৩০০ টাকা ছাড় LPG সিলিন্ডারে, কলকাতায় কত হবে রান্নার গ্যাসের দাম? জানুন

চলতি বছরের ১লা এপ্রিল থেকে শুরু হচ্ছে নয়া অর্থবর্ষ। প্রতিবারের মতো এইবারের নয়া অর্থবর্ষের শুরু থেকে একাধিক নিয়ম চালু হতে চলেছে। নয়া অর্থবর্ষের প্রথম দিন, অর্থাৎ আগামী ১লা এপ্রিল থেকে প্রতিটি এলপিজি সিলিন্ডারে মিলবে ৩০০ টাকা ছাড়। এই মুহূর্তে বাজারে এর যা দাম, গ্রাহকরা তার থেকে ৩০০ টাকার কমে এই রান্নার গ্যাস কিনতে পারবেন। যদিও এই  সুবিধা সবার জন্য প্রযোজ্য নয়। এই সুবিধাটি পাবেন শুধুমাত্র প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতাভুক্ত উপভোক্তারা। ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের ক্ষেত্রে তারা পাবেন ৩০০ টাকা ছাড়।

❖  Related Articles

কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের ফলে দেশের কোটি-কোটি মানুষ লাভবান হবেন বলে মনে করা হচ্ছে। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতাভুক্ত উপভোক্তারা আগেও রান্নার গ্যাসের ৩০০ টাকা পেতেন, যার মেয়াদ ছিল চলতি বছরের ৩১শে মার্চ পর্যন্ত। এবার সেই মেয়াদ বাড়িয়ে ২০২৫ সালের ৩১শে মার্চ পর্যন্ত করা হয়েছে। এর ফলে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতাভুক্ত উপভোক্তারা ২০২৫ সালের ৩১শে মার্চ পর্যন্ত ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডার ওই একই দামে কিনতে পারবেন। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতাভুক্ত উপভোক্তারা বছরে ১২টি রান্নার গ্যাস সিলিন্ডারের ক্ষেত্রে ভর্তুকি পান।

প্রতিটি সিলিন্ডারের ক্ষেত্রে ৩০০ টাকা ছাড় দেওয়া হয়। আসুন তবে জেনে নেওয়া যাক ৩০০ টাকা ছাড় দেওয়ার পর কলকাতায় রান্নার গ্যাসের দাম কত হবে এবং দেশের অন্যান্য শহরে রান্নার গ্যাসের দাম কত পড়বে সেই তালিকা।

আরও পড়ুন » Policy Rules 2024 – বীমা গ্রাহকদের জন্য বিরাট সুখবর! বীমা বাতিলের কিছুদিনের মধ্যেই পেয়ে যাবেন পুরো টাকা, চালু হল নতুন নিয়ম

বর্তমানে কলকাতায় ভর্তুকিহীন ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম ৮২৯ টাকা, তবে উজ্জ্বলা যোজনার উপভোক্তারা সেই সিলিন্ডার পাবেন ৫২৯ টাকায়। দিল্লিতে উজ্জ্বলা যোজনার উপভোক্তাদের একটি সিলিন্ডার কিনতে খরচ পড়বে ৫০৩ টাকা, মুম্বাইয়ে উজ্জ্বলা যোজনার উপভোক্তাদের একটি সিলিন্ডার কিনতে খরচ পড়বে যথাক্রমে ৫০২.৫ টাকা এবং চেন্নাইয়ে উজ্জ্বলা যোজনার উপভোক্তাদের একটি সিলিন্ডার কিনতে খরচ পড়বে ৫১৮.৫ টাকা।

আরও পড়ুন » LPG Subsidy Check – রান্নার গ্যাসের ভর্তুকির টাকা অ্যাকাউন্টে ঢুকছে তো? বাড়ি বসে মোবাইল থেকেই চেক করুন

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join