Madhyamik-HS Exam 2024 – বদলে গেল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়! পরীক্ষার্থীরা অবশ্যই দেখুন

আর মোটে কটা দিন বাকি রয়েছে এইবছর মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার (Madhyamik-HS Exam 2024)। তার মাঝেই এবার বদল ঘটলো মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়সূচির। আজ অর্থাৎ বৃহস্পতিবার ১৮ই জানুয়ারি নবান্নে মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক সংসদ এবং রাজ্য প্রশাসনের আধিকারিকদের একটি বৈঠক হয়। এই বৈঠকে জেলার আধিকারিকরাও উপস্থিত ছিলেন। এই বৈঠকেই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময় বদলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

পরীক্ষার সময়ের বদল ঘটলেও বদল ঘটেনি পরীক্ষার দিনের। এদিনের বৈঠকে মাধ্যমিক পরীক্ষার সময় ২ ঘণ্টা এগিয়ে নিয়ে আসা হয়েছে এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার সময় এগিয়ে আনা হয়েছে ২ ঘণ্টা ১৫ মিনিট।

Madhyamik-HS Exam 2024 Time Change

চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে আগামী ২রা ফেব্রুয়ারি থেকে, যা চলবে আগামী ১২ই ফেব্রুয়ারি পর্যন্ত। প্রায় কয়েক লাখ পরিক্ষার্থী জীবনের প্রথম বোর্ড পরীক্ষায় বসতে চলেছে। পরীক্ষা যাতে সুষ্টভাবে এবং নির্ভিঘ্নে সম্পন্ন হয় তার জন্য ইতিমধ্যে মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে। বৈঠকে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী, এবছরের মাধ্যমিক পরীক্ষা সকাল ১১ টা ৪৫ মিনিটের বদলে সকাল ৯ টা ৪৫ মিনিটে শুরু হবে। আর পরীক্ষা শেষ হবে দুপুর ১টায়। পরীক্ষার্থীদের সকাল ৯ টার মধ্যে পরীক্ষাকেন্দ্রে পৌঁছে যেতে হবে। দিন যথারীতি অপরিবর্তিত থাকছে।

মাধ্যমিকের পরেই শুরু হবে উচ্চমাধ্যমিকের পরীক্ষা। চলতি বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে আগামী ১৬ই ফেব্রুয়ারি থেকে, যা চলবে ২৯শে ফেব্রুয়ারি পর্যন্ত। বৈঠকে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী, চলতি বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা দুপুর ১২টার পরিবর্তে সকাল ৯ টা ৪৫ মিনিট থেকে শুরু হবে। আর শেষ হবে দুপুর ১টায়। পরীক্ষার্থীদের সকাল ৯ টার মধ্যে পরীক্ষাকেন্দ্রে পৌঁছে যেতে হবে। পরীক্ষার দিন যথারীতি অপরিবর্তিত থাকছে। সংসদের ঘোষণা অনুযায়ী, এই সময় এগিয়ে নিয়ে আসার বিষয়ে স্কুলগুলিকে পরীক্ষার্থীদের জানানোর কথা বলা হয়েছে।

আরও পড়ুন »

এভাবে Madhyamik-HS Exam 2024 পরীক্ষার মাত্র কয়েকটা দিন আগে সময়ের বদল করায় ক্ষোভপ্রকাশ করেছে অনেকেই। পরীক্ষার্থীদের একাংশও পড়েছে সমস্যায়। বিশেষত যাদের বাড়ি থেকে পরীক্ষাকেন্দ্র দূরে, তারা সকাল সকাল কীভাবে পরীক্ষাকেন্দ্রে পৌঁছবে, এই নিয়েও মাথায় হাত পড়েছে শিক্ষার্থীদের। কপালে চিন্তার ভাঁজ পরেছে অভিভাবকদের। সূত্র মারফত জানা যাচ্ছে, পরীক্ষার্থীদের সুবিধার কথা চিন্তা করেই এমন পরিবর্তন আনা হয়েছে। যদিও এই বিষয়টি নিয়ে সকলের মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে। কেউ বিষয়টি ভালোভাবে নিচ্ছেন তো কেউ আবার মোটেই বিষয়টি মেনে নিতে পারেননি। এমন সিদ্ধান্ত নেওয়ায় অনেককেই অসন্তুষ্ট। 

আরও পড়ুন » মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কবে থেকে হাতে পাবে পরীক্ষার্থীরা? জানিয়ে দিল পর্ষদ

এই সিদ্ধান্তের পিছনে যুক্তিসংগত কোনো কারণ নেই বলেও দাবি করছেন অনেকেই। এই বছর লোকসভা নির্বাচন রয়েছে। আর তার আগেই মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা (Madhyamik-HS Exam 2024) শেষ করা হচ্ছে। পরীক্ষা ঘিরে পরীক্ষাকেন্দ্রগুলিতে নিরাপত্তা ব্যবস্থাকে বেশ জোরদার করা হবে। প্রশ্ন ফাঁস রুখতে বাড়তি সতর্কতা নিচ্ছে পর্ষদ। ইতিপূর্বে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে পর্ষদের তরফ থেকে। প্রতিটি প্রশ্নপত্রে বিশেষ কোড থাকবে বলে জানানো হয়েছে, যার মাধ্যমে  প্রশ্নপত্র ফাঁস হলেই ওই কোড দেখে পরীক্ষার্থীকে শনাক্ত করা যাবে, এছাড়াও পরীক্ষাকেন্দ্রগুলিতে সিসিটিভির মাধ্যমে চালানো হবে নজরদারি।

  • WBBSE Official Notice: Link
  • Madhyamik Exam Routine 2024: Download

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin