FD Interest Rate – কপাল খুলে যাবে! FD-তে সবচেয়ে বেশি সুদ দিচ্ছে এই ব্যাঙ্ক, সুদের হার একনজরে দেখে নিন

Published on:
By
Saheb
Jana Small Finance Bank FD Interest Rate

FD Interest Rate : দিনরাত পরিশ্রম করে অধিকাংশ মানুষ যে কষ্টের টাকা উপার্জন করেন, সেই কষ্টার্জিত টাকা এমন কোনো জায়গায় সঞ্চয় করতে চান, যেখান থেকে অন্তত একটু বেশি পরিমাণে হলেও সুদ মিলবে। পাশাপাশি সেই টাকা থাকবে নিরাপদ এবং সুরক্ষিত। সব সময় সবার এই বিষয়ে খোঁজখবর রাখা সম্ভব হয় না। আর তাই মাঝেমধ্যেই বিভিন্ন সংবাদ মাধ্যমে খোঁজ নিয়ে জানতে হয়, কোন ব্যাংক একটু বেশি পরিমাণে সুদ দিচ্ছে? অন্তত সাধারণ মানুষ সেখানে টাকা রেখে কিছুটা হলেও বেশি লাভ নিজের ঘরে তুলতে পারবেন।

সেই দিক থেকে দেখতে গেলে দেশজুড়ে যা অর্থনৈতিক পরিস্থিতি, তাতে প্রায় সমস্ত বৃহৎ ব্যাংক কমবেশি একই হারে সুদ দিয়ে থাকে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এইচডিএফসি, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক এবং আইসিআইসিআই এর মতো বৃহৎ ব্যাংকগুলি প্রায় একই হারে সুদ দেয়। কিন্তু তাদেরকে ছাপিয়ে এবার অনেক ছোট ছোট ব্যাংক বেশি পরিমাণে সুদ দিচ্ছে। এবং তার ফলে একটু হলেও উপকৃত হচ্ছে দেশের সাধারণ মানুষ। এক্ষেত্রে SBI, PNB, ICICI, HDFC এর মত ব্যাংককে পিছনে ফেলে তুলনায় ছোট ব‍্যাঙ্ক বেশি পরিমাণে ফিক্সড ডিপোজিট এর ওপরে সুদ প্রদান করছে, সেটি হল, জন স্মল ফাইন্যান্স ব্যাংক (Jana Small Finance Bank)। এবার দেখে নেওয়া যাক, জন স্মল ফাইন্যান্স ব্যাংকের তরফে Fixed Deposit এর ক্ষেত্রে অন্যান্য বৃহৎ ব্যাংকের তুলনায় কতটা বেশি পরিমাণে সুদ প্রদান করছে এবং তার নির্ধারিত হার কিরকম (Bank FD Interest Rate)।

Bank FD Interest Rate 2024

দেশের বিভিন্ন ব্যাংকের ফিক্সড ডিপোজিট এর দিকে যদি একটু নজর দেওয়া যায় দেখা যাবে, প্রায় কম বেশি একই হারে সুদ প্রদান করছে সকলে। 9 শতাংশ পর্যন্ত এফডিতে সুদ (FD Interest Rate) দিচ্ছে এই JSFB যা স্বাভাবিক ভাবেই অন্যান্য সমস্ত ব্যাংকের তুলনায় একটু বেশি। ফলে সাধারণ মানুষও এই ব্যাংকের এফডিতে টাকা রাখার জন্য আগ্রহী হচ্ছেন। কিন্তু যখনই বেশি পরিমাণে সুদ দেওয়ার প্রসঙ্গে উঠে আসে, তখনই সেই ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের দিকে একটু বাঁকা চোখে তাকাতে শুরু করেন সবাই। এই ব্যাংকে টাকা সঞ্চয় করলে টাকা নিরাপদ তো? সঠিক সময়ে সুদ সমেত টাকা ফেরত পাওয়া যাবে তো? এই ধরনের প্রশ্নগুলো সাধারণ মানুষের মধ্যে ভিড় করতে থাকে। এটাই স্বাভাবিক। কারণ কষ্ট করে উপার্জন করা টাকা যদি কোনো জায়গায় রেখে তা সঠিক সময়ে ফেরত না পাওয়া যায়, তার থেকে কষ্টকর আর কিছু হয় না। এক্ষেত্রে বলে রাখা ভালো, সমস্ত ব্যাংকের ক্ষেত্রেই একটি নিয়ম চালু আছে। ব্যাংকের গ্রাহক হিসেবে সেই নিয়মটি জেনে নেওয়া দরকার। কি সেই নিয়ম?

আরও পড়ুন » Unique Business Idea – ২০২৪ এ শুরু করুন এই ব‍্যবসা, মালামাল হয়ে যাবেন

What are the Bank Deposit Rules?

দেশের অধিকাংশ ব্যাংকেই আপনার সঞ্চয় করা টাকার উপরে DICGC বা Deposit Insurance Credit Guarantee Corporation দ্বারা বীমার কভারেজ দেওয়া হয়। এই কভারেজ 5 লক্ষ টাকা পর্যন্ত দেওয়া হয়ে থাকে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মালিকানাধীন সংস্থা হল ডিআইসিজিসি। দেশের অধিকাংশ ব্যাংকেই গ্রাহকদের সঞ্চয় করা টাকার উপর বীমার কভারেজ দিয়ে থাকে এই সংস্থা। ফলে যে ব্যাংকে টাকা সঞ্চয় করতে যাচ্ছেন, সেই ব্যাঙ্কটি ডিআইসিজিসির অধীনে বীমার কভারেজ পায় কিনা সেটা একবার দেখে নিতে পারেন।

আরও পড়ুন » ফের গ্রাহকদের বড় ধাক্কা দিল বেসরকারি ব্যাঙ্ক HDFC! সুদের হার বাড়তেই মাথায় হাত গ্রাহকদের

Jana Small Finance Bank FD Interest Rate

এবার আসা যাক Jana Small Finance Bank FD তে কি ধরনের সুদের হার রয়েছে এবং সেটি অন্যান্য ব্যাংকের তুলনায় কতটা বেশি, সেই প্রসঙ্গে। JSFB FD-তে সুদের হারের তালিকাটা এইরকম:

  • 7 থেকে 14 দিনের FDতে সুদ দেওয়া হয় 3 শতাংশ।
  • 15 থেকে 60 দিনের FD 4.25 শতাংশ।
  • 61 থেকে 90 দিনের FD-তে 5 শতাংশ।
  • 91 থেকে 180 দিনের মেয়াদের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার রয়েছে 6.50 শতাংশ।
  • 181 থেকে 364 দিনের FD-তে 8 শতাংশ।
  • আবার 1 বছরের Fixed Deposit-এ জন স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক সুদ দিচ্ছে 8.50 শতাংশ।

আর সমস্ত এফডিতে সুদ প্রদানের ক্ষেত্রেই সিনিয়র সিটিজেন বা প্রবীণ নাগরিকেরা 0.50 শতাংশ সুদ বেশি পেয়ে থাকেন। ফলে 1 বছরের এফডিতে প্রবীণ নাগরিকেরা পাচ্ছেন 9 শতাংশ পর্যন্ত সুদ। আর এই পরিমাণ অন্যান্য ব্যাংকের তুলনায় একটু হলেও বেশি। ফলে সব দিকে খোঁজখবর নিয়ে JSFB FD তে বিনিয়োগ করা যেতেই পারে।

Jana Small Finance Bank FD Interest Rate
Jana Small Finance Bank FD Interest Rate

Written by Rajib Ghosh.

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Saheb -এর সম্পর্কে
I'm Saheb, a content writer in education and government schemes. I research, write, and edit articles on education and government schemes, presenting complex information clearly. I'm passionate about creating engaging, informative content that educates. In my free time, I read, travel, and spend time with loved ones. I'm always learning. Read More...
For Feedback - [email protected]

Leave a Comment

Join Join