বদলে যাচ্ছে টাকা, নয়া নোটে রামমন্দিরের ছবি! কি বলছে RBI?

Published on:
By
Saheb
New 500 Rupee Note Series

দেশজুড়ে চর্চায় এখন রামমন্দির। সামনেই লোকসভা নির্বাচন (General Election 2024) ঠিক তার আগেই অযোধ্যায় সূচনা হতে চলেছে রাম মন্দিরের (Inauguration of RAM Mandir in Ayodhya) সেখানে রামলালার মূর্তি স্থাপন করবেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর নির্বাচনের ঠিক আগেই এই রাম মন্দিরের সূচনা হতে চলায় দেশ জুড়ে রাজনৈতিক পারদের মাত্রাও একেবারে চড়চড়িয়ে উঠছে। এখন যেন নির্বাচনের প্রধান ইস্যু হয়ে দাঁড়াচ্ছে, রাম মন্দির। তার কারণ শুধু যে বিজেপির তরফে রাম মন্দির নিয়ে ব্যাপক প্রচার কর্মসূচি নেওয়া হয়েছে তাই নয়, এদিকে অন্যান্য রাজনৈতিক দলগুলিও যে যেমনভাবে পারছে, বিজেপির হিন্দুত্বের ইস্যুটিকে কিভাবে মোকাবিলা করা যায়, তার জন্য নানা রকম কর্মসূচির পরিকল্পনা করেছে।

যেমন, কলকাতায় ঠিক ২২ জানুয়ারি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে সংহতি মিছিলের আয়োজন করা হয়েছে। অন্যান্য রাজনৈতিক দলগুলিও যে যেদিকে যেমনভাবে পারছে, সাম্প্রতিক সময়ে হিন্দুত্বের ধ্বজা তুলে ধরার চেষ্টা করছে। ফলে যেন এখন একটাই বিষয়, রাম মন্দির। আর ঠিক সেই সময়েই শোনা যাচ্ছে আরও একটি নতুন গুরুত্বপূর্ণ খবর। কি সেই খবর, একবার জেনে নেওয়া যাক:

দেশে ৫০০ টাকার নতুন নোটের সিরিজ আসতে চলেছে (New 500 Rupee Note Series)  যে নোটে মহাত্মা গান্ধীর ছবির জায়গায় থাকবে শ্রীরামচন্দ্রের ছবি আর নোটটির অন্যদিকে যেখানে লালকেল্লার ছবি থাকে, সেখানে থাকবে রামমন্দিরের ছবি (Sree Ramachandra and RAM Mandir Photo in New 500 Currency) ইতিমধ্যেই ৫০০ টাকার নতুন এই রাম মন্দির এবং রামচন্দ্রের ছবি দেওয়া নোটের ছবি সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল (Notes Pictures Viral in Social Media) হয়ে উঠেছে। তাহলে কি RBI এর তরফে 500 টাকার নতুন নোটের সিরিজে শ্রীরামচন্দ্রের এবং রাম মন্দিরের ছবি ছাপানো হচ্ছে? এই প্রশ্নটিই সোশ্যাল মিডিয়া চত্বরে ঘোরাফেরা করছে। নেটিজেনদের তরফে এই ছবি দেখার পর একটাই প্রশ্ন করা হচ্ছে, সত্যিই কি ৫০০ টাকার নোটে রামমন্দিরের ছবি আসতে চলেছে? বদলে যাচ্ছে ৫০০ টাকার বর্তমান নোট? সোশ্যাল মিডিয়া ট্রেন্ডিং খবরা এখন এটি।

New 500 Rupee Note Series

অবশ্যই পড়ুন » বদলে গেল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়! পরীক্ষার্থীরা অবশ্যই দেখুন

৫০০ টাকার নোটের রাম মন্দিরের ছবি খবরটি কতটা সত্যি? (Fact Check of RAM Mandir Photo in Note):

এই বিষয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমের তরফে আরবিআই এর উদ্দেশ্যে জানতে চাওয়া হলে, RBI -এর তরফে যা জানানো হয় তা হল, এখনো পর্যন্ত এরকম ধরনের কোনো সিদ্ধান্ত আর RBIএর তরফে নেওয়া হয়নি। রাম মন্দির এবং শ্রীরামচন্দ্রের ছবি দিয়ে নতুন ৫০০ টাকার নোট তৈরি হবে, এমন কোনো খবর আরবিআই এর কাছেও নেই। এমনকি নতুন কোনো 500 টাকার নোটের সিরিজ তৈরি হবে সেই বিষয়েও কোনো পরিকল্পনা নেই। ফলে এখান থেকে সহজেই অনুমান করা যাচ্ছে, যে খবরটি সোশ্যাল মিডিয়ায় রীতিমতো Trending হয়ে উঠেছে, সেই 500 টাকার রাম মন্দিরের ছবিসহ ৫০০ টাকার নতুন নোটের খবরটি সম্পন্ন ভুয়ো (RAM Mandir Photo in Note, Totally Fake News) এই খবরের কোনো সত্যতা নেই।

কোনো সংবাদমাধ্যমের তরফেও এই নোটের সত্যতা নিয়ে রিপোর্ট করা হয়নি। এটা ঠিক, সোশ্যাল মিডিয়ায় বর্তমান সময়ে বহু এই ধরনের ফেক নিউজ বা ভুয়ো খবর ছড়িয়ে দেওয়া হয়। যা রীতিমত দেখা যায়, ভাইরাল হয়ে যায়। খবরের সত্যতা অনেকেই যাচাই করেন না। ফলে তারা জানতেও পারেন না, সোশ্যাল মিডিয়ায় যা দেখেন সেটাকেই সত্যি বলে ধরে নেন। তাই সামাজিক মাধ্যমের কোনো ভাইরাল হওয়া খবর দেখলে তার সত্যতা একবার যাচাই করে নেওয়া উচিত (Fact Check is Must for Social Media News)

আরও পড়ুন » কপাল খুলে যাবে! FD-তে সবচেয়ে বেশি সুদ দিচ্ছে এই ব্যাঙ্ক, সুদের হার একনজরে দেখে নিন

এর আগেও এই ধরনের খবর একাধিকবার দেখা গিয়েছে। 2022 সালের জুন মাসে সোশ্যাল মিডিয়ায় খবর ভাইরাল হয়েছিল, যে ৫০০ টাকার নতুন নোট আসতে চলেছে। যে নোটে মহাত্মা গান্ধীর ছবির বদলে রবীন্দ্রনাথ এবং রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম এর ছবি থাকবে। সেই খবর রীতিমতো সেই সময় ভাইরাল হয়ে যায় এবং পরবর্তীতে আরবিআই এর তরফে জানানো হয়, এই ধরনের খবর সম্পূর্ণ ভুয়ো (Fake News) এরকম কোনো পরিকল্পনা আরবিআই এর নেই। এই ক্ষেত্রেও একই বিষয় জানা গিয়েছে। সম্পূর্ণ খবরটি ভুয়ো এবং মিথ্যা। নতুন নোটের সিরিজ আনার কোনো পরিকল্পনা RBI এর কাছে এই মুহূর্তে নেই।

Written by Rajib Ghosh.

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Saheb -এর সম্পর্কে
I'm Saheb, a content writer in education and government schemes. I research, write, and edit articles on education and government schemes, presenting complex information clearly. I'm passionate about creating engaging, informative content that educates. In my free time, I read, travel, and spend time with loved ones. I'm always learning. Read More...
For Feedback - [email protected]

Leave a Comment

Join Join