও।

আরও পড়ুন » Business Ideas – মাত্র ৫০ হাজার টাকা খরচ করলেই শুরু করতে পারবেন এই ব্যবসাগুলি, ইনকাম হবে ভালই

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join