SIM Card – ইচ্ছে মতো সিম কার্ড কেনার দিন শেষ! এই নতুন নিয়ম না মানলে ১০ লক্ষ টাকা জরিমানা দিতে হবে

নতুন বছর ২০২৪ সালের প্রথম দিন থেকে SIM Card কেনা এবং বেচার নিয়ম বদলে যাচ্ছে। আর ইচ্ছে মতো SIM Card কিনতে পারবেন না। ১ জানুয়ারি থেকে ডিজিটাল KYC মাধ্যমে সিম কার্ড কিনতে পারবেন গ্রাহকরা। এর পাশাপাশি সিম কার্ড বিক্রি যারা করবেন তাদেরও এই নতুন নিয়ম মেনে সিম কার্ড বিক্রি করতে হবে।

বিগত কয়েক বছরে দেশে স্প্যাম ও স্ক্যাম কল থেকে অনলাইনে আর্থিক জালিয়াতির কান্ড এতটাই বেড়ে গিয়েছে যে, তার বিরুদ্ধে মোকাবিলা করার জন্য কেন্দ্রীয় সরকারের তরফে কড়াকড়ি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই নতুন নিয়মগুলি তাদের মানতে হবে যারা নতুন সিম কার্ড কিনবেন এবং যারা সিম কার্ড বিক্রি করবেন। SIM Card সংক্রান্ত নতুন নিয়মগুলি ১ জানুয়ারি ২০২৪ থেকে কার্যকর হবে। এই নতুন নিয়ম গুলি না মানলে জেল ও জরিমানা হতে পারে। তাই নিয়মগুলি সম্পর্কে জানতে এই প্রতিবেদনটি সম্পূর্ণ অবশ্যই পড়ুন।

সিম কার্ড কেনার নতুন নিয়ম

যেসব গ্রাহকরা নতুন সিম কার্ড কিনবেন, তাদের জন্য ডিজিটাল KYC বাধ্যতামূলক করা হয়েছে। এর ফলে ভুয়ো সিম কার্ড ইস্যুর ক্ষেত্রে একটা বড় বাধা হয়ে দাঁড়াবে। 

২০২৪ সালের ১ জানুয়ারি থেকে কাগজভিত্তিক KYC বন্ধ হয়ে যাচ্ছে, আর চালু হচ্ছে ডিজিটাল কেওয়াইসি প্রক্রিয়া। এতে নকল সিম তৈরি কার্ড বন্ধ হবে। সাইবার জালিয়াতি ও সিম কার্ড অদলবদলের মতো ঘটনা বন্ধ করতে সরকার এই পদক্ষেপ নিয়েছে। দিন দিন সাইবার জালিয়াতির ঘটনা বেড়েই চলেছে। এই সাইবার প্রতারণার ফলে দেশের লক্ষ লক্ষ মানুষ হারাচ্ছে তাদের কষ্টার্জিত অর্থ। সম্প্রতি, সরকার সাইবার জালিয়াতি এবং অবৈধ লেনদেনের সাথে সম্পর্কিত ৭০ লক্ষ মোবাইল নম্বর ব্লক করেছে।

আরও পড়ুন »

সিম কার্ড বিক্রির নতুন নিয়ম

নতুন নিয়মের অনুযায়ী, সরকার টেলিকম সংস্থাগুলির জন্য ফ্র্যাঞ্চাইজি, সিম ডিস্ট্রিবিউটর এবং পয়েন্ট-অফ-সেল (PoS) এজেন্টদের রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করেছে। এই রেজিস্ট্রেশনের জন্য ১ বছর সময় পাবেন টেলিকম ডিলার এবং এজেন্টরা। জানা যাচ্ছে, নতুন নিয়ম অনুযায়ী যদি রেজিস্ট্রেশন না করায় তাহলে ১০ লক্ষ টাকা জরিমানা দিতে হবে।

আরও পড়ুন – আর ঢিলেমি নয়, শিক্ষক-শিক্ষকদের ফাঁকি রুখতে বছরের শুরুতে নতুন নির্দেশিকা জারি করলো মধ্য শিক্ষা পর্ষদ

আরও পড়ুন – মোবাইল রিচার্জ ও বিল পেমেন্টে কোনো অতিরিক্ত চার্জ দিতে হবে না, উল্টে ক্যাশব্যাক দেবে এই অ্যাপ

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin