আবাস যোজনায় যুক্ত করা হলো নতুন শর্ত। এবার জব কার্ড থাকলেই পাওয়া যাবে বাড়ি

Updated on:
New Condition Added To PM Awas Yojana

প্রধানমন্ত্রী আবাস যোজনার উপভোক্তা তালিকায় আমূল পরিবর্তন করা হয়েছে। কেন্দ্রের চোদ্দো দফা নিয়ম মেনে রাজ্য সরকারকে এই সংশোধন করতে হবে। এর ফলে এ পর্যন্ত তালিকা থেকে বাদ পড়েছে প্রায় সাড়ে পাঁচ লক্ষ নাম। সরকারের তরফে জানানো হয়েছে, পাকা বাড়ি আছে এমন বহু মানুষও এই প্রকল্পের জন্য আবেদন করেছেন। ফলস্বরূপ, যারা সত্যিই এটির পাওয়ার যোগ্য, তারা বাদ পড়েছেন। 10 ডিসেম্বরের তালিকা অনুযায়ী প্রধানমন্ত্রী আবাস যোজনার সুবিধাভোগীর সংখ্যা ছিল 45.72 লক্ষ, কিন্তু নতুন তালিকা অনুযায়ী যোগ্য সুবিধাভোগীর সংখ্যা 40.27 লক্ষ হয়েছে।

কেন্দ্র সরকারের তরফে জানানো হয়েছে কিছু নতুন শর্ত। এই শর্তগুলি যথাক্রমে, শুধুমাত্র একজন ব্যক্তি যার নাম জব কার্ডে থাকবে তিনিই হবেন এই যোজনার যোগ্য উপভোক্তা। কেন্দ্রের নিজস্ব সফটওয়্যারে এই ঘটনাটি যাচাই করে নিচ্ছে। তালিকা একবার পরিবর্তিত হলে, রাজ্য এতে আর কোনো পরিবর্তন বা সংশোধন করতে পারবে না। কেন্দ্রের এই নতুন নিয়ম রাজ্যের ওপর চাপ বাড়াবে বলে মনে করছেন অনেক পর্যবেক্ষক।

কৃষক বন্ধু প্রকল্পে Account Invalid সমস্যার সমাধান করবেন কিভাবে? জেনে নিন এখানে

কেন্দ্রের বিজ্ঞপ্তিতে কিছু নিয়ম দেওয়া হয়েছে, সেগুলি না মানলে বাড়ি পাবেন না। যেমন:- যদি তাদের পাকা বাড়ি এবংছাদ দেওয়া বাড়ি থাকে তবে তারা এই যোজনার সুবিধা পাবেন না। উপভোক্তা নির্বাচন 14 দফা নিয়ম অনুযায়ী করতে হবে। এমনকি পরিবারে একজন সরকারি কর্মচারী বা পেনশনভোগী বা 10,000 টাকার বেশি মাসিক আয় থাকলেও তারা বাড়ি পাওয়ার জন্য যোগ্য হবেন না। সরকার আরও বলেছে এর পরেও কেউ আবেদন করলে তার আবেদন গ্রহণ করা হবে না।

এবার সব বিধিনিষেধ কড়া করেছে সরকার, বাড়ির জন্য একই জব কার্ডের আওতায় দুইজন আবেদন করতে পারবেন না।

PM Kisan New Registration 2023: প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা অনলাইন আবেদন পরিবর্তন দেখুন

Pan Card and Aadhar Card Link: এই দিনের মধ্যে আধার কার্ডের সঙ্গে লিঙ্ক না করলে নিষ্ক্রিয় হবে প্যান কার্ড, জানুন ছাড় কাদের?

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

ÍnfoNet Bangla (Admin) -এর সম্পর্কে
I'm a professional blogger. Here on infonetbangla.in I write about Sarkari Yojana, News, Job, Technology, Banking & Finance. Read More...
For Feedback - [email protected]

Leave a Comment

Join Join