PM Scholarship – এবার কেন্দ্র সরকার সকল পড়ুয়াদের প্রতি মাসে দেবে ৩০০০ টাকা স্কলারশিপ! জেনে নিন আবেদন পদ্ধতি

দেশের প্রতিটি নাগরিকের শিক্ষার সুযোগ পাওয়ার মৌলিক অধিকার রয়েছে। দেশের প্রতিটা মানুষকে শিক্ষা প্রদানের উদ্দেশ্যে সরকার কর্তৃক বিভিন্ন ধরণের প্রকল্প চালু করা হয়েছে। আমাদের দেশে এমন বহু পড়ুয়া রয়েছেন, যারা মেধাবী হলেও আর্থিক অভাবে আগামী সময়ে পড়াশোনা চালিয়ে যাওয়ার ক্ষমতা থাকে না। অনেক সময়েই টাকার অভাবে পড়াশোনা ছেড়ে অল্প বয়সেই কাজের সন্ধানে বেরোতে হয়। যার ফলে লেখাপড়া একপ্রকারে লাটে উঠে যায়। 

PM Scholarship 2024

আজ আমরা কেন্দ্রীয় সরকারের তরফ থেকে চালু করা এমনই একটি প্রকল্প সম্পর্কে আলোচনা করতে চলেছি, যার নাম প্রধানমন্ত্রী বৃত্তি প্রকল্প বা পিএম স্কলারশিপ স্কিম। আসুন জেনে নেওয়া যাক এই স্কিম সম্পর্কিত যাবতীয় তথ্য।

আরও পড়ুন »

এই স্কলারশিপের মাধ্যমে তাদের পরিবারের পড়ুয়ারাদের উচ্চ শিক্ষার যাবতীয় খরচ বহন করে কেন্দ্র সরকার। এমনকি পিএম স্কলারশিপ স্কিমের মাধ্যমে আসাম রাইফেলস, আরপিএফ এবং আরপিএসএফের সেই সমস্ত পুলিশ কর্মী যদি প্রতিবন্ধী হয়ে থাকেন, তবে তাদের সন্তানদেরও এই পরিস্থিতিতে এই বৃত্তি দেওয়া হয়। এই প্রকল্পের মাধ্যমে ৩০০০ টাকা পর্যন্ত বৃত্তি প্রদান করা হয় সরকারের তরফ থেকে। এই বৃত্তি প্রদান করে থাকে সেন্ট্রাল আর্মি ডিপার্টমেন্ট।

আরও পড়ুন » সুখবর! শুধু SC, ST নয়, এবার জেনারেলরাও পাবেন এই প্রকল্পের সুবিধা! ভোটের আগে বড় ঘোষণা মমতার

কারা আবেদন করতে পারবেন?

  • এই প্রকল্পের মাধ্যমে প্রাক্তন সেনাকর্মী, পুলিশ কর্মী এবং রেলকর্মী, প্রাক্তন কোস্ট গার্ড কর্মী যারা মূলত জঙ্গি ও নকশাল হামলায় শহীদ হয়েছেন তাদের সন্তান ও বিধবাদের জন্য এই বৃত্তি প্রদান করা হয়।
  • কেন্দ্র সরকারের এই প্রকল্পের সুবিধা পেতে হলে আবেদনকারীর দ্বাদশ শ্রেণিতে ৬০ শতাংশ নম্বর পাওয়া বাধ্যতামূলক।
  • এই বৃত্তির জন্য প্রতি বছর মোট ৫৫০০ জন শিক্ষার্থীর মধ্যে ২৭৫০ পুরুষ ও ২৭৫০ মহিলাকে নির্বাচন করা হয়।
  • এই বৃত্তির জন্য নির্বাচিত মহিলা শিক্ষার্থীরা প্রতি মাসে পান ৩০০০ টাকা এবং পুরুষ শিক্ষার্থীরা প্রতি মাসে পান ২৫০০ টাকা।
  • আবেদনকারীদের অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন অথবা অন্যান্য UGC দ্বারা স্বীকৃত কলেজ বা প্রতিষ্ঠানে ছাত্র হতে হবে।
  • আবেদনকারীকে নিয়মিত ডিগ্রি কোর্স অনুসরণ করতে হবে। আবেদনকারী অন্য কোনো স্কলারশিপ স্কিমের আওতায় থাকলে এই স্কিমের সুবিধা পাবেন না।

আরও পড়ুন » লক্ষ্মীর ভান্ডারে এবার ৫০০ থেকে বেড়ে ১০০০ টাকা, রাজ্যবাসীর জন্য বাজেটে একগুচ্ছ ঘোষণা

কিভাবে আবেদন করবেন?

  • এখানে আবেদন করতে আবেদনকারীকে প্রথমে সেন্ট্রাল আর্মি ডিপার্টমেন্টের অফিসিয়াল ওয়েবসাইট www.ksb.gov.in এ যেতে হবে।
  • এরপর সেখানে  রেজিস্ট্রেশন লিংকের উপর ক্লিক করে নিজের নাম, ফোন নাম্বার, ইমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।
  • এরপর নিজের ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে Apply Now বাটনে ক্লিক করে আবেদনের পেজে সঠিক তথ্য দিয়ে আবেদন পত্র পূরণ করে প্রয়োজনীয় নথিপত্র স্ক্যান করে আপলোড করতে হবে।
  • এরপর সাবমিট বাটনে ক্লিক করলেই আবেদন সম্পূর্ণ হবে।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin